সোমবার , ১২ ফেব্রুয়ারি ২০২৪ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

ইপসা-নিরাপদ অভিবাসন প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

প্রতিবেদক
bdnewstimes
ফেব্রুয়ারি ১২, ২০২৪ ১১:২৭ অপরাহ্ণ

কক্সবাজার, ১২ ফেব্রুয়ারি ২০২৪:

আজ সোমবার, ১ ফেব্রুয়ারি ২০২৪ ইংরেজি তারিখ রোজ সোমবার কক্সবাজার জেলার কক্সবাজার সদর উপজেলা পরিষদ মিলনায়তনে কোয়ালিশন ফর ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রোমোটিং ইফেক্টিভ, রেপ্সন্সিভ, অ্যান্ড ইনক্লুসিভ গভর্ন্যান্স ইন বাংলাদেশ (পেরি) প্রোগ্রাম আওতায় ইপসা-নিরাপদ অভিবাসন প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। উক্ত অবহিতকরণ সভায় সভাপতিত্ব করেন মো. আব্দুস সবুর ইপসা-নিরাপদ অভিবাসন প্রকল্পের ফোকাল পারসন এবং অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার সম্রাট খীসা এছাড়াও আরও উপস্থিত ছিলেন কক্সবাজার সদর উপজেলা সরকারি কর্মকর্তাবৃন্দ এনজিও কর্মী, সাংবাদিক ও নিরাপদ অভিবাসন এর সাথে জড়িত অন্যান্য স্টেকহোল্ডারগণ।

স্বাগত বক্তব্য রাখেন কক্সবাজার জেলার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসার জনাব লিটন কান্তি চৌধুরী কর্মশালায় স্বাগত বক্তব্যে তিনি দেশের শিক্ষা খাতে কোভিড-১৯ মহামারির প্রভাবে যে অভাবনীয় ক্ষতি হয়েছে তা বিস্তারিত আলোকপাত করেন এবং এই ক্ষতি কাটিয়ে ওঠার লক্ষ্যে সকলকে একযোগে কাজ করার আহবান করেন। আলোকিত তরুণ সমাজ গড়ে তুলতে হলে বই পড়ার কোন বিকল্প নাই। উন্নত শিক্ষাব্যবস্থা ও ডিজিটাল সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে তরুণ শিক্ষার্থীরা অগ্রণী ভূমিকা রাথবে বলেও তিনি মতামত দেন।

অবহিতকরণ সভা মূলপ্রবন্ধ উপস্থাপনের মাধ্যমে ইপসা-নিরাপদ অভিবাসন প্রকল্পের অবহিতকরণ, সদর কক্সবাজার উপজেলায় ঝিংলজা এবং চৌফুলদন্ডী ইউনিয়নে কীভাবে পরিচালিত হবে তার ইন্টারভেনশন পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে তুলে ধরেন মো. আব্দুস সবুর ইপসা-নিরাপদ অভিবাসন প্রকল্পের ফোকাল পারসন

বিশেষ অতিথির বক্তবে উপ-পরিচালক, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চটগ্রাম। বিশেষ অতিথি তাঁর বক্তব্যে বিএমইটি, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সেবাসমূহ প্রবাসী ও স্টেকহোল্ডারদের সামনে উপস্থাপন করেন। অভিবাসীদের সরকারি সেবার পাশাপাশি ইপসা-নিরাপদ অভিবাসন প্রকল্পের কার্যক্রমসমূহ তুলে ধরেন এবং প্রবাসীদের দোরগোড়ায় তথ্য পৌঁছে দেবার জন্য ইপসাসহ সংল্লিষ্ট সকলের প্রতি আহবান জানান। প্রবাসিদের সচেতনা বৃদ্ধির জন্য এবং কত ধরণে সহযোগিতা পাওয়া যাবে জেলা কর্মসংস্থান অফিসে তার জন্য লিফলেট এবং গাইডলাইন অংশগ্রহণকারীদের মাঝে বিতরণ করবেন। চিকিৎসা সহায়তা, প্রবাসীদের মৃত্যুজনিত সমস্যা, লাশ বাড়িতে প্রেরণ করা, প্রবাসি সন্তানের উপবৃত্তি, এনওসি করা, স্মার্ট কার্ড, নাম রেজিস্ট্রেশন করা, প্রবাসি কল্যাণ ব্যাংকে সুবিধা, প্রবাসি কল্যাণ ডেস্কের সেবাসহ সকল সমস্যাগুলো অগ্রাধিকারভিত্তিক গুরুত্বের সাথে দেখার আশ্বাস দেন।

অবহিতকরণ সভার প্রধান অতিথি বক্তবে কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার সম্রাট খীসা,বলেন জেলা উপজেলা এবং ইউনিয়নের প্রত্যেকটা গ্রামে নিরাপদ অভিবাসন নিশ্চিত করার জন্য সচেতনতা বৃদ্ধি করার পাশাপিাশি প্রকল্পের মাধ্যমে অন্তত প্রতিবছর দশ থেকে বিশ জন বিদেশ যেতে ইচ্ছুক এমন মানুষকে সঠিক প্রশিক্ষণ প্রদান করে বিদেশ পাঠানোর ব্যবস্থা করার জন্য প্রস্তাবনা দেন। দালাল নিবন্ধন, গ্রিভেন্স ম্যানেজমেন্ট কমিটি মাধ্যমে মানব পাচার প্রতিরোধ নিরাপদ অভিবাসন প্রক্রিয়ার সকল কাজ করার জন্য পরামর্শ দেন। সরকারি যেসকল সুবিধাগুলো প্রবাসিদেও জন্য রয়েছে তা তিনি প্রচার করার নির্দেশনা দেন। ইউনিয়ন পরিষদের মিটিং হলেই এবিষয়ে কথা বলবেন যেন প্রত্যেকে সরকারের নিয়ম মেনে বিদেশ যেতে পারেন। ইপসা-নিরাপদ অভিবাসন প্রকল্পের সকল কাজের সার্বিক সহযোগিতা করবেন বলে প্রতিশ্রুতি দেন।

অবহিতকরণ সভার উন্মুক্ত আলোচনা পরিচালনা করেন আবু বক্কার (লিটন), ইপসা-নিরাপদ অভিবাসন প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার। উন্মুক্ত আলোচনায় অংশ নেন ইউসুফ আলি ইপসা-নিরাপদ অভিবাসন প্রকল্পের প্রজেক্ট অফিসার, এছাড়াও অভিবাসন প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত সরকারি কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক, শিক্ষা অফিসার ও স্টেকহোল্ডারগণ উপস্থিত ছিলেন।

অবহিতকরণ সভার সভাপতি মো. আব্দুস সবুর ইপসা-নিরাপদ অভিবাসন প্রকল্পের ফোকাল পারসন তাঁর বক্তব্যে বলেন, প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্যসমূহ তুলে ধরে সকলকে ধন্যবাদ জানিয়ে সকলের সহযোগিতায় কামনা করে অবহিতকরণ সভার সমাপ্তি ঘোষণা করেন।

সর্বশেষ - খেলাধুলা