সোমবার , ১৪ নভেম্বর ২০২২ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

Diabetes Myths: ডায়াবেটিস মারণরোগ, কিন্তু এই ধারণাগুলো নেহাতই ভ্রান্ত, বিশ্বাস করলে ঠকতে হবে!

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ১৪, ২০২২ ৮:১৭ অপরাহ্ণ


#নয়াদিল্লি: ডায়াবেটিসকে অনেকেই ‘সুগার’ বলেন। এটা কি ঠিক? ডায়াবেটিস আসলে দীর্ঘস্থায়ী স্বাস্থ্যগত সমস্যা। এর ফলে খাবারকে শক্তিতে রূপান্ততিত করতে সমস্যা হয়। অগ্ন্যাশয়ে ইনসুলিন নামে এক ধরনের হরমোন তৈরি হয়। এটা গ্লুকোজ বা চিনিকে কোষে প্রবেশ করায়। ডায়াবেটিস থাকলে শরীর পর্যাপ্ত ইনসুলিন তৈরি করতে পারে না। ফলে রক্তেই চিনি বা গ্লুকোজ তৈরি হয়। এই কারণে অনেকেই ডায়াবেটিসকে ‘সুগার’ বলে থাকেন। কিন্তু এই নিয়ে অনেক ভুল ধারণাও রয়েছে। সেগুলো দেখে নেওয়া যাক।

ডায়াবেটিস রোগীদের কাছে চিনি বিষের মতো: এটা সত্য নয়। চিনি এবং স্টার্চ হল শক্তির উৎস। প্রত্যেকের দৈনন্দিন খাদ্যে প্রয়োজন। ডায়াবেটিস আক্রান্তদের স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করা উচিৎ। খাবার যেন টাটকা এবং প্রাকৃতিক হয়। প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলাই বাঞ্ছনীয়। ডায়াবেটিস রোগীরা স্বাস্থ্যকর, সুষম খাদ্যে পরিমিত পরিমাণে চিনি এবং স্টার্চ অন্তর্ভুক্ত করতে পারেন। তবে সঠিক ডায়েটের জন্য চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়াই উচিত।

আরও পড়ুন: স্বামী বা স্ত্রীর সঙ্গে তুমুল ঝগড়ার ঠিক পরই এই কাজগুলো করতে ভুলবেন না

শুধু প্রাপ্তবয়স্করাই টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত হন: এটা ঠিক যে বয়স বাড়লে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। কিন্তু শুধু প্রাপ্তবয়স্করাই টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত হন এমনটা ঠিক নয়। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, কম শারীরিক পরিশ্রমের কারণে অতিরিক্ত ওজন কিংবা স্থূলকায় শিশু বা কিশোর কিশোরীরা ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন।

আরও পড়ুন: এই শীতে চর্বি ঝরান, স্বাস্থ্যকর অথচ সুস্বাদু এই ফুলকপির রেসিপিতেই হবে বাজিমাত

মোটা লোকেদেরই টাইপ ২ ডায়াবেটিস হয়: অতিরিক্ত ওজন কিংবা স্থূলতা থাকলে ডায়াবেটিসের ঝুঁকি থাকে। তাই বলে সব মোটা ব্যক্তিরাই ডায়াবেটিস আক্রান্ত নন। রোগা ব্যক্তি, বিএমআই অনুযায়ী যাঁদের ওজন সঠিক তাঁদেরও ডায়াবেটিস হতে পারে।

ডায়াবেটিস রোগীদের শুধুমাত্র ডায়াবেটিক খাবার খাওয়া উচিত: আসলে ঠিক এর উল্টোটা। ডায়াবেটিস ইউকে-র সুপারিশ অনুযায়ী, ডায়াবেটিস রোগীদের ডায়াবেটিক খাবার এড়িয়ে চলা উচিত। এগুলো সাধারণত ‘ডায়াবেটিক’ লেবেল দেওয়া মিষ্টি, বিস্কুট বা অন্যান্য খাবার, যাতে চিনির পরিবর্তে সুগার অ্যালকোহল বা অন্য মিষ্টি ব্যবহার করা হয়। এই ধরনের খাবারগুলোর দাম বেশি। শুধু তাই নয়, এতে থাকা উপাদানে পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

ডায়াবেটিস রোগীরা অন্ধ হয়ে যায়, চলচ্ছক্তি হারায়: এটা অনেকাংশে সত্যি। সঠিক সময়ে ডায়াবেটিসের চিকিৎসা না করালে দৃষ্টিশক্তি হারানোর সম্ভাবনা থাকে। অনেকের পা কেটে বাদ দিতেও হয়েছে। তবে সবার ক্ষেত্রে এমনটা নাও ঘটতে পারে। রক্তচাপ, গ্লুকোজ, ওজন নিয়ন্ত্রণ, ধূমপান ছেড়ে দিলে অবস্থার উন্নতি হয়।

First published:

Tags: Diabetes, Diabetes Myths



Source link

সর্বশেষ - খেলাধুলা