বৃহস্পতিবার , ২৮ জুলাই ২০২২ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

কন্ডোম সাইড এফেক্ট জানেন তো? মারাত্মক বিপদ হতে পারে! কী করতে হবে জেনে নিন

প্রতিবেদক
bdnewstimes
জুলাই ২৮, ২০২২ ২:৪৭ পূর্বাহ্ণ


#নয়া দিল্লি:  সুরক্ষিত যৌনতা বা সেফ সেক্সের কথা মাথায় রেখেই যৌন মিলনে লিপ্ত হওয়া উচিত। আর এ বিষয়ে সব থেকে বড় ভরসা হল কন্ডোম। কিন্তু সব সময় কন্ডোমের ওপর ভরসা করাও কিন্তু ঠিক নয়! অনেক সময় এই কন্ডোম থেকেই ঘটে যেতে পারে বিপদ! কেন বলা হচ্ছে এ কথা? অবাক হচ্ছেন তো? আসলে আমরা অনেকেই কন্ডোম ব্যবহারের সময় বিশেষ এক বিষয় লক্ষ্য করি না। আর সেই বিশেষ বিষয়টিই ঘটিয়ে ফেলতে পারে মারাত্মক বিপদ!

বিষয় হল, যে কোনও ওষুধের রয়েছে এক্সপায়ারি ডেট। সেভাবে দেখতে গেলে কন্ডোমেরও রয়েছে। এবার অনেকে সেই দিকটা দেখতে ভুলে যান। বলা চলে কেউ দেখেন না! কারণ বেশিরভাগ মানুষই জানেন যা এই জিনিসটারও একটা মেয়াদ রয়েছে। সেই মেয়াদ পেরিয়ে যাওয়া সম্ভব। আর তা থেকেই ঘটতে পারে মহা বিপদ।

অ্যালবার্ট আইনস্টাইন কলেজ অব মেডিসিনের গাইনিকোলজিস্ট ডা: নেরিস বেনফিল্ড বলেন, এক্ষেত্রে একটা সময়ের পর কন্ডোমের বিভিন্ন উপাদান খারাপ হতে থাকে। এক্ষেত্রে ল্যাটেক্স থেকে শুরু করে পলিউরেথান, ল্যাম্বস্কিনের মান খারাপ হয়ে যায়। এবার এর মান খারাপ হলে সমস্যা তৈরি হয়। এক্ষেত্রে কন্ডোমের ফ্লেক্সিবিলিটি কমে। এই কারণে তা খুব সহজে ছিঁড়ে যেতে পারে। ফলে এক্সপায়ারড কন্ডোম ব্যবহার করলে মানুষের STD বা অনিচ্ছাকৃত গর্ভধারণের ঘটনা ঘটে যেতে পারে। তাই ব্যবহার করার আগে ডেট অবশ্যই দেখে নিতে হবে। বেশিরভাগ ল্যাটেক্স ও পলিউরেথান কন্ডোমের তৈরির দিন থেকে ৫ বছর পর্যন্ত থাকে মেয়াদ। অপরদিকে পলিসোপরিন কন্ডোমের মেয়াদ থাকে কিছুটা কম। তাই ভালো করে ডেট দেখে নিন।

আরও পড়ুন:  সুইমিংপুলে নগ্ন পুরুষ! খোলা শরীরে দাঁড়িয়ে পুনম পাণ্ডে! তবে কী নীল ছবির শ্যুট? ভাইরাল ভিডিও

আরও পড়ুন: রাতে চুরি করে খাবার খাচ্ছিলেন জাহ্নবী কাপুর! ধরা পড়তেই ‘ফিগার’ দেখানো শুরু! ভাইরাল ভিডিও

এবার প্রশ্ন হল বাড়িতে যদি ডেট পেরিয়ে যাওয়া কন্ডোম থাকে তখন কী করবেন? অন্য নতুন কন্ডোম না থাকে? সেক্ষেত্রে কোনও উপায় না থাকলে ওই কন্ডোমই ব্যবহার করুন। কিন্তু খেয়াল রাখবেন যাতে ফেটে না যায়! তবে এই কাজ উপায় না থাকলে মাত্র একবারই করুন। এর পরেই বদলে নিন কন্ডোম। মনে রাখবেন সুরক্ষিত যৌনতার জন্য কন্ডোম যেন এক্সপায়ারি ডেট পেরিয়ে না যায়!

Published by:Piya Banerjee

First published:

Tags: Health, Health care, Healthy Lifestyle



Source link

সর্বশেষ - খেলাধুলা