সোমবার , ১৭ এপ্রিল ২০২৩ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

মহিলাদের শরীরে নীরব ঘাতক এই রোগ! উপসর্গ না থাকলে বুঝবেন কীভাবে? জেনে নিন Women Health Diseases know the symptoms and precautions about these diseases – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
এপ্রিল ১৭, ২০২৩ ৭:৩১ অপরাহ্ণ


শরীর থাকলে অসুখ থাকবেই— এমন একটা কথা প্রচলিত আছে। সেকথা বোধহয় ধ্রুব সত্য। কিন্তু এমন কিছু রোগ রয়েছে যেগুলির কোনও লক্ষণ দেখা যায় না। এই রোগগুলি নীরব ঘাতক হিসেবে শরীরের ক্ষতি করে যায়।

কম উপসর্গ যুক্ত এই সব রোগের চিকিৎসা সঠিক সময়ে না হলে তা মারাত্মক হতে পারে। এমন কিছু রোগ রয়েছে যাতে বিশেষত মহিলারা আক্রান্ত হন। রক্তাল্পতা স্লিপ অ্যাপনিয়া, ক্যানসার, হৃদরোগ, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো নীরব ঘাতক রোগ মহিলাদের বেশি প্রভাবিত করে বলে মনে করা হয়।

রক্তাল্পতা-

রক্তাল্পতা বা আয়রনের ঘাটতি ভারতীয় মহিলাদের মধ্যে খুব বেশি দেখা যায়। রক্তে যথেষ্ট পরিমাণ লোহিত কণিকার অভাব থাকলে চরম ক্লান্তি, ফ্যাকাশে ত্বক, মাথাব্যথা, বুকে ব্যথা, শ্বাসকষ্ট, দুর্বলতা, ভঙ্গুর নখ, ক্ষুধামান্দ্য বা অস্বাভাবিক লালার মতো সমস্যা দেখা দিতে পারে। ঘন ঘন রক্ত দান করলে, নিরামিষ আহার করলে এই রোগ হতে পারে। মহিলাদের মাসিক এবং গর্ভাবস্থায় রক্তের ক্ষয় কারণে রক্তাল্পতার ঝুঁকি বেশি থাকে।

আরও পড়ুন: কাঠফাটা গরমে পান করুন মাটির কলসির জল, বিদ্যুতের বিলের সঙ্গে কমবে আপনার শরীরের ওজনও

এক্ষেত্রে আয়রন সমৃদ্ধ খাবার যেমন এপ্রিকট, আয়রনযুক্ত শস্য, মটরশুঁটি, সামুদ্রিক খাবার এবং মুরগির মাংস খাওয়ার মাধ্যমে রক্তশূন্যতা প্রতিরোধ করা যায়। ভিটামিন সি-ও খুব জরুরি। প্রয়োজনে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

স্লিপ অ্যাপনিয়া-

ঘুমের মধ্যে শ্বাস বন্ধ হয়ে আসার মতো সমস্যা হতে পারে এই রোগে। মহিলাদের এই রোগ হলে সকালের মাথাব্যথা, বিরক্তি, ঘুমের হাঁপানি, জোরে নাক ডাকা বা দিনের বেলা অতিরিক্ত ঘুম ঘুম ভাব হতে পারে। বিশেষত যাঁদের অতিরিক্ত ওজন রয়েছে বা মেনোপজের সময় এই সমস্যা হতে পারে। স্লিপ অ্যাপনিয়ার ক্ষেত্রে অক্সিজেনের মাত্রা হঠাৎ কমে গিয়ে কার্ডিওভাসকুলার সিস্টেমে চাপ তৈরি করতে পারে। এতে ইনসুলিনের সমস্যা এবং বিপাকীয় জটিলতা তৈরি হতে পারে।

আরও পড়ুন: পাল্লা দিয়ে বাড়ছে গরম, সঙ্গে অসহনীয় তাপপ্রবাহ! কীভাবে এড়াবেন হিটস্ট্রোক? খেয়াল রাখুন

ডিম্বাশয়ের ক্যানসার-

ওভারিয়ান ক্যানসার বলতে আসলে ডিম্বাশয়ে কোষের দ্রুত বৃদ্ধিকে বোঝায়। প্রতি বছর ভারতে প্রায় এক মিলিয়ন মহিলা এই রোগে আক্রান্ত হন। যতক্ষণ না ক্যানসার পেলভিস বা পেটের অন্যত্র ছড়িয়ে পড়ে, ততক্ষণ এটি উপলব্ধি করা প্রায় সম্ভবই হয় না। কারণ প্রাথমিক কোনও উপসর্গ থাকে না। ডিম্বাশয়ের ক্যানসারের লক্ষণগুলির মধ্যে রয়েছে ক্লান্তি, পিঠে ব্যথা, কোষ্ঠকাঠিন্য, ঘন ঘন প্রস্রাব, পেট ফাঁপা বা ফোলাভাব এবং দ্রুত ওজন হ্রাস। বয়স্ক, অতিরিক্ত ওজন, সন্তানহীনতা, এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত হওয়া মহিলাদের মধ্যে এই রোগে আক্রান্ত হওয়ার সমস্যা বেশি থাকে। পারিবারিক ইতিহাসও ঝুঁকি বাড়ায়।

উচ্চ রক্তচাপ

উচ্চ রক্তচাপ হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং অন্য হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে। উচ্চ রক্তচাপের চিকিৎসা ও প্রতিরোধের মধ্যে রয়েছে ধূমপান না করা, নিয়মিত ব্যায়াম করা এবং পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার খাওয়া। ৫০ বছর বয়সের পরে মহিলাদের উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা বেশি।

Published by:Teesta Barman

First published:

Tags: Health care, Women health



Source link

সর্বশেষ - খেলাধুলা