বৃহস্পতিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৩ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

শান্তিপুরে কিশোরের দেহে মিলল স্ক্রাব টাইফাসের জীবাণু! জানুন এই রোগের লক্ষণ, কী বলছেন চিকিৎসক Scrub typhus bacteria found in the body of a teenager in Shantipur know the symptoms of this disease – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
সেপ্টেম্বর ২৮, ২০২৩ ৯:০৪ অপরাহ্ণ


নদিয়া: নদিয়ার শান্তিপুরে এক কিশোরের দেহে মিলল স্ক্রাব টাইফাসের জীবাণু! ডেঙ্গির ভয়াবহতার মধ্যেই স্ক্রাব টাইফাসের আক্রমণ। গত বছর জুলাই মাসে কলকাতা-সহ বিভিন্ন রাজ্যের একের পর এক শিশু আক্রান্ত হয়েছিল এই রোগে। যা নিয়ে রাজ্য স্বাস্থ্য দফতর নড়েচড়ে বসেছিল। এবারে আবারও আক্রান্ত এক কিশোর। নদিয়া জেলার শান্তিপুরে। ড. শিবাজী প্রসাদ করের কাছে চার দিন আগে ওই নাবালককে নিয়ে তার পরিবার জ্বরের চিকিৎসা করাতে আসে।

ডেঙ্গু-সহ এ সময়ের বিভিন্ন ভাইরাল ফিভার সংক্রান্ত বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করার পরেও কোনও উপসর্গ ধরা পড়েনি। একটি বেসরকারি নার্সিংহোমে ভর্তি রেখে, দীর্ঘদিনের অভিজ্ঞতা সম্পন্ন প্রবীন ড. জি সি সাউয়ের সঙ্গে আলোচনা করেন। স্ক্রাবটাইফাস অনুমান করে পরীক্ষা করতে দেওয়া হয়, সেই রিপোর্ট পজিটিভ আসার সঙ্গে সঙ্গেই ডক্টর কর বিষয়টি জেলা স্বাস্থ্য দফতরের নজরে আনেন।

যদিও এ প্রসঙ্গে তিনি বলেন, তাঁর দীর্ঘদিনের কর্মজীবনে এই প্রথম। তবে বেশ কিছু বছর আগে করিমপুরে কর্মরত থাকাকালীন এ ধরনের রোগের কথা শুনেছিলেন মেডিক্যাল বোর্ডে। তবে এটা কখনওই ছোঁয়াচে বা মারণ রোগ নয়। তবে সচরাচর দেখা যায় না।

তবে চিকিৎসা বিজ্ঞান থেকে জানা যায়, স্ক্রাব টাইফাস শব্দটি এসেছে গ্রিক শব্দ টাইফাস থেকে যার অর্থ হল ধোঁয়াটে বা অস্পষ্ট। এঁটুলি পোকার মতো দেখতে ট্রম্বিকিউলিড মাইটস বা টিক-এর মতো পরজীবী পোকার কামড় থেকে এই রোগের জীবাণু মানবদেহে ছড়ায়। এই পোকাগুলির আকার ০.২ মিলিমিটার থেকে ০.৪ মিলিমিটার পর্যন্ত হয়।

আরও পড়ুন: হগওয়ার্টস অন্ধকার করে চলে গেলেন হ্যারির শিক্ষক! নিউমোনিয়ায় প্রয়াত দ্বিতীয় ডাম্বেলডোর

সাধারণত গ্রামবাংলার কৃষিজমিতে এই ধরনের পোকা দেখা যায়। যদিও শহুরে এলাকায় বাড়ি বা অ্যাপার্টমেন্টে ছোট বুশ, ঝোপঝাড়, গাছপালা কিংবা পোষ্যের গায়ে এই ধরনের পোকার দেখা হামেশাই মেলে। সাধারণত বর্ষায় এই রোগের প্রকোপ বাড়ে। প্রাথমিক ভাবে এই পোকা কামড়ালে সঙ্গে সঙ্গে কোনও ব্যথা অনুভব হয় না। তবে পরে তা শরীরের ভিতরে গিয়ে সমস্যার সৃষ্টি করে।

সাধারণ জ্বরের মতোই এই রোগেও যে লক্ষণগুলি দেখা যায়, সেগুলি হল—

তীব্র মাথা ব্যথা
অত্যধিক জ্বর
গা-হাত-পায়ে ব্যথা
সর্দি-কাশি, গলা ব্যথা
পিঠে ও বুকে র‍্যাশ যা ক্রমশ সারা শরীরে ছড়িয়ে পড়ে
পেটের সমস্যা
চোখ লাল হয়ে যায়
শরীরের লসিকা গ্রন্থিগুলি ফুলতে শুরু করে

বেশ কিছু ক্ষেত্রে রোগীর শরীরে পোকা কামড়ানোর দাগ পাওয়া যায়। দাগটা খানিকটা সিগারেটের ছ্যাকার মতো হয়। এগুলিকে বলে এসকার। যা দেখেই সাধারণত রোগ শনাক্ত করা হয়ে থাকে। অ্যান্টিবায়োটিক ডক্সিসাইক্লিইন এই রোগের অন্যতম ওষুধ। এই পরিস্থিতিতে জ্বর হলেই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়াই শ্রেয়।

এ প্রসঙ্গে বিভিন্ন অভিজ্ঞ চিকিৎসকরা জানান স্ক্রাব টাইফাস কিন্তু মারণরোগ নয়। সঠিক সময়ে সঠিক চিকিৎসা হলে রোগী সম্পূর্ণ ভাবে সেরে ওঠে।

Mainak Debnath

Published by:Teesta Barman

First published:

Tags: Health News, Local18, Scrub Typhus



Source link

সর্বশেষ - খেলাধুলা