রবিবার , ১৪ মে ২০২৩ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

ইউক্রেনে ৩ বিলিয়ন ডলারের সামরিক সহায়তার ঘোষণা জার্মানির

প্রতিবেদক
bdnewstimes
মে ১৪, ২০২৩ ২:৪৬ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনকে প্রায় ৩ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে জার্মানি। এই সামরিক প্যাকেজে থাকবে ট্যাঙ্ক, বিমান বিধ্বংসী সিস্টেম এবং গোলাবারুদ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কির বার্লিন সফরের ঠিক আগে এ সহায়তা প্যাকেজ ঘোষণা করা হয়।

গত শনিবার (১৩ মে) জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিসটোরিয়াস বলেন, এই প্যাকেজের মাধ্যমে আমরা এটা দেখাতে চাই যে, ইউক্রেনকে সমর্থন দেওয়ার ক্ষেত্রে বার্লিন সিরিয়াস। যতক্ষণ প্রয়োজন ততক্ষণ ইউক্রেনের যা লাগে তা সরবরাহ করবে জার্মানি।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। শুরুতে ইউক্রেনকে সামরিক সহায়তার ক্ষেত্রে বার্লিনের অনীহা ছিল। যুদ্ধক্ষেত্রে প্রাণঘাতী অস্ত্র না পাঠানোর নীতির কারণে ইউক্রেনে বিধ্বংসী অস্ত্র পাঠাতে বিরত থাকে জার্মানি। তবে ধীরে ধীরে সেই নীতি থেকে সরে এসেছে জার্মানি। ইতিমধ্যে ইউক্রেনে আধুনিক ট্যাঙ্ক লেপার্ড পাঠানোর অনুমতি দিয়েছে বার্লিন।

জার্মান সাপ্তাহিক ডের স্পিগেলের এক প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে প্রতিশ্রুত জার্মানির সামরিক প্যাকেজে রয়েছে ৩০টি লেপার্ড ১ ও ২। এছাড়া রয়েছে, ২০টি মার্ডার সাঁজোয়া যান, ১০০টির বেশি যুদ্ধ যান, ১৮টি স্ব-চালিত হাউটহাইজার, ২০০টি রিকনাইসেন্স ড্রোন, চারটি আইআরআইএস-টিএসএলএম অ্যান্টি এয়ারক্রাফট সিস্টেমসহ অন্যান্য আকাশ প্রতিরক্ষা সরঞ্জাম।

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা