শুক্রবার , ১৯ মে ২০২৩ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

সফল উদ্যোক্তা হতে চাইলে

প্রতিবেদক
bdnewstimes
মে ১৯, ২০২৩ ৯:৫১ অপরাহ্ণ

নিজেকে উদ্যোক্তা হিসেবে পরিচয় দিতে কার না ভালো লাগে! বর্তমান সময়ের সবচেয়ে চাহিদার কিংবা আকর্ষণের একটি কাজ হচ্ছে নিজেকে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করা। ব্যবসা কিংবা চাকরি যেকোনো জায়গাতেই মানুষ চায় নিজেকে কিছুটা আলাদাভাবে উপস্থাপন করতে। আর এই যান্ত্রিক জীবনে যখন আপনি কারো অনুমতি ছাড়া কোনো কাজই করতে পারেন না ঠিক সেই সময়ে উদ্যোক্তা হিসেবে করা আপনার কাজ আপনাকে মানসিকভাবে শান্তি যেমন দেয় তেমনি দেয় একটি নিজস্ব পরিচয়। তাই তো বর্তমান সময়ের তরুণ তরুণীদের আকর্ষণের একটি জায়গা হচ্ছে নিজেকে উদ্যোক্তার আসনে দেখা।
বর্তমান সময়ের একটিই চাহিদা, আর তা হচ্ছে আপনি কতটুকু স্মার্ট। আর এই স্মার্টনেস সম্পূর্ণটাই আসে আপনার কাজ থেকে। আপনার কাজের ধরন আপনার জানার গণ্ডি আপনাকে করে তোলে সবার চেয়ে আলাদা। যাতে আপনি সৃষ্টি করতে পারেন পুরো বিশ্ব মাঝে আপনার নতুন একটি পরিচয়।

জীবনের সবচেয়ে কঠিন কাজ হচ্ছে লক্ষ্য স্থির করা। আপনি যখন কোনো কাজ মন প্রাণ দিয়ে করতে চাইবেন দেখবেন নানা ভাবে নানা সমস্যা মাথাচারা দিয়ে উঠছে। আপনার হয়ে যাওয়া কাজটাও শেষ মূহূর্তে আর করা হয়ে উঠছে না। এই পর্যায়ে বেশিরভাগ নতুন উদ্যোক্তাদের মনে এটাই আসে যে আমাকে দিয়ে আর হবে না। আমি এই কাজটি শেষ করতে পারবোনা। এটি আপনার মনোবল ভেঙ্গে দেয়। যাতে করে আপনি আর আপনার লক্ষ্য পর্যন্ত পৌঁছাতে পারেন না। তাই সবার আগে লক্ষ্য স্থির করুন।

একজন নতুন উদ্যোক্তা হিসেবে আপনি অনেক কিছুই জানেন না। সেই দিক থেকে নতুন কিছু করতে গেলে আপনাকে নানা সমস্যার মুখে পড়তে হবে। তাই যত পারুন আপনার আশেপাশের মানুষের সাথে যোগাযোগ স্থাপন করুন। এটি আপনাকে নানা তথ্য দিয়ে সাহায্য করবে। সেই সাথে আপনার জন্য এই যোগাযোগ আপনার জন্য কাজ করবে নেটয়ার্ক হিসেবে।

সব সময় মনস্থির রাখুন যে আপনার কাজে লাভ আসার আগে ক্ষতির মুখ দেখার আশঙ্কা সবচেয়ে বেশি। তাই যেকোনো কাজ করার আগে ভাবুন কতটা কম ক্ষতিতে আপনি কাজটি করতে পারবেন। একটি সময় পরে কাজের এই দক্ষতাই আপনাকে লাভের মুখ দেখাবে।

মনে রাখুন আপনি একজন উদ্যোক্তা। আপনার কাজই হচ্ছে নতুন নতুন জিনিস আবিষ্কার করা। নতুনকে সবার মাঝে তুলে ধরা। পিছনে হাজার মানুষ হাজারটা কথা বলবেই। তাকে নিয়ে বসে থাকলে আপনি কখনো সফল উদ্যোক্তা হয়ে উঠতে পারবেন না। তাই সব সময় নিজের উপর বিশ্বাস রাখুন।

লিখা: জাকিয়া জিহান নিপু

সর্বশেষ - খেলাধুলা