বৃহস্পতিবার , ১৭ আগস্ট ২০২৩ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত প্রতিবন্ধী নারীর মৃত্যু

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ১৭, ২০২৩ ৬:১৬ অপরাহ্ণ


স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় এক নারীর মৃত্যুর তথ্য দিয়েছে জেলা সিভিল সার্জনের কার্যালয়। এ নিয়ে চলতি বছরে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ জনে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিকেলে চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৮৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে ৬ জন বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, ২১ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে, ১৪ জন বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল ইনফেকশাস ডিজিজেজ হাসপাতালে এবং ৬ জন চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন।

এছাড়া আক্রান্ত আরও ৩৭ জন চট্টগ্রামের বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন।

প্রকাশিত তথ্যে বলা হয়েছে, মমতাজ বেগম (৪১) নামে এক নারীকে ডেঙ্গুর উপসর্গ নিয়ে গত ৯ আগস্ট চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে পরীক্ষায় তার ডেঙ্গু পজেটিভ আসে। চিকিৎসাধীন অবস্থায় বুধবার রাত পৌনে ১১টার দিকে তিনি মারা যান।

মমতাজের বড় ভাই মো. সরওয়ার আলম সারাবাংলাকে বলেন, ‘আমাদের বাসা মুরাদপুর। মমতাজ বুদ্ধি প্রতিবন্ধী এবং কিডনি রোগে আক্রান্ত ছিল। নিয়মিত চমেক হাসপাতালে নিয়ে ডায়ালাইসিস করা হতো। এর মধ্যেই হঠাৎ তার প্রচণ্ড জ্বর হয়। পরে আমরা ডেঙ্গু টেস্ট করে পজেটিভ পাই। আটদিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর গত রাতে তার মৃত্যু হয়েছে।’

চলতি বছর চট্টগ্রামে মোট ৪ হাজার ৩৭৯ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ২৪৯ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ৪১৩০জন সুস্থ হয়ে ফিরে গেছেন।

চলতি আগস্ট মাসে ১৬০৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর আগে জুলাই মাসে সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন, ২ হাজার ৩১১ জন। এছাড়া জানুয়ারিতে ৭৭ জন, ফেব্রুয়ারিতে ২২ জন, মার্চে ১২ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ৫৩ জন এবং জুন মাসে ২৮৩ জন আক্রান্ত হয়েছেন।

চলতি বছর মারা যাওয়া ৩৯ জনের মধ্যে শিশু-কিশোর মিলিয়ে ১৫ জন, ১১ জন পুরুষ এবং ১৩ জন নারী আছেন। এর মধ্যে জানুয়ারিতে ৩ জন, জুনে ৬ জন, জুলাইয়ে ১৬ জন এবং আগস্ট মাসের ১৬ দিনে ১৪ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০২০ সালে চট্টগ্রামে ১৭ জন, ২০২১ সালে ২৭১ জন এবং ২০২২ সালে ৫ হাজার ৪৪৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। ২০২২ সালে ৪১ জন এবং ২০২১ সালে ৫ জন মারা গিয়েছিল।

সারাবাংলা/আইসি/একে





Source link

সর্বশেষ - খেলাধুলা