শনিবার , ২৭ আগস্ট ২০২২ | ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

উদ্যোক্তা বিষয়ক সাক্ষাৎকার পর্ব-৪

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ২৭, ২০২২ ৩:২২ অপরাহ্ণ

গত ২-৩ বছরের কক্সবাজারসহ সারাদেশে তৈরি হয়েছে হাজার হাজার উদ্যোক্তা। কেউ কেউ নিজের অভিনব কাজের মাধ্যমে নিজেকে নিয়ে গেছে অন্য পর্যায়ে আবার কেউ কেউ সঠিক দিকনির্দেশনার অভাবে মাঝ পথে ঝরে গেছে। ঠিক এমনই উদীয়মান এক নারী উদ্যোক্তার গল্প শুনাব আজকে আপনাদেরকে। আজ আমাদের সাথে আসেন রাহেলা সিদ্দিকা খুশবু, তিনি কাজ করেন হোম বেকারী পন্য নিয়ে। সাক্ষাৎকার গ্রহণে আমি জয়নাল আবেদিন আছি আপনাদের সাথে।

প্রশ্নঃ প্রথমে আপনি এবং আপনার প্রতিষ্ঠান সম্পর্কে কিছু বলুন?
উত্তরঃ আমি রাহেলা সিদ্দিকা খুশবু, একজন উদ্যোক্তা। আমার প্রতিষ্ঠানের নাম Bakery Heaven। একটি প্রতিষ্ঠান যেটির মাধ্যমে স্থানীয়ভাবে মানসম্পন্ন বেকারি খাবার সামগ্রী সরবরাহ করে থাকি। ২০২০ এ Bakery Heaven এর যাত্রা শুরু হয়।

প্রশ্নঃ আমাদের দেশের বেশীরভাগ শিক্ষার্থীরা পড়ালেখা শেষে চাকরি খুঁজতে ব্যস্ত থাকে সেক্ষেত্রে আপনি ভিন্ন হলেন কেন?
উত্তরঃ প্রথমত এটি না বললেই নয় যে, আমরা সবাই ভিন্ন। আমরা একেকটা ব্যাপার একেকজন একেকভাবে ভাষান্তরিত করি। তবে হ্যা, বেশীরভাগ শিক্ষার্থীরা পড়ালেখা শেষে চাকরি খুঁজতে ব্যস্ত থাকে। কিন্তূ আমার প্রেক্ষাপটে পারিবারিক দায় বদ্ধতার পাশাপাশি চাকরি করা অসম্ভব প্রায়। তাই, এই ভিন্ন পথের গন্তব্য শুরু করা।

প্রশ্নঃ শুরুটা কেমন? মূলধন কি রকম এবং কতজন পেশাদার নিয়ে শুরু হয়েছিলো?
উত্তরঃ খুব কম ব্যবসার শুরুটা ভালো হয়ে থাকে। এই ক্ষেত্রে অধ্যবসায় চাবিকাঠি। পরিবারের প্রেরণায় আমি অল্প অল্প করে এগিয়ে যাচ্ছিলাম এবং ঠিক-ই একটি পর্যায়ে আসতে সক্ষম হয়েছি যদিও আরো অনেক লম্বা পথ পাড়ি দেওয়া বাকি।

প্রশ্নঃ এই উদ্যোগটিই বা কেন নিলেন?
উত্তরঃ পেন্ডেমিক এর কারণে সব ধরণের প্রতিষ্ঠান থমকে দাঁড়িয়েছিলো। পরিবারের সবাইকে নিয়ে দীর্ঘসময় ঘরবন্ধী থাকা এবং পছন্দের বেকারি আইটেম গুলোর প্রতি পরিবারের সবার যখন তীব্র আকাঙ্ক্ষা অনুভূত হয় তখন সিদ্ধান্ত নেওয়া হয় প্রয়োজনীয় সরঞ্জাম সামগ্রী দিয়ে বাড়িতেই সব ধরণের বেকারি আইটেম প্রস্তূত করার। পরে এর ব্যবসায়িক সুযোগ অনুধাবন করে উদ্যোগটি নেওয়া।

প্রশ্নঃ গ্রাহক সংগ্রহ হয়ে থাকে কেমন করে?
উত্তরঃ প্রাথমিকভাবে আমরা Bakery Heaven এর নাম সম্প্রসারণে কোনোধরনের মার্কেটিং ক্যাম্পেইন করা থেকে বিরত থেকেছি। আমাদের Business Moto ছিলো এরকম যে, “প্রোডাক্ট কোয়ালিটি এবং টেস্ট এতো ভালো করো যে কাস্টমার নিজেই রিভিউ দিবে এবং রেফার করবে যেটা ব্যবসার অর্গানিক বৃদ্ধি সুনিশ্চিৎ করবে”। প্রথম দিকে স্থানীয় কিছু পরিচিত লোকেদের বেকারি চাহিদা পূরণ করি। পরবর্তীতে তাঁদের রেফারেন্সে আরো গ্রাহক পেতে থাকি। পাশাপাশি ছোট ভাইয়ের সাহায্যে ফেইসবুক পেজ তৈরী করি, যেখানে প্রতি নিয়ত কাস্টমাইজড অর্ডারের ছবি দিতে থাকি। ফেইসবুক পেজ অর্গানিকভাবে গ্রো হতে থাকে। এখন ফেইসবুকে বিভিন্ন ছোট বড় গ্রুপ থেকেই বেশিরভাগ গ্রাহক পাই এবং গুটি কয়েক ব্যক্তিগত পরিচয় থেকে।
প্রশ্নঃ বর্তমানে কতজন পেশাদার/কর্মী রয়েছে আপনার প্রতিষ্ঠানে?
উত্তরঃ আমি শুধুমাত্র গুণমান এবং স্বাদ বজায় রাখার জন্য এখনও ব্যবসা উল্লেখযোগ্য ভাবে প্রসারিত করিনি। আমি বিশ্বাস করি, আমি যে গুণমান এবং স্বাদের পণ্য সরবরাহ করি সেটি কর্মী নিয়োগ করলে সে গুণমান এবং স্বাদের অবনতি হবে। তাই এখন পর্যন্তও, আমি একাই সব করে থাকি। অদূর ভবিষ্যতে অন্য মডেলে ব্যবসার সম্প্রসারণের পরিকল্পনা আছে।

প্রশ্নঃ প্রতিষ্ঠান ব্যবস্থাপনার জন্য আলাদা কোন ব্যবস্থাপনা টিম/বিভাগ কি রয়েছে?
উত্তরঃ না।

প্রশ্নঃ আপনার প্রতিষ্ঠানের অর্জন?
উত্তরঃ বিশ্বস্ত কাস্টমার বেজ।

প্রশ্নঃ আপনার প্রতিষ্ঠানের ভবিষ্যৎ পরিকল্পনা এবং নতুন কোন পদক্ষেপ বা উদ্যোগ কি ব্যাক্তিগত এবং প্রাতিষ্ঠানিকভাবে আছে?
উত্তরঃ প্রতিষ্ঠানের ভবিষ্যৎ পরিকল্পনা এবং নতুন কোন পদক্ষেপ বা উদ্যোগ পারিবারিক পর্যায়ে আছে।

প্রশ্নঃ উদ্যোক্তা হতে কি কি প্রয়োজন?
উত্তরঃ উদ্যোক্তা হতে প্রয়োজন, একাকী অথবা সঠিক লোক নিয়ে একটি সমস্যার সমাধানের সু-পরিকল্পনা। সাথে প্রয়োজন অধ্যবসায়, সময়ানুবর্তিতা, কর্মঠ, হাল ছেড়ে না দেওয়ার মানসিকতা, প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করে এগিয়ে যাওয়ার উদ্যম মানসিকতা।

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত