সোমবার , ৩০ অক্টোবর ২০২৩ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

ওজন কমাতে ঘুমানোর আগে যা খাবেন

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ৩০, ২০২৩ ৩:২২ অপরাহ্ণ


লাইফস্টাইল ডেস্ক

রাতে ঘুমানোর সময়ও ওজন কমবে। কীভাবে? যদি ঘুমোনোর আগে পান করেন কয়েকটি বিশেষ পানীয়র যেকোন একটি। গবেষকরা বলছেন তিনবেলার প্রধান খাবারের মাঝে স্ন্যাকস ওজন বাড়ার জন্য দায়ী। আবার খাবারই পারে ওজন কমাতে। তাও ঘুমের মাঝে। প্রয়োজন ঘুমের আগে নিয়ম করে কোন পানীয় পান। তবে যে সে পানীয় নয়, বিশেষরকম জুস, যার উপাদানগুলো রাতে ঘুমানোর মাঝেও চর্বি পোড়াবে, ফলে কমবে ওজন।

আসুন জেনে নেই কয়েকটি জুসের রেসিপি

শসা, লেবু ও আদার জুস

শসার রস ক্যালরি গ্রহণের পরিমাণ নিয়ন্ত্রণ করে। এটা লিভার ডিটক্স করে, প্রসাবের বেগ বাড়িয়ে শরীর থেকে বিষাক্ত দ্রব্য দূর করতে সাহায্য করে। আদা খাবার হজমে সাহায্য করে। লেবু শরীর থেকে ক্ষার দূর করে, হাড় মজবুত করে ও পেশির ক্ষয় রোধ করে।

যা লাগবে

শসা ৫-১০ টুকরো
থেঁতো করা আদা ১ টেবিলচামচ
পানি ১৮০ মিলিলিটার
লেবু ১ টা লেবুর চারভাগের এক ভাগ

যেভাবে বানাবেন

শসা, আদা আর পানি একসাথে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। মিহি হয়ে গেলে ঢেলে লেবুর রস মেশালেই তৈরি এই ওজন কমানোর জুস। প্রস্তুত করে সাথে সাথেই খেয়ে ফেলুন এই জুস।

গরম দুধের সাথে নাটমেগ

প্রতিদিন দুধ খেলে তা ওজন বৃদ্ধি প্রতিরোধ করে। দুধ অনিদ্রা দূর করতেও সাহায্য করে। আর মধু শরীরকে রিল্যাক্স করে ভালো ঘুম এনে দেয়।

যা লাগবে

গরুর দুধ ১ কাপ
মধু ১-২ চা চামচ
নাটমেগ ১ চিমটি

যেভাবে বানাবেন

গরম দুধে নাটমেগ গুঁড়ো ও মধু মিশিয়ে নেড়েচেড়ে কিছুটা ঠান্ডা করুন। বেশি ঠান্ডা না করে হালকা গরম অবস্থাতেই খেতে হবে এই পানীয়।

আপেল ইসবগুলের জুস

আপেলে থাকা এন্টি অক্সিডেন্ট চর্বি শোষণ করে ফ্যাটি এসিডকে বিকল করে। এটা বুক জ্বালাপোড়া কমাতেও সাহায্য করে। এছাড়া আপেল ওজন কমায়, একথা তো কমবেশি অনেকেই জানেন। ইসবগুল ডায়াবেটিস রোগীদের গ্লুকোজ লেভেলের উন্নতি ঘটায়। এছাড়া কোলন বা অন্ত্র থেকে পানি শোষণের মাধ্যমে আমাদের শরীর থেকে দ্রুত ও কার্যকরী উপায়ে অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে সাহায্য করে এই ইসবগুল।

যা লাগবে

আপেল ১ টা
ঠান্ডা পানি ২ কাপ
ইসবগুল ২ টেবিল চামচ
দারচিনি গুঁড়া ১/৪ টেবিলচামচ

যেভাবে বানাবেন

আপেল খোসাশুদ্ধ ছোট কেটে বীচি ছড়িয়ে নিন। পানি দিয়ে আপেলের টুকরো ব্লেন্ড করে নিন। এরপর মিশ্রণটি না ছেঁকেই কাপে ঢেলে তাতে ইসবগুলের ভুষি ও দ্বারচিনি গুঁড়া দিন। ইসবগুল বেশি ঘন হওয়ায় আগেই পানীয়টি খেয়ে ফেলা ভালো।

চেরি-এলোভেরা জুস

সাম্প্রতিক নানা পরীক্ষায় দেখা গিয়েছে চেরী জুস অনিদ্রা দূর করে ঘুম গভীর করে ও ঘুমের সময় বাড়ায়। অন্যদিকে এলোভেরায় আছে নানারকম ভিটামিন, এনজাইম, চিনি, খনিজ, লিগনিন, অ্যামাইনো এসিড আর স্যাপোনিন। তাছাড়া এলোভেরায় আছে ব্যাকটেরিয়া প্রতিরোধের উপাদান। এটা রক্তের চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে ওজন কমাতে ভূমিকা রাখে।

যা লাগবে

চিনি ছাড়া টক চেরির জুস ৬০-১২০ মিলিলিটার
এলোভেরা জুস বা কাঁচা এলোভেরার শাঁস ৩০ মিলিলিটার
ঠান্ডা পানি পরিমাণমত

যেভাবে বানাবেন

তিনটি উপাদান একসাথে ঝাঁকিয়ে নিলেই তৈরি এই জুস। বানিয়েই সাথে সাথে খেয়ে ফেলতে হবে এই জুস।

লাইফস্টাইল ডেস্ক





Source link

সর্বশেষ - খেলাধুলা