শুক্রবার , ২৭ অক্টোবর ২০২৩ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

গণজাগরণের নৃত্য উৎসবে নৃত্যালেখ্য ‘বিজয়লক্ষ্মী নারী’

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ২৭, ২০২৩ ৯:০৫ অপরাহ্ণ


সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গণজাগরণের নৃত্য উৎসবে ‘বিজয়ালক্ষ্মী নারী’ নৃত্যালেখ্য পরিবেশন করেছে চট্টগ্রামের ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের শিল্পীরা। প্রাণচঞ্চল এ নৃত্য নিবেদন দর্শকদের হৃদয় ছুঁয়েছে।

নৃত্যের মাধ্যমে শুদ্ধ সংস্কৃতি চর্চা ও গণজাগরণ সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি গত ২২ অক্টোবর থেকে ছয়দিনের এ উৎসব আয়োজন করেছে। দেশের ৬৭টি নৃত্যদলের অংশগ্রহণে অনুষ্ঠিত এ উৎসবের শেষদিন শুক্রবার (২৭ অক্টোবর)। উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার এ নৃত্যালেখ্য পরিবেশন করে বলে গতকাল বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কবি কাজী নজরুল ইসলামের গীতিকাব্যে এ নৃত্যালেখ্য নির্মাণ ও পরিচালনা করেছেন ওড়িশী নৃত্যশিল্পী প্রমা অবন্তী। গ্রন্থনায় অধ্যাপক সনজীব বড়ুয়া।

প্রমা অবন্তী সারাবাংলাকে বলেন, ‘আমাদের প্রাণের কবি গানের কবি কাজী নজরুল ইসলাম। নারী তার কাছে প্রেরণার উৎস, জীবনের নির্দেশিকা নক্ষত্র। এই জগত সংসারের আদিকাল থেকে উজ্জ্বল হয়ে আছে নারী পুরুষের যৌথ খামারের জয়গান। কিন্তু কালের বিবর্তনে নারী হয়েছে পুরুষের নির্যাতনের শিকার। হয়েছে অবদমিত, পদদলিত। তবে নজরুল নারীকে দেখেছেন শক্তির আদি উৎস হিসেবে। কখনো নারী নির্মল প্রাণদায়িনী আবার কখনো অসুরদলনী। তাই আপন শক্তিতে নারীরর জাগরণ পরম প্রত্যয়ে প্রকাশিত। এই বিষয়টি উঠে এসেছে নৃত্যালেখ্যর মধ্যে।’

নৃত্য নিবেদনে ছিলেন ময়ূখ সরকার, অর্জিতা সেন চৌধুরী, মৈত্রী চক্রবর্তী, তাহিয়া তানভীন দিহান, অবন্তী বড়ুয়া, সর্বাণী দত্ত, ঈষিকা দাশ, বৈশাখী বড়ুয়া, শ্রাবণী ধর এবং সরিমা সরকার সৃজা। আলোক প্রক্ষেপণে ছিল অভ্র বড়ুয়া ও শব্দ প্রক্ষেপণে সুমেধ বড়ুয়া।

সারাবাংলা/আরডি/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা