শনিবার , ৯ অক্টোবর ২০২১ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

আল-আকসা প্রাঙ্গণে ইহুদিদের প্রার্থনার ওপর নিষেধাজ্ঞা বহাল

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ৯, ২০২১ ৩:১৩ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের জেরুজালেমে অবস্থিত আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইহুদিদের প্রার্থনার ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেছেন ইসরাইয়েলের আদালত। এর আগে দেশটির নিম্ন আদালত এই সিদ্ধান্তকে বাতিল করে দিয়েছিল। যার কারণে ফিলিস্তিনি এবং মুসলিম বিশ্বের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছিল। খবর আলজাজিরা।

জেরুজালেম জেলা আদালতের বিচারক আরেহ রোমানফ গতকাল শুক্রবার (৮ অক্টোবর) নিষেধাজ্ঞা বহাল রাখেন। এর আগে গত মঙ্গলবার নিম্ন আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছিল ইসরাইলি পুলিশ।

এর আগে, গত মাসে আরয়েহ লিপ্পো নামে এক ইহুদি পণ্ডিদ আল-আকসা প্রাঙ্গণে প্রার্থনা করার পর সেখানে দুই সপ্তাহের নিষেধাজ্ঞা জারি করেছিল ইসরাইলের পুলিশ। কিন্তু মঙ্গলবার জেরুজালেম আদালত এই পদক্ষেপ প্রত্যাখ্যান করে বলেছিল, লিপ্পো ফিসফিস করে প্রার্থনা করেছিল, যা ‘পুলিশের নির্দেশ লঙ্ঘন করেনি।’

কিন্তু আপিলের রায়ে বিচারক আরেহ রোমানফ বলেন, উপযুক্ত কারণ থাকায় পুলিশ কর্মকর্তারা নিষেধাজ্ঞা জারি করেন। তিনি রায়ে লিখেছেন, ‘সেখানে গিয়ে ওই ব্যক্তির (লিপ্পো) প্রার্থনা করার প্রমাণ পাওয়া যায়। তাই পুলিশ কর্মকর্তার নেওয়া সিদ্ধান্ত ফিরিয়ে দিচ্ছি।’

নিষেধাজ্ঞা অনুযায়ী, ইহুদিদের মসজিদ প্রাঙ্গণটি দেখার অনুমিত রয়েছে। তবে সেখানে তারা প্রার্থনা বা কোনো প্রকার ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করতে পাবেন না।

ফিলিস্তিনিরা গত বৃহস্পতিবার নিম্ন আদালতের সিন্ধান্তের বিরুদ্ধে নিন্দা জানিয়েছিল। যা চুক্তি অনুযায়ী আল-আকসা মসজিদে প্রার্থনা করে মুসলমানরা- এটি তাদের জন্য তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান। আর এই মসজিদের কাছে পশ্চিম দেয়ালে প্রার্থনা করে ইহুদিরা।

ফিলিস্তিনিদের পাশাপাশি জর্ডান, মিশর এবং সৌদি আরব দেশটির নিম্ন আদালতের ওই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছিল।

সারাবাংলা/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত