সোমবার , ৬ মার্চ ২০২৩ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

ভিকারুননিসায় ৫৬ সহোদরার ভর্তির নির্দেশ আপিলে বহাল

প্রতিবেদক
bdnewstimes
মার্চ ৬, ২০২৩ ১০:০৫ অপরাহ্ণ


স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণিতে ৫৬ সহোদরাকে ভর্তি করতে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

সোমবার (৬ মার্চ) ভিকারুননিসার চার আবেদন খারিজ করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে ভিকারুননিসার পক্ষে শুনানি করেন আইনজীবী শেখ মোহাম্মদ মোরশেদ। আর রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী প্রবীর নিয়োগী, এবিএম আলতাফ হোসেন ও মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা।

পরে আইনজীবী এবিএম আলতাফ হোসেন জানান, বেসরকারি স্কুল-কলেজে শিক্ষার্থী ভর্তির নীতিমালা অনুসারে বেসরকারি স্কুল-কলেজে পড়াশোনা করছে এমন শিক্ষার্থীর সহোদর, সহোদরা বা জমজ ভাই-বোন যদি একই শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শ্রেণিতে ভর্তির আবেদন করে তবে ওই প্রতিষ্ঠানের ভর্তি যাচাই-বাছাই কমিটিকে আবেদনকারী ভর্তিচ্ছুর ভর্তি নিতে বলা হয়েছে।

তিনি আরও জানান, এই ৫৬ শিশুর সহোদরারা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে পড়ে। সমস্যা হচ্ছে গত ১৬ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় এক পরিপত্র জারি করে নীতিমালাটিতে সংশোধন আনে। এতে সহোদর, সহোদরা বা জমজ ভাই-বোনদের ভর্তির ক্ষেত্রে পাঁচ শতাংশের বাধ্যবাধকতা আরোপ করা হয়। কিন্তু এ দুই শিক্ষার্থীর ভর্তির আবেদন করেছে পরিপত্র জারির আগে। যে কারণে এসব শিশুর অভিভাবক পরিপত্রটি চ্যালেঞ্জ করে একাধিক রিট করলে হাইকোর্ট সংশোধীত নীতিমালার ১৪ নম্বর বিধি এই শিশুদের ক্ষেত্রে স্থগিত করে তাদের ভর্তি নিতে নির্দেশ দিয়েছিলেন। এ আদেশের বিরুদ্ধে ভিকারুননিসার আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে ভিকারুননিসায় প্রথম শ্রেণিতে ৫৬ সহোদরার ভর্তি নিতে হবে বলে জানান এই আইনজীবী।

এর আগে, গত ১৬ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষার্থী ভর্তি নীতিমালায় সংশোধনী আনা হয়। সংশোধনীর ১৪ বিধি অনুসারে, ২০২৩ শিক্ষাবর্ষের জন্য কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে এন্ট্রি শ্রেণিসহ অন্যান্য শ্রেণিতে মোট আসনের অতিরিক্ত ৫ শতাংশ শিক্ষার্থী সহোদর বা জমজ ভাই/বোনের ভর্তির জন্য আবেদনকারীদের মধ্য থেকে ভর্তি করাতে পারবে। তবে আবেদন সংখ্যা বেশি হলে ভর্তি কমিটি কর্তৃক লটারির মাধ্যমে ওই ৫ শতাংশ শিক্ষার্থী নির্বাচন করা যেতে পারে।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম





Source link

সর্বশেষ - খেলাধুলা