বুধবার , ২০ সেপ্টেম্বর ২০২৩ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

আজারবাইজানের দাবি মেনে যুদ্ধবিরতিতে রাজি আর্মেনীয় বাহিনী

প্রতিবেদক
bdnewstimes
সেপ্টেম্বর ২০, ২০২৩ ৮:৩২ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

আজারবাইজানের দাবি মেনে নিয়ে যুদ্ধবিরতিতে রাজি হয়েছে নাগোর্নো-কারাবাখের আর্মেনীয় বাহিনী। আজারবাইজানের সেনাবাহিনী আক্রমণ শুরু করার ২৪ ঘণ্টা পরে রাশিয়ার শর্তে যুদ্ধবিরতির জন্য সম্মত হয় তারা। খবর বিবিসি।

কারাবাখ বাহিনীর মেনে নেওয়া দাবিগুলোর মধ্যে অন্যতম একটি হলো— সম্পূর্ণ নিরস্ত্রীকরণের প্রস্তাব। এক বিবৃতিতে ছিটমহলের নেতারা জানিয়েছেন, রাশিয়ার শান্তিরক্ষীদের মধ্যস্থতায় আজ স্থানীয় সময় দুপুর ১টা থেকে লড়াই সম্পূর্ণ বন্ধ করার বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছেন তারা।

আজারবাইজানের প্রেসিডেন্সি জানিয়েছেন, ‘পুনরায় একত্রিত করার সমস্যা’ নিয়ে আলোচনার জন্য কারাবাখের আর্মেনীয় বাহিনীর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন আজারবাইজানের কর্মকর্তারা। আগামীকাল বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দেশটির ইয়েভলাখ শহরে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: নাগোর্নো-কারাবাখে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ চায় আর্মেনিয়া

শহরটি কারাবাখের আঞ্চলিক রাজধানী খানকেন্দি থেকে প্রায় ১০০ কিলোমিটার উত্তরে অবস্থিত, যা আর্মেনীয়দের তা স্টেপানাকার্ট নামে পরিচিত।

দক্ষিণ ককেশাস ছিটমহলে প্রায় ১ লাখ ২০ হাজার মানুষ বাস করে, যারা আর্মেনীয়। এই এলাকাটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অংশ হিসাবে স্বীকৃত।

তিন বছর আগে কারাবাখ এবং এর আশেপাশের এলাকা পুনরুদ্ধার করে আজারবাইজান। এরপর গতকাল মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) আর্মেনীয় বাহিনীর পূর্ণ আত্মসমর্পণের দাবি জানায়।

আজারবাইজানের সামরিক বাহিনীর ‘সন্ত্রাসবিরোধী’ অভিযান শুরু করার পর থেকে অন্তত ৩২ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন কারাবাখ কর্মকর্তারা। এর মধ্যে সাতজন বেসামরিক লোক রয়েছেন। এছাড়াও অন্তত ২০০ জন আহত হয়েছেন।

সারাবাংলা/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা