শনিবার , ২৩ অক্টোবর ২০২১ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

৫-১১ বছরের শিশুদের ৯০ শতাংশ কার্যকর ফাইজারের টিকা

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ২৩, ২০২১ ১২:১২ অপরাহ্ণ


download 12 5

ইউনাইটেড নিউজ ২৪ ডেস্ক ::

পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশু, যাদের করোনা উপসর্গ রয়েছে তাদের ক্ষেত্রে ফাইজার-বায়োএনটেকের টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর বলে দাবি করেছে মার্কিন প্রতিষ্ঠানটি। স্থানীয় সময় শুক্রবার (২২ অক্টোবর) এ সংক্রান্ত তথ্য-উপাত্ত প্রকাশ করেছে তারা। দ্রুত এর অনুমোদন চাওয়া হবে বলেও জানানো হয়েছে।

শিশুদের টিকা সংক্রান্ত নতুন এ তথ্য–উপাত্ত প্রকাশ করা হয় যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) ওয়েবসাইটে। সেখানে বলা হয়েছে, বিষয়টি নিয়ে এফডিএর বৈঠক হবে স্থানীয় সময় মঙ্গলবার।

৮ অক্টোবর পর্যন্ত দুই হাজার দুইশ ৫০ জন শিশুর অংশগ্রহণে এই ট্রায়াল চালানো হয়। ট্রায়ালে দ্বিতীয় ডোজ নেওয়ার অন্তত এক সপ্তাহ পর তাদের শরীরে ৯০ দশমিক ৭ শতাংশ করোনা প্রতিরোধী অ্যান্টিবডির অস্তিত্ব পাওয়া যায়। ফলে বলা হচ্ছে, কোভিডের উপসর্গ দমনে পর্যাপ্ত রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম এই টিকা।

প্রাপ্তবয়স্কদের শরীরে সাধারণত ৩০ মাইক্রোগ্রাম টিকা প্রয়োগ করা হয়। তবে শিশুদের শরীরে মাত্র ১০ মাইক্রোগ্রাম টিকা প্রয়োগ করা হয়েছে।

 

মহামারি শুরুর পর থেকে যুক্তরাষ্ট্রে পাঁচ থেকে ১১ বছর বয়সী ১৫৮ জন শিশু করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। ফাইজার কর্তৃপক্ষ জানিয়েছে, করোনায় প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মৃত্যুহার কম। তবে চলতি বছর ৫ থেকে ১৪ বছর বয়সী শিশুদের মৃত্যুর প্রধান ১০টি কারণের মধ্যে ছিল করোনাভাইরাসও।

 

Print Friendly, PDF & Email



Source link

সর্বশেষ - খেলাধুলা