সোমবার , ৫ ফেব্রুয়ারি ২০২৪ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

অস্ট্রেলিয়ার আদিবাসী নেতা লোভিটজা ও’ডোনোগু মারা গেছেন

প্রতিবেদক
bdnewstimes
ফেব্রুয়ারি ৫, ২০২৪ ১:৫৮ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

অস্ট্রেলিয়ার অন্যতম শ্রদ্ধেয় আদিবাসী নেতা লোভিটজা ও’ডোনোগু ৯১ বছর বয়সে মারা গেছেন। রোববার (৪ ফেব্রুয়ারি) অ্যাডেলেডে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

তার জীবন কাটিয়েছেন আদিবাসী এবং টরেস দ্বীপবাসীদের স্বাস্থ্য এবং অধিকারের পক্ষে লড়াই করে।  লোভিটজা ও’ডোনোগু তার কাজের জন্য ১৯৮৪ সালে অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার নির্বাচিত হন।

ও’ডোনোগুর প্রতি শ্রদ্ধা জানিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবেনিজ বলেন, জীবনের প্রথম দিকের দিনগুলোতে বৈষম্য সহ্য করেও আরও ঐক্যবদ্ধ এবং সম্মিলিত অস্ট্রেলিয়ার সম্ভাবনার প্রতি অবিচল বিশ্বাস ছিল তার। লোভিটজা ও’ডোনোগু ছিলেন এই দেশের সবচেয়ে উল্লেখযোগ্য নেতাদের একজন।

১৯৩২ সালে দক্ষিণ অস্ট্রেলিয়ার একটি প্রত্যন্ত গ্রামে জন্ম নেন ও’ডোনোগু। আদিবাসী শিশুদের শ্বেতাঙ্গ পরিবারের সঙ্গে আত্তীকরণ করার একটি বিতর্কিত নিয়ম ছিল তখন। এতে দুই বছর বয়সেই তার মার কাছে থেকে তাকে সরিয়ে একটি শ্বেতাঙ্গ পরিবারে পাঠানো হয়।  ৩০ বছর পর আদিবাসী মায়ের সঙ্গে পুনর্মিলন হয় তার।

লোভিটজা ও’ডোনোগু দক্ষিণ অস্ট্রেলিয়ার প্রথম আদিবাসী নার্স হয়েছিলেন। আদিবাসী হওয়ার কারণে অবশ্য নার্স হতে গিয়ে বহু সংগ্রাম করতে হয়েছে তাকে। লড়াই করতে হয়েছে নিয়মের বিরুদ্ধে।

নার্সিং পেশায় এক দশক পর জনসেবায় দীর্ঘ কর্মজীবন শুরু করেন তিনি। আদিবাসীদের নানা গুরুত্বপূর্ণ সংস্থায় নেতৃত্ব দেন। প্রথম আদিবাসী হিসেবে জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেওয়া প্রথম ব্যক্তি তিনি।

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা