সোমবার , ২৫ সেপ্টেম্বর ২০২৩ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

প্রীতিলতার আত্মাহুতি দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি

প্রতিবেদক
bdnewstimes
সেপ্টেম্বর ২৫, ২০২৩ ৪:৫২ পূর্বাহ্ণ


স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ব্রিটিশ সাম্রাজ্যবাদ থেকে মাতৃভূমিকে মুক্ত করতে অগ্নিযুগের বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনদানকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেছে চট্টগ্রামের বিভিন্ন সংগঠন। প্রীতিলতার আত্মাহুতি দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি জানিয়েছে তারা।

শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে প্রীতিলতার ৯১তম আত্মাহুতি দিবসে এই বিপ্লবীর ভাস্কর্যে শ্রদ্ধা জানানোর পাশাপাশি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রীতিলতার ৯১তম আত্মাহুতি দিবসে নগরীর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবের সম্মুখে স্থাপিত স্মৃতিস্তম্ভে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় বক্তারা ইউরোপিয়ান ক্লাবকে প্রীতিলতা স্মৃতি জাদুঘর হিসেবে প্রতিষ্ঠার দাবি জানান।

বক্তারা বলেন, ‘আমাদের দীর্ঘদিনের দাবি, ইউরোপিয়ান ক্লাবকে প্রীতিলতা স্মৃতি জাদুঘর হিসেবে প্রতিষ্ঠা করা হোক। এটি শুধু আমাদের দাবি নয়, দেশের আপামর স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ মানুষের দাবি। কিন্তু সেই দাবি কাগজে-কলমে অনুমোদন হলেও বাস্তবায়ন হয়নি। আজকের দিনে আমাদের দাবি, অচিরেই ইউরোপিয়ান ক্লাবকে প্রীতিলতা স্মৃতি জাদুঘর হিসেবে কার্যকর করা হোক, এখান থেকে যেন শিক্ষার্থী ও সাধারণ মানুষ ব্রিটিশ বিরোধী আন্দোলন সম্পর্কে জানতে পারে। এতে প্রীতিলতার আত্মাহুতি মানুষের হৃদয়ে অমর হয়ে থাকবে।’

প্রীতিলতার আত্মাহুতি দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উপদফতর সম্পাদক কাউন্সিলর জহরলাল হাজারী, কাউন্সিলর পুলক খাস্তগীর, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ দেবু, কাউন্সিলর রুমকি সেন গুপ্ত, সাবেক ছাত্রলীগ নেতা শিবু প্রসাদ চৌধুরী, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম।

সিপিবি

এদিন প্রীতিলতা ওয়াদ্দেদারের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) চট্টগ্রাম জেলা শাখা। এরপর নগরীর হাজারী লেনের দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা সিপিবির সভাপতি অশোক সাহার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জেলা সদস্য ফরিদুল ইসলাম, রেখা চৌধুরী, সিতারা শামীম, মঞ্জু রানী ভট্টাচার্য, অমিতাভ সেন, মোস্তফা কামাল, মেরী শিকদার ও ছাত্রনেতা তাহলিল অর্ণব।

সভায় বক্তারা বলেন, ‘দেশমাতার জন্য প্রীতিলতার গভীর আত্মত্যাগ আমরা যেমন স্মরণ করতে চাই শ্রদ্ধাভরে, তেমনি তার এই লড়াই থেকে আমরা প্রেরণাও নিতে চাই। প্রীতিলতার সামনে সেদিন স্বপ্ন ছিল একটি স্বাধীন, সবার অধিকার নিশ্চিত হয় এমন একটি ভূখণ্ডের। কিন্তু আজকের বাংলাদেশে এসে ব্রিটিশ শাসন না থাকলেও দেশীয় শাসকরাই আজ একই চরিত্র নিয়ে জনগণের ওপর চালাচ্ছে দুঃশাসন। জনগণের সব অধিকারকে ক্ষুণ্ন করে গড়ে তুলেছে দুর্নীতি-লুটপাটের স্বর্গরাজ্য। আজ তাই একই প্রেরণা ও সাহস নিয়ে এই অপশাসনের বিরুদ্ধে লড়াই করতে হবে।’

বাসদ

বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সমাবেশ করেছে বাসদ চট্টগ্রাম জেলা শাখা। এতে বক্তারা বলেন, ‘বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার ছিলেন ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের প্রথম নারী শহীদ। দেশমাতৃকার জন্য প্রীতিলতার আত্মত্যাগ পরবর্তী সময়ে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতার সংগ্রামকে ত্বরান্বিত করেছিল।’

প্রীতিলতার আত্মাহুতি দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি

‘কিন্তু ইংরেজ শাসনের অবসান হলেও সমাজে শোষণ-বৈষম্য রয়ে গিয়েছে। দুর্নীতি, লুটপাট, স্বৈরতান্ত্রিক শাসনব্যবস্থা যেন দেশীয় শাসকদের মধ্যে ইংরেজ চরিত্রেরই ফলাফল। বিনাভোটে নির্বাচিত সরকার দেশের আইন, বিচার, নির্বাচন সবকিছুকেই দলীয়করণ ও ধ্বংসের দারপ্রান্তে দাঁড় করিয়েছে। গত ৫২ বছরে স্বাধীনর মৌলচেতনা সাম্য, মানবিক অধিকার, সামাজিক ন্যয়বিচারকে ধূলিস্যাৎ করা হয়েছে। বীরকন্যাসহ অগ্নিযুগের বিপ্লবীরা আমাদের অনুপ্রেরণা দেয়, কোনো অবস্থায় অন্যায়ের কাছে মাথা নত করা যাবে না।’

সমাবেশে বাসদ চট্টগ্রাম জেলা শাখার ইনচার্জ আল কাদেরী জয়, জেলা সদস্য মহিন উদ্দিন, হেলাল উদ্দিন কবির, আকরাম হোসেন, নাজিমউদ্দীন বাপ্পী, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সহসভাপতি রায়হান উদ্দিন, নগর শাখার সভাপতি মিরাজ উদ্দিন, সদস্য অরুপ মহাজন বক্তব্য রাখেন।

বাসদ (মার্কসবাদী)

ইউরোপিয়ান ক্লাবকে প্রীতিলতা জাদুঘর হিসেবে সংরক্ষণের প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছেন বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলার নেতারা। সকালে প্রীতিলতার ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের পর সমাবেশে তারা এ দাবি জানান।

সমাবেশে দলটির নেতারা বলেন, ‘১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর বাংলার ইতিহাসে একটি অবিস্মরণীয় দিন। মাস্টারদা সূর্যসেনের নির্দেশে ও বীরকন্যা প্রীতিলতার নেতৃত্বে বিপ্লবীরা এ দিন ইংরেজ অফিসারদের বিনোদনস্থল পাহাড়তলীর ইউরোপিয়ান ক্লাব আক্রমণ করেন, যে ক্লাবের গেটে লেখা ছিল— ভারতীয় ও কুকুরদের প্রবেশ নিষেধ।’

তারা বলেন, ‘আক্রমণ শেষে ফেরার পথে প্রীতিলতা পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মাহুতি দিয়েছিলেন। মৃত্যুর পর তার শরীরে পাওয়া চিঠিতে ছিল দেশের স্বাধীনতা সংগ্রামে নারীদের এগিয়ে আসার আহ্বান। পরাধীন দেশবাসীকে স্বাধীনভাবে বাঁচার পথ তৈরি করতে প্রীতিলতা নিজের জীবন দিয়েছেন। কিন্তু প্রীতিলতাসহ ব্রিটিশবিরোধী বিপ্লবীদের স্মৃতি ও ইতিহাস সংরক্ষণে রাষ্ট্র ও নগর কর্তৃপক্ষের কোনো উদ্যোগ নেই।’

বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ

বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতি দিবস উপলক্ষে পাহাড়তলীতে আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদনের পর পথসভার আয়োজন করে ‘বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ’। পরিষদের সাধারণ সম্পাদক সিঞ্চণ ভৌমিকের সভাপতিত্বে সভায় বিজয় শংকর চৌধুরী, শিখা চক্রবর্তী, তপন ভট্টাচার্য্য, তানভির আহমেদ, নুরুল কায়েস, প্রকাশ নন্দী, মনোরম চক্রবর্তী, মানিক সেন, শেখ ফরিদ ভুঁইয়া বক্তব্য রাখেন।

পথসভায় বক্তারা বলেন, ‘বীরকন্যা প্রীতিলতা নিজের জীবন উৎসর্গ করে শিখিয়ে গেছেন মাতৃভূমিকে কীভাবে ভালোবাসতে হয়। আজ দেশে যে নৈতিক অবক্ষয় চলছে, যেভাবে কিছু মানুষ দেশের সম্পদ লুট করে বিদেশে পাচার করছে, এ অবস্থায় প্রীতিলতার শক্তি সাহস প্রেরণা নিয়ে আমাদের প্রতিবাদ করতে হবে।’

বক্তারা বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতি দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের জন্য সরকারের কাছে দাবি জানান।

ছাত্র ইউনিয়ন

পাহাড়তলীতে প্রীতিলতার ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা সংসদ। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি ইমরান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শুভ দেব নাথ, স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক বর্ষা দেবী ও কোতোয়ালি থানার সদস্য ঋষু সাহা প্রমুখ।

শ্রদ্ধা নিবেদন শেষে বক্তারা প্রীতিলতার আত্মাহুতি আর ব্রিটিশবিরোধী সংগ্রামের স্মৃতি নিয়ে থাকা ইউরোপিয়ান ক্লাবকে দ্রুত স্মৃতি জাদুঘর হিসেবে প্রতিষ্ঠার দাবি জানান।

সারাবাংলা/আরডি/টিআর





Source link

সর্বশেষ - খেলাধুলা