সোমবার , ২৩ জানুয়ারি ২০২৩ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

স্মার্টফোনই গাড়ির চাবি! বাজারে এল গুগলের নতুন ফিচারযুক্ত স্মার্ট কার কি – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
জানুয়ারি ২৩, ২০২৩ ৯:৫৯ পূর্বাহ্ণ


নয়াদিল্লি: বাজারে এল গুগলের নতুন ফিচারযুক্ত স্মার্ট কার কি ফিচার। হ্যাঁ! এবারে গাড়ির চাবিও হবে ডিজিট্যাল। এর আগেও অবশ্য গুগল তার অ্যান্ড্রয়েড স্মার্টফোন, ওয়ার ওএস স্মার্টওয়াচ, গুগল টিভি এবং অন্যান্য ডিভাইসের জন্য অনেক নতুন নতুন ফিচার নিয়ে এসেছে। এই ডিভাইসগুলি ছাড়াও গুগল কিছু অ্যাপ এবং সার্ভিসিং সিস্টেমও উন্নত করার চেষ্টা করছে। এই ফিচারগুলির মধ্যে অ্যান্ড্রয়েডের গুগল ওয়ালেট অ্যাপও রয়েছে। আর এবার ব্যবহারকারীরা তাদের ডিজিটাল গাড়ির চাবিও অন্যদের সঙ্গে শেয়ার করতে পারবেন।

গুগল নিজের Google I/O 2021-এর সময় ঘোষণা করেছিল যে কোম্পানি এমন একটি ফিচার নিয়ে বর্তমানে কাজ করছে যা ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ডিভাইস ওয়ালেট অ্যাপে সেভ করে রাখা ডিজিটাল গাড়ির চাবির মাধ্যমে তাদের গাড়ি আনলক করার সুবিধে দেবে। তবে আপাতত কোম্পানি মার্কিন যুক্তরাষ্ট্রে গ্রাহকদের জন্য এই ফিচারটি ঘোষণা করেছে।

আরও পড়ুন: টাকা লেনদেনে ইউপিআই ব্যবহার করেন? এই ভুলগুলি করছেন না তো? জেনে নিন, নয়তো লোকসান!

ভারতে কি ডিজিটাল গাড়ির চাবির সুবিধা পাওয়া যাচ্ছে?

আমাদের দেশে এই ফিচারটি চালু হতে আরও কিছুদিন সময় লাগবে। বর্তমানে ডিজিটাল কার কি শেয়ারিং ফিচার শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্যই উপলব্ধ। এছাড়াও এই ফিচারটি বর্তমানে শুধুমাত্র Google Pixel ৬ ও ৭ সিরিজ এবং স্যামসাং-এর Galaxy S21 এবং S22 লাইনআপের মতো কয়েকটি মডেলের জন্যই চালু করা হয়েছে। এছাড়াও এই ফিচারটি শুধুমাত্র নির্বাচিত কিছু গাড়ির ক্ষেত্রেই কার্যকর হবে।

কীভাবে কাজ করে এই ফিচার?

গাড়ির চাবিগুলির ডিজিটাল ভার্সন যা ব্যবহারকারীর গাড়ি আনলক করতে সাহায্য করে তা ডিজিটাল কার কি নামে পরিচিত। এর সাহায্যে ব্যবহারকারীরা ফোনে শুধুমাত্র একবার ট্যাপ করেই তাঁদের গাড়ি আনলক করতে পারেন। তবে এর জন্য ডিভাইসটির এনএফসি রেঞ্জের মধ্যে থাকা আবশ্যক।

আরও পড়ুন – ব্রাইটনেস ভলিউম ফুল রেখে স্মার্টফোন দেখেন? অজান্তেই বিস্ফোরণের সম্ভাবনা ডেকে আনছেন

এই ডিজিটাল চাবিটিকে কি শেয়ার করা যাবে?

ডিজিটাল গাড়ির চাবি যেমন গুগল ওয়ালেটে সেভ করা যেতে পারে, তেমনই তা অন্যদের সঙ্গেও শেয়ার করা যেতে পারে। এর মাধ্যমে, গাড়ির মালিকও জানতে পারবেন তাঁর গাড়িটি কোন সময় কে ব্যবহার করেছিলেন।

ডিজিটাল কার কি শেয়ারিং ফিচারের সুবিধা

এই প্রযুক্তি ভবিষ্যতে গাড়ির চাবির ব্যবহার সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করতে পারে। বিশেষ ভাবে এই ফিচারের অন্যতম সুবিধে হল এর সাহায্যে গাড়ির মালিক যথাস্থানে না থেকেও যে কোনও জায়গা থেকে নিজের গাড়িটিকে শেয়ার করতে পারেন।

Published by:Ananya Chakraborty

First published:

Tags: Android, Google, Tech news



Source link

সর্বশেষ - খেলাধুলা