শুক্রবার , ১৭ মার্চ ২০২৩ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

ঝড়ের সময়ে ভুলেও কোন কাজগুলি করবেন না! চট করে দেখে নিন এই টিপসগুলি – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
মার্চ ১৭, ২০২৩ ১:০৫ অপরাহ্ণ


কলকাতা: বৃহস্পতিবার রাতে কালবৈশাখীর তাণ্ডব দেখেছে শহরবাসী। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ প্রবল বৃষ্টিপাত হয়। কিন্তু এই সময়ে অনেকটাই সতর্ক থাকতে হয়। না হলে বড়সড় বিপত্তি হতে পারে। ২০২২ সালে ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (NDMA) কিছু গুরুত্বপূর্ণ টিপস শেয়ার করেছে, যা অনুসরণ করে আপনি নিজেকে এবং আপনার পরিবারকে বজ্রপাত এবং ঝড় থেকে নিরাপদ রাখতে পারেন।

ঝড় কিংবা বৃষ্টির পূর্বাভাস আগে থেকেই হাওয়া অফিস দিয়ে দেয়। তাই ঝড়, বৃষ্টি শুরুর আগে বাড়ির প্রয়োজনীয় মেরামতের দিকে মনোযোগ দিন। টিভি বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনার চারপাশের ঘটনা সম্পর্কে অবগত থাকুন। বজ্রপাত হলে বাড়ির বারান্দা এবং জানলা থেকে দূরত্ব বজায় রাখুন। কর্ডযুক্ত টেলিফোন ব্যবহার করবেন না। বাড়িতে সব ইলেকট্রনিক ডিভাইস আনপ্লাগ করে রাখুন।

এই সময়ে ধাতব পাইপ থেকে দূরে থাকুন। ভুলেও এই সময়ে বাড়ির উঠোনে কিংবা ছাদে যাবেন না। ধাতব পাত বা ছাদের কাছাকাছি বা নীচে বাস করবেন না।  আপনি যদি বাস বা গাড়িতে থাকেন, ঝড়ের সময়ে এর ভিতরেই থাকুন। বজ্রপাতের সময় গাছের নিচে দাঁড়ানো এড়িয়ে চলুন।বৈদ্যুতিক খুঁটি, তার ও লাইনের কাছে যাবেন না। এ সময় কোনো ধাতব জিনিস ব্যবহার করবেন না।

আরও পড়ুন,  কঠিন সময়, চ্যালেঞ্জ অনেক, পঞ্চায়েতের আগে আজ মেগা বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় 

আরও পড়ুন, আপনারা কি তদন্ত করতে জানেন না, ক্ষোভ উগরে দিয়ে সিবিআইকে প্রশ্ন বিচারপতির

ঝড় কেটে যাওয়ার পরে ক্ষতিগ্রস্ত স্থান থেকে দূরে থাকুন। কারণ, আশেপাশে গাছের ডাল কিংবা কোনও সিমেন্টের চাঙড় নড়বড়ে থাকতে থাকতে পারে। ফলে বড় বিপদের সম্ভাবনা রয়েছে। আশেপাশের বয়স্ক, শিশু এবং প্রতিবন্ধীদের সাহায্য করুন। ভেঙে পড়া গাছ, বিদ্যুতের লাইন এবং নিচে পড়া তার থেকে দূরে থাকুন। এভাবেই ঝড়ের সময়ে নিজে এবং পরিবারের সকলকে সুরক্ষিত রাখুন সহজে।

Published by:Suvam Mukherjee

First published:

Tags: Bengal Weather, Thunderstorm



Source link

সর্বশেষ - খেলাধুলা