সোমবার , ১২ ফেব্রুয়ারি ২০২৪ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

আড়াই বছরের প্রধানমন্ত্রিত্ব নিয়ে সরকার গড়তে চান নওয়াজ-বিলওয়াল

প্রতিবেদক
bdnewstimes
ফেব্রুয়ারি ১২, ২০২৪ ৬:১৪ অপরাহ্ণ
আড়াই বছরের প্রধানমন্ত্রিত্ব নিয়ে সরকার গড়তে চান নওয়াজ-বিলওয়াল


ppppmln

পাকিস্তানের নির্বাচনের ফলাফল ঘোষণার পর সরকার গঠনের তোড়জোড় চলছে। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের দল পিএমএল-এন ও বিলওয়াল ভুট্টোর দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ক্ষমতা ভাগাভাগি করে সরকার গঠনের আলোচনা করেছে। প্রধানমন্ত্রী পদ আড়াই বছর করে দুই দলের মধ্যে ভাগ করে নেওয়ার ব্যাপারে আলোচনা হয়েছে। ইতিমধ্যে দুই দল এ ব্যাপারে একমতও হয়েছে। আজ সোমবার (১২ ফেব্রুয়ারি) পাকিস্তানের নির্বাচন কমিশনে এ প্রস্তাব পেশ করার কথা রয়েছে। পাকিস্তানের গণমাধ্যমের খবরে এসব তথ্য জানা গেছে।

পাকিস্তানের সাধারণ নির্বাচনে সবচেয়ে বেশি ৯২টি আসনে জয় পেয়েছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই ইনসাফ পাকিস্তান (পিটিআই)। তবে নির্বাচনের আগে প্রতীক নিষিদ্ধ হওয়ায় দলটির প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। অন্যদিকে নওয়াজ শরীফের দলের আসন সংখ্যা ৭৯টি। বিলওয়াল ভুট্টোর পিপিপির সংগ্রহে ৫৪টি আসন।

নির্বাচনের পরদিন ইমরান খান ও নওয়াজ শরীফ দুইজনই নিজের দলকে বিজয়ী ঘোষণা করে সরকার গঠনের কথা বলেন। তবে পিটিআই-এর সঙ্গে অন্যান্য রাজনৈতিক দলগুলোর জোটের কোনো খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি। এক্ষেত্রে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন সংগ্রহের বিষয়টি স্পষ্ট হয়নি। এছাড়া পিটিআই-এর প্রার্থীরা স্বতন্ত্র নির্বাচন করায় তারা কোনো প্লাটফর্ম থেকে সরকার গঠন করবেন তাও এখনও স্পষ্ট হয়নি।

অন্যদিকে দ্বিতীয় সর্বোচ্চ আসন পাওয়া নওয়াজ শরীফ নিজেদের বিজয়ী ঘোষণা করে জোট সরকার গড়ার ঘোষণা দিয়েছেন। তিনি পিপিপি ও এমকিউএম-পিসহ অন্যান্য কয়েকটি দলকে সঙ্গে নিয়ে সরকার গড়তে চান।

পাকিস্তানের গণমাধ্যমের খবর অনুযায়ী, পিপিপি ও পিএমএল-এন জোট সরকার গঠনে একমত হয়েছে। তবে দুই দলই প্রধানমন্ত্রী পদ চায়। ফলে শুরুতে সমঝোতার বিষয়টি এ জায়গায় ঝুলে যায়। গণমাধ্যমের খবর, দুই দল পাঁচ বছর মেয়াদের অর্ধেক আড়াই বছর করে প্রধানমন্ত্রী পদ নিজেদের কাছে রাখার ব্যাপারে আলোচনা করে একমত হয়েছে।

এর আগে, ২০১৩ সালে বেলুচিস্তানে পিএমএল-এন এবং ন্যাশনাল পার্টি (এনপি) একইভাবে সরকার গঠন করেছিল। তখন দুই দল আড়াই বছর করে মুখ্যমন্ত্রীর পদটি নিয়ে পাঁচ বছর সরকার চালিয়েছিল।

রোববার লাহোরে বিলাওয়াল ভুট্টোর বাস ভবনে পিএমএল-এন ও পিপিপির শীর্ষ নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দুই পক্ষই সাধারণ নির্বাচনের পর দেশের রাজনৈতিক স্থিতিশীলতার জন্য সহযোগিতা করতে নীতিগতভাবে সম্মত হয়েছে।

বৈঠকে পিপিপি পার্লামেন্টারি দলের সভাপতি আসিফ আলি জারদারি, পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো এবং পিএমএল-এন থেকে প্রাক্তন প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে একটি যৌথ বিবৃতি জারি করা হয়। এতে জানানো হয়, বৈঠকটি সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে জাতির স্বার্থ ও মঙ্গলকে সবকিছুর ঊর্ধ্বে রাখার বিষয়ে অঙ্গীকার ব্যক্ত করা হয়েছে।

যৌথ বিবৃতিতে বলা হয়, উভয় দলের নেতারা বিরাজমান রাজনৈতিক প্রেক্ষাপট এবং দেশের উন্নতির জন্য সহযোগিতামূলক প্রচেষ্টার অপরিহার্যতা নিয়ে সারগর্ভ আলোচনা করেছে। পিএমএল-এন প্রতিনিধি দলে আরও ছিলেন আজম নাজির তারার, আয়াজ সাদিক, আহসান ইকবাল, রানা তানভীর, খাজা সাদ রফিক, মালিক আহমেদ খান, মরিয়ম আওরঙ্গজেব এবং শেজা ফাতিমা।

যৌথ বিবৃতিতে বলা হয়, আলোচনার মূল বিষয়বস্তু ছিল পাকিস্তানের সামগ্রিক পরিস্থিতির মূল্যায়ন, ভবিষ্যৎ রাজনৈতিক কৌশল নিয়ে আলোচনা এবং স্থিতিশীলতা ও অগ্রগতির লক্ষ্যে সুপারিশ বিনিময়।

উভয় দলই পাকিস্তানকে রাজনৈতিক অস্থিতিশীলতা থেকে টেনে তুলে সমৃদ্ধি ও স্থায়িত্বের পথে পরিচালিত করার দিকে তাদের প্রচেষ্টার কথা নিশ্চিত করেছে। বিবৃতিতে বলা হয়, দেশের সংখ্যাগরিষ্ঠ দুটি দলকে ম্যান্ডেট দিয়েছে জনগণ এবং তারা তাদের (জনগণ) হতাশ করবে না।

এদিকে বিবৃতির বাইরে জিও নিউজের প্রতিবেদনে বৈঠকের অভ্যন্তরীণ সূত্রের বরাতে কিছু তথ্য প্রকাশ করা হয়েছে। জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, পিএমএল-এন আনুষ্ঠানিকভাবে পিপিপিকে জোট সরকার গঠনের জন্য মিত্র হওয়ার প্রস্তাব দেয়। পিএমএল-এন নেতৃত্ব পিপিপিকে স্বতন্ত্র পার্লামেন্ট সদস্য এবং এমকিউএম- পির সঙ্গে যোগাযোগের বিষয়ে অবহিত করে।

বৈঠকে পিএমএল-এন নেতৃত্ব প্রধানমন্ত্রীর পদটি নিজেদের কাছে রাখার দাবি জানায়। অন্যদিকে প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি বৈঠকে জানান, পিপিপির কেন্দ্রীয় নির্বাহী কমিটি (সিইসি) ইতিমধ্যেই বিলাওয়ালকে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত করেছে।

এর পরে, দুই দলের নেতৃত্ব পাঁচ বছরের মেয়াদের অর্ধেক আড়াই বছরের প্রধানমন্ত্রী পদ ভাগাভাগি করে নেওয়ার সম্ভাবনা নিয়ে আলোচনা করে। দুই দলই জানিয়েছে, তারা কেন্দ্রের পাশাপাশি পাঞ্জাব এবং বেলুচিস্তানে জোট সরকার গঠনে সম্মত হয়েছে।

The post আড়াই বছরের প্রধানমন্ত্রিত্ব নিয়ে সরকার গড়তে চান নওয়াজ-বিলওয়াল appeared first on Sarabangla | Breaking News | Sports | Entertainment.



Source link

সর্বশেষ - খেলাধুলা