সোমবার , ১৪ নভেম্বর ২০২২ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

আনোয়ারার চাতরী ইউনিয়নে অনলাইনে মিলবে নাগরিক সেবা

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ১৪, ২০২২ ৬:০৫ অপরাহ্ণ

আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি

চট্টগ্রামের আনোয়ারার চাতরী ইউনিয়নে এখন থেকে নাগরিক সেবা মিলবে অনলাইনে। ঘরে বসে কিংবা কর্মস্থলে থেকেও ওয়েবসাইটও মোবাইল অ্যাপসের মাধ্যমে ইউনিয়ন পরিষদের সেবাসমূহ গ্রহণ করা যাবে।

পরিষদ সংশ্লিষ্ট সূত্র জানায়, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে আনোয়ারা উপজেলায় প্রথম সেবাটি চাতনী ইউনিয়নে চালু করা হয়। সরকারের ‘প্রত্যয়ন’ সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে জাতীয়তা সনদ, নাগরিকত্ব সনদ, মৃত্যু সনদ, জন্ম সনদ, ওয়ারিশ সনদ, পারিবারিক সনদ, উত্তরাধিকার সনদ, বিবিধ সনদসহ অন্তত ২০টি সেবা পাওয়া যাবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় এ সেবা বাস্তবায়িত হচ্ছে। নির্ধারিত ফি আদায়ের মাধ্যমে সেব গ্রহণ করতে পারবেন নাগরিকরা।

এছাড়া ইউপি সদস্যগণ যেকোন স্থান হতে ইউনিয়ন পরিষদের যাবতীয় কার্যক্রম সমূহ তাৎক্ষনিকভাবে জানতে পারবেন। মুক্তিযোদ্ধা, হতদরিদ্র, বয়স্ক, মাতৃত্বকালীন, বিধবা, প্রতিবন্ধী, ভিজিডি ও ভোটার তালিকাও প্রদর্শন থাকবে এ ওয়েবসাইটে। অনলাইনে আবেদনের প্রেক্ষিতে ইউনিয়ন পরিষদ সচিব কিংবা তথ্য সেবা কেন্দ্রের উদ্যোক্তাগণ নাগরিকদের সেবা প্রদান করবেন।

চাতরী ইউনিয়নের চেয়ারম্যান আফতাব উদ্দিন চৌধুরী সোহেল বলেন, ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে দেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। তার দৃঢ়সংকল্প ও দূরদর্শিতার জন্যই তথ্যপ্রযুক্তিতে বিশ্বের বুকে আজ এক উজ্জ্বল দৃষ্টান্তের নাম বাংলাদেশ।

তিনি আরো বলেন, ইউনিয়ন পর্যায়ে অনলাইনে সেবা প্রদান কার্যক্রমের সুফল জনগণের পাশাপাশি ইউপি সদস্যরাও ভোগ করবে। যা স্থানীয় সরকার পর্যায়ে জনগণের সেবা মানুষের দোরগোড়ায় নয়, মানুষের হাতের মুঠোয় পৌঁছে দিতে সক্ষম হবে। এর ফলে চাতরী ইউনিয়ন পরিষদ উপজেলায় একটি মডেল ইউনিয়নে পরিণত হওয়ার আশা ব্যক্ত করেন তিনি।

সর্বশেষ - খেলাধুলা