সোমবার , ৫ ফেব্রুয়ারি ২০২৪ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

আবার প্রেসিডেন্ট হলে চীনা পণ্যে আরও শুল্ক আরোপ করবেন ট্রাম্প

প্রতিবেদক
bdnewstimes
ফেব্রুয়ারি ৫, ২০২৪ ৪:০২ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়ে ফিরলে আগের নীতিতেই অটল থাকবেন বলে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি যুক্তরাষ্ট্রে চীনা পণ্য আমদানির উপর আরও শুল্ক আরোপ করবেন। ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

ডোনাল্ড ট্রাম্প তার সময়ে চীনের পণ্য ও সেবার উপর দফায় দফায় শুল্ক বসিয়েছিলেন। তার এই শুল্ক আরোপের পাল্টা ব্যবস্থা হিসেবে চীনও মার্কিন পণ্য ও সেবায় শুল্ক আরোপ করতে থাকে। দুই দেশের এই দ্বন্দ্ব বাণিজ্য যুদ্ধ হিসেবে বহুল আলোচিত। ২০২১ সালে প্রেসিডেন্ট হওয়ার পর এ দ্বন্দ্বে লাগাম টানেন জো বাইডেন। তবে নতুন শুল্ক না বসালেও করলেও চীনা পণ্য ও সেবার উপর ট্রাম্পের সময়ে আরোপিত শুল্ক প্রত্যাহার করেননি বাইডেন।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ফের প্রতিদ্বন্দ্বিতা করতে চান ডোনাল্ড ট্রাম্প। তার দল রিপাবলিকান পার্টিতে নিক্কি হ্যালি ছাড়া আর কোনো প্রতিদ্বন্দ্বী নেই। নিক্কি হ্যালি থেকে বেশ বড় ব্যবধানেই এগিয়ে আছেন ট্রাম্প। ফলে ধরে নেওয়া যায়, আগামী অক্টোবরে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হচ্ছেন ট্রাম্প।

তিনি দীর্ঘদিন চীনের বিরুদ্ধে অন্যায্য বাণিজ্য চর্চা এবং মেধা সম্পত্তি চুরির অভিযোগ করে আসছেন। এ ব্যাপারে ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, আপনি জানেন, স্পষ্টতই আমি চীনকে আঘাত করতে চাইছি না। আমি চীনের সঙ্গে থাকতে চাই। আমি মনে করি এটি দুর্দান্ত ব্যাপার। কিন্তু তারা সত্যিই আমাদের দেশের সুবিধাগুলো কেড়ে নিয়েছে।

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা