রবিবার , ২৮ জানুয়ারি ২০২৪ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

ফেসবুক পেজ মনিটাইজেশন সেবার নামে প্রতারণা

প্রতিবেদক
bdnewstimes
জানুয়ারি ২৮, ২০২৪ ১:১১ অপরাহ্ণ

চট্টগ্রাম, ২৮ জানুয়ারি ২০২৪ – ফেসবুক পেজ মনিটাইজেশন সেবার নামে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে প্রতারণা বৃদ্ধি পেয়েছে। এই প্রতারক চক্রগুলো ফেসবুক পেজের মালিকদের কাছে নিজেদেরকে ফেসবুক পেজ মনিটাইজেশনের জন্য অর্থ আদায় করে। তারা প্রতারিতদেরকে বিভিন্ন কৌশল অবলম্বন করে তাদের অর্থ হাতিয়ে নেয়।
এই প্রতারক চক্রগুলো সাধারণত অনলাইনে বিজ্ঞাপন দিয়ে তাদের প্রতারণামূলক কার্যক্রম চালায়। তারা ফেসবুক পেজ মনিটাইজেশনের জন্য সহজ উপায় বলে প্রচার করে প্রতারিতদেরকে আকৃষ্ট করে। তারা প্রতারিতদেরকে বিভিন্ন ধরনের ভুয়া প্রমাণপত্র দেখায় এবং তাদেরকে আশ্বস্ত করে যে তারা ফেসবুক পেজ মনিটাইজেশন অন করে দিতে পারবে।

প্রতারিতদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেয়ার পর এই চক্রগুলো আর তাদের সাথে যোগাযোগ করে না। তারা প্রতারিতদেরকে ফেসবুক পেজ মনিটাইজেশন করার জন্য আরও অর্থ দাবি করে।
এই প্রতারণা থেকে রক্ষা পেতে ফেসবুক পেজ মালিকদেরকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। ফেসবুক পেজ মনিটাইজেশনের জন্য কোন অর্থ প্রদান করার আগে অবশ্যই নিশ্চিত হতে হবে যে সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানটি সত্যিকারের ফেসবুকের পেজ মনিটাইজেশন অন করতে পারবে কিনা?
কক্সবাজারের এক ফেসবুক পেজ মালিক জয়নাল আবেদীন জানান, তিনি ফেসবুক পেজ মনিটাইজেশনের জন্য একটি একজন সাথে যোগাযোগ করেন। সে তাকে বিভিন্ন ধরনের ভুয়া প্রমাণপত্র দেখানোর চেষ্টা করে এবং তাকে আশ্বস্ত করে যে তারা ফেসবুক পেজ মনিটাইজেশন অন করতে পারেন ফারদিন নামে একব্যক্তি
https://www.facebook.com/fardin.youtubers.14?mibextid=ZbWKwL

তার কাছে দুই কিস্তিতে প্রায় ২০০০ টাকা গ্রহণ করে। কিন্তু টাকা নেওয়ার পর সেই ব্যক্তি আর কোন খবর রাখে না। ফোনে তার সাথে কথা বলার জন্য কল দিয়ে নাম্বার ব্লক করে দেয়।
একইভাবে, চট্টগ্রামের আরেক ফেসবুক পেজ মালিক মোসাম্মৎ রুপা জানান, তিনি ফেসবুক পেজ মনিটাইজেশনের জন্য একটি ব্যক্তির সাথে যোগাযোগ করেন। ব্যক্তিটি তাকে বিভিন্ন ধরনের কৌশল অবলম্বন করে প্রতারিত করে। রুপা ব্যক্তিটিকে প্রায় ৩০,০০০ টাকা প্রদান করেন। কিন্তু ব্যক্তিটি তার ফেসবুক পেজ মনিটাইজেশন করে না।
ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা এই প্রতারক চক্রগুলোকে চিহ্নিত করার এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য কাজ করছে। ফেসবুক ব্যবহারকারীদেরকে এই প্রতারক চক্রগুলো থেকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

সর্বশেষ - খেলাধুলা