বৃহস্পতিবার , ১৬ মে ২০২৪ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

ইয়াং ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ে দেশসেরা খুবি

প্রতিবেদক
bdnewstimes
মে ১৬, ২০২৪ ৯:৪২ পূর্বাহ্ণ


ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খুলনা: যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) গ্লোবাল র‌্যাংকিংয়ে টানা দ্বিতীয়বার স্থান পাওয়ার পর এবার টাইমস হায়ার এডুকেশনের বৈশ্বিক ইয়াং ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষ স্থানে উঠে এসেছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি)।

সম্প্রতি এই র‌্যাংকিং প্রকাশ করে টাইমস হায়ার এডুকেশন কর্তৃপক্ষ। র‌্যাংকিংয়ে বৈশ্বিক তালিকায় খুলনা বিশ্ববিদ্যালয় ৪০১ থেকে ৫০০-এর মধ্যে রয়েছে, যা বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবার আগে।

এবারের প্রকাশিত ইয়াং ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে বাংলাদেশ থেকে খুলনা বিশ্ববিদ্যালয়সহ দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় ও দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। গবেষণার মান, শিল্প, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি, গবেষণার পরিবেশ ও শিক্ষাদান— এই পাঁচটি বিষয়ের ওপর ভিত্তি করে করা ইয়াং ইউনিভার্সিটির র‌্যাংকিং তৈরি করা হয়। এই পাঁচ বিষয়ে খুলনা বিশ্ববিদ্যালয় অর্জন করছে যথাক্রমে ৪৫ দশমিক ২ শতাংশ, ১৭ দশমিক ১ শতাংশ, ৪৩ দশমিক ৭ শতাংশ, ১৪ দশমিক ৫ শতাংশ ও ২২ দশমিক ৭ শতাংশ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের দ্য অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক ও র‌্যাংকিং কমিটির আহ্বায়ক অধ্যাপক সেহরীশ খান বলেন, বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন নিজেই একজন গবেষক। তিনি উপাচার্যের দায়িত্ব নেওয়ার পর গবেষণায় বিশেষ গুরুত্ব দেন। গবেষণার জন্য যথোপযুক্ত পরিবেশ তৈরিরও উদ্যোগ নেন। এ ছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে নিয়ে যেতে নানা উদ্যোগ বাস্তবায়ন করেন। ফলে আন্তর্জাতিক সব র‌্যাংকিংয়ে খুলনা বিশ্ববিদ্যালয় স্থান পাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস বলেন, বিশ্ববিদ্যালয়ের সব ক্ষেত্রে পরিবর্তনের ছোঁয়া এখন দৃশ্যমান। উপাচার্যের নেতৃত্বে শিক্ষার পাশাপাশি গবেষণা, প্রকাশনা, অবকাঠামো উন্নয়নে ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে।

জানতে চাইলে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন বলেন, টানা দুই বার টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিং এবং কিউএস র‌্যাংকিংয়ে স্থান পাওয়ার পর এবার ইয়াং ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে মর্যাদাপূর্ণ অবস্থান পাওয়ায় গর্বিত খুলনা বিশ্ববিদ্যালয় পরিবার। গবেষণার প্রতি শিক্ষক-শিক্ষার্থীদের মনোনিবেশ ও আন্তরিকতার ফলে এ অর্জন সম্ভব হয়েছে।

টাইমস হায়ার এডুকেশন ২০১৯ সাল থেকে ওয়ার্ল্ড ইয়াং ইউনিভার্সিটি র‌্যাংকিং প্রকাশ শুরু করে। যেসব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বয়স ৫০ বছর কিংবা তার চেয়ে কম, শুধু তাদের মধ্যে গুণগত মান বিবেচনায় ধরে এই র‌্যাংকিং করা হয়। এবার সব মিলিয়ে বিশ্বের ৬৭৩টি বিশ্ববিদ্যালয় এই র‌্যাংকিংয়ে স্থান করতে পেরেছে, যা গত বছর ছিল ৬০৫টি।

সারাবাংলা/টিআর





Source link

সর্বশেষ - খেলাধুলা