বৃহস্পতিবার , ২৩ জুন ২০২২ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

‘দুর্যোগে সরকারের ভূমিকা হতাশাজনক’

প্রতিবেদক
bdnewstimes
জুন ২৩, ২০২২ ৮:১২ অপরাহ্ণ


স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় সমাজতন্ত্রিক দল জাসদের সভাপতি আ স ম আব্দুর রব বলেছেন, প্রলয়ঙ্করী বন্যা ও মানুষের ভাসমান লাশসহ মানবিক বিপর্যয় মোকাবিলায় সরকার যথাযথ গুরুত্ব না দিয়ে পদ্মা সেতু উদ্বোধনের নামে জমকালো ও বিলাসবহুল আয়োজন করছে।

তিনি বলেন, গণমাধ্যমে খবর, বানের স্রোতে তলিয়ে যাওয়া হতভাগা মানুষের লাশ ভাসছে। কারও লাশ হাওরে, আবার কারো লাশ খালের পানিতে। দাফনের জন্য মাটি মিলছে না। দিনের পর দিন পলিথিনে মুড়িয়ে রাখা হচ্ছে লাশ। দাফনের জায়গা না পেয়ে কেউ কেউ প্রিয়জনের লাশ ভাসিয়ে দিচ্ছে বানের পানিতে। দুর্যোগে সরকারের ভূমিকা হতাশাজনক।

বৃহস্পতিবার (২৩ জুন) সংবাদমাধ্যমে পাঠানো বিবৃতিতে আ স ম রব এসব কথা বলেন।

বিবৃতিতে তিনি বলেন, মৃত বা নিখোঁজের সংখ্যা কত সরকার তাও প্রকাশ করতে পারছে না। সিলেট অঞ্চলে বন্যার ভয়াবহতা কল্পনাতীত। হবিগঞ্জসহ বন্যায় নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বন্যা উপদ্রুত এলাকার মানুষ এখন দিশেহারা। সামগ্রিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হচ্ছে। ত্রাণ ও বিশুদ্ধ খাবার পানির অভাবে বানভাসিদের ত্রাহি ত্রাহি অবস্থা। যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় দুর্গম এলাকার দুর্গত মানুষ কোন ত্রাণ সহায়তা পাচ্ছে না।

‘ত্রাণের জন্য হাহাকার। নিরাপদ পানির তীব্র অভাব। কুয়া-নলকূপ তলিয়ে যাওয়ায় নিরাপদ পানি পান করা অসম্ভব হয়ে পড়েছে। ফলে বন্যা কবলিতদের মাঝে মারাত্মক প্রাণঘাতী বিভিন্ন রোগ ছড়িয়ে পড়ছে’, বলেন রব।

যথাসময়ে বন্যার থাকার পরও প্রাণহানি কমানো বা দুর্যোগ মোকাবিলায় সরকার কোনো পূর্ব প্রস্তুতি নেয়নি উল্লেখ করে তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনার ঘাটতির কারণে লাখ লাখ মানুষ আশ্রয়হীন হয়ে পড়ে। বন্যার ভয়াবহতার মাত্রা বেড়ে যাওয়ায় হাওর এলাকায় অবকাঠামো নির্মাণে কতটুকু ভূমিকা রয়েছে সে সম্পর্কেও সরকারি কোনো তদন্তের আগ্রহ দেখা যাচ্ছে না।

সারাবাংলা/এএইচএইচ/একেএম





Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত