শুক্রবার , ১১ নভেম্বর ২০২২ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

ইউক্রেনের জন্য দক্ষিণ কোরিয়া থেকে অস্ত্র কিনতে চায় আমেরিকা

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ১১, ২০২২ ৫:৩৮ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনকে ৪০০ মিলিয়ন মার্কিন ডলারের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ও ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১০ নভেম্বর) পেন্টাগন এ ঘোষণা দিয়েছে। এদিকে ইউক্রেনের জন্য দক্ষিণ কোরিয়া থেকে অস্ত্র কেনারও পরিকল্পনা নিয়েছে যুক্তরাষ্ট্র।

পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং সাংবাদিকদের বলেন, ইউক্রেনের জন্য সহায়তা প্যাকেজটিতে চারটি স্বল্প-পাল্লার, অতি গতির অ্যাভেঞ্জার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে। এই প্রথম এ ধরনের প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনকে দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

প্যাকেজটিতে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার জন্য এইচএডব্লিইকে ক্ষেপণাস্ত্র রয়েছে যা স্পেন সরবরাহ করবে। এ প্যাকেজের আওতায় কামান, মর্টার এবং প্রচুর গোলাবারুদ ইউক্রেনকে দেওয়া হচ্ছে।

এদিকে মার্কিন সংবাদ মাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন এক কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনে ব্যবহারের জন্য দক্ষিণ কোরিয়া থেকে ১ লাখ রাউন্ড ১৫৫ মিলিমিটার গোলা ক্রয়ের চুক্তির দ্বারপ্রান্তে রয়েছে বাইডেন প্রশাসন।

শুক্রবার দক্ষিণ কোরিয়ার দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, প্রতিরক্ষা মন্ত্রী লি জং-সুপ এবং মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এই মাসের শুরুর দিকে আলোচনার সময় আর্টিলারি চুক্তি এগিয়ে যাওয়ার জন্য নীতিগতভাবে সম্মত হয়েছেন।

তবে সংঘাতপূর্ণ এলাকায় প্রাণঘাতী অস্ত্র না পাঠানোর ব্যাপারে দক্ষিণ কোরিয়ার নীতি রয়েছে। দেশটি আশা করছে, যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়ার অস্ত্র নিজেরাই ব্যবহার করবে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি বিবৃতি উদ্ধৃত করে ইয়োনহাপ জানিয়েছে, কোরীয় অস্ত্র মার্কিন যুক্তরাষ্ট্রের সেনারা ব্যবহার করবে এমন ধারনার ভিত্তিতে ওই আলোচনা হয়েছে।

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা