বুধবার , ৭ ফেব্রুয়ারি ২০২৪ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

বন্ধ হলো অবৈধ ওটিটি ‘ওয়ান ফ্লিক্স’, গ্রেফতার ৪

প্রতিবেদক
bdnewstimes
ফেব্রুয়ারি ৭, ২০২৪ ২:২০ পূর্বাহ্ণ


সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কন্টেন্ট চুরি করে অবৈধভাবে পরিচালিত ‘ওয়ান ফ্লিক্স’ নামের একটি ওটিটি (ওভার দ্যা টপ) প্ল্যাটফর্ম বন্ধ করে দিয়েছে পুলিশ। একইসঙ্গে সরকারের বিপুল অঙ্কের রাজস্ব ফাঁকি ও অবৈধ কার্যক্রম পরিচালনার অভিযোগে ৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সাইবার অপরাধ তদন্ত বিভাগের চালানো এক অভিযানে ধরা পড়ে ওই ওটিটি পরিচালনার সঙ্গে জড়িত ৪ জন। বাকিদের গ্রেফতারেও অভিযান চলছে বলে জানিয়েছে পুলিশ।

জানা গেছে, ২০২০ সাল থেকে অবৈধভাবে পরিচালিত হচ্ছে ‘ওয়ান ফ্লিক্স স্ট্রিমিং প্ল্যাটফর্ম’। দেশীয় ওটিটিতে সম্প্রচারিত এক্সক্লুসিভ বাংলা ওয়েব কনটেন্ট চুরি করে তারা অবৈধভাবে সংরক্ষণ করতো। পাইরেসির মাধ্যমে ও অনুমতি ছাড়া বেআইনিভাবে সেগুলো দেখাতো। এতে বৈধভাবে পরিচালিত ওটিটিগুলো ব্যবসায়িক ক্ষতির মুখে পড়ে।

অবৈধ ওই অনলাইন স্ট্রিমিং পরিষেবাটি তাদের ফেসবুক পেজের মাধ্যমে প্রতারণামূলক বিজ্ঞাপন প্রচারও করত। সম্প্রতি মোহাম্মদপুর থানায় পাইরেটেড ওই স্ট্রিমিং প্লাটফর্মের বিরুদ্ধে একটি মামলা দায়ের হয়। দেশের সব ওভার-দ্যা-টপ প্লাটফর্মের সমন্বয়ে গঠিত বাণিজ্য সংস্থা ‘ওটিটি গিল্ড অফ বাংলাদেশ’ এর পক্ষে নিযুক্ত আইনজীবী ব্যারিস্টার মাহিন এম রহমান ওই মামলা পরিচালনার সঙ্গে যুক্ত ছিলেন।

মামলার ভিত্তিতে রাজধানীর আদাবর এবং মতিঝিল থানা এলাকায় সোমবার (৫ ফেব্রুয়ারি) অভিযান পরিচালনা করেন ডিএমপির সাইবার অপরাধ তদন্ত বিভাগের এসপি (এডিসি) মো. নাজমুল ইসলাম। অভিযানে পাইরেসি ও রাজস্ব ফাঁকির সঙ্গে জড়িত অবৈধ অর্থ আত্মসাৎকারী ৪ জনকে গ্রেফতার করেছে ডিএমপি’র সিটিটিসি’র সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড ইনভেস্টিগেশন টিম।

গ্রেফতারকৃতরা হলেন- সাদমান সাকিব, মো. এজাজ আহমেদ, মো. রাবিব হোসেন ও রাহাত খান। এসময় তাদের চুরি করা ও অবৈধভাবে সংগৃহীত সব ওয়েব কন্টেন্ট, প্রতারণার কাজে ব্যবহৃত সব সার্ভার ও ডোমেইন প্ল্যাটফর্ম এবং সংশ্লিষ্ট যন্ত্রপাতি জব্দ করা হয়। সাইবার অপরাধের সঙ্গে জড়িত অবৈধ ওয়েবসাইট ও সার্ভার বন্ধ করে দেওয়া হয়।

গ্রেফতার হওয়া প্রতারকচক্র গত ৬ মাসে প্রায় কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। আসামিদের আদালতে সোপর্দ করা হয়েছে। তাদের সহযোগী ও পলাতক আসামিদের শনাক্ত ও তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া ও গ্রেফতারে অভিযান চলছে।

এসপি নাজমুল ইসলাম বলেন, “এটা একটি ডিজিটাল স্ক্যাম এবং অবৈধ স্ট্রিমিং ব্যবসা, যার কোন নৈতিক ও আইনগত ভিত্তি নেই। ইতিমধ্যে আসামিদের অবৈধ পাইরেটেড স্ট্রিমিং প্লাটফর্ম ‘ওয়ান ফ্লিক্স’ বিশেষ প্রক্রিয়ায় বন্ধ করে দেয়া হয়েছে। ওয়ানফ্লিক্সসহ অন্য সব অবৈধ স্ট্রিমিং ডোমেইন এবং অবৈধ আইএসপি ও এফটিপি সার্ভারের বিরুদ্ধে আমাদের সাইবার ইউনিটের আইনগত অভিযান অব্যাহত থাকবে।”

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মাহিন এম রহমান জানান, বর্তমানে বাংলাদেশের ওভার-দ্যা-টপ প্ল্যাটফর্মগুলো বেশ মানসম্মত কন্টেন্ট তৈরি করে জনগণকে শিল্পকর্ম উপহার দিচ্ছে। সে কারণে একটি সুস্থ ও বৈধ ব্যবসায়িক প্রতিযোগিতার পরিবেশসম্পন্ন বাজার ও বাণিজ্যের সুযোগ তৈরি হয়েছে। পাইরেসির বিরুদ্ধে দ্রুত ও সময়োপযোগী আইনানুগ ব্যবস্থা নেওয়ায় এদেশের বৈধ ওভার-দ্যা-টপ প্ল্যাটফর্ম, প্রতিষ্ঠানগুলোর মালিক ও সংশ্লিষ্ট শিল্পীসহ সমগ্র শিল্পখাতের প্রসার করতে পুলিশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ও দৃষ্টান্ত স্থাপন করেছে। আশা করি পাইরেসির বিরুদ্ধে ডিএমপির সাইবার অপরাধ তদন্ত বিভাগের দৃষ্টান্তমূলক অভিযান অব্যাহত থাকবে।

সারাবাংলা/ইএইচটি/এমও





Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত
received 1276861056366085

আরসি চট্টগ্রাম ইস্ট-এর ৮৮৮তম সভা

New Project 23

কৈশোরে মেকানিক! এখন দুবাইয়ের বুর্জ খলিফায় সোনায় সাজানো ২২ টি ফ্ল্যাটের মালিক কেরলের এই শিল্পপতিGeorge V Nereamparambil the business tycoon from keral owns 22 flats in burj khalifa in dubai – News18 Bangla

FB IMG 1656420571121

দারাজে আকর্ষণীয় ডিসকাউন্টে পাওয়া যাবে ভিসতা এন্ড্রয়েড টিভি

FotoJet 2023 05 14T173556.204

কোন উপহারে চমকে দেবেন মা-কে, মাদার্স ডে-তে রইল সেরা কিছু সারপ্রাইজ প্ল্যান – News18 Bangla

wm mymensing final

‘এ সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না’

wm russiagasdenmark1

ডেনমার্কে গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়া

DSE CSE

আড়াই বছরে সর্বনিম্ন নেলদেন ডিএসইতে

wm Gum Rabindranath

ফিরলেন ‘গুম হওয়া’ রবীন্দ্রনাথ—হাতে নেই পেরেক ঠোকা গীতাঞ্জলি

janhvi sharmila 2024 03 5eb58a231765799c8c186f1cded99e64

Janhvi Visits Tirupati Temple; Sharmila Tagore Set Conditions Before Getting Married To Mansoor Ali Khan Pataudi

hh5

Diwali recipe Baked Soan Papdi and Mishti Doi Cheesecake topped with Mini Gulab Jamun| দীপাবলির মিষ্টিমুখ; রোশনাইয়ের রাতে স্বাদের আলো জ্বালুক হিরণ্যগর্ভ দধিমঞ্জরী! – News18 Bangla