রবিবার , ১৭ সেপ্টেম্বর ২০২৩ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

গম আনতে নতুন রুট দিয়ে জাহাজ পৌঁছাল ইউক্রেনে

প্রতিবেদক
bdnewstimes
সেপ্টেম্বর ১৭, ২০২৩ ৩:৩০ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

দুটি পণ্যবাহী জাহাজ একটি নতুন রুট ব্যবহার করে কৃষ্ণ সাগর পাড়ি দিয়ে ইউক্রেনের একটি বন্দরে পৌঁছেছে বলে জানিয়েছে দেশটির বন্দর কর্তৃপক্ষ। দেশটির কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, জাহাজগুলো মিশর ও ইসরায়েলে গম পৌঁছে দেবে। খবর বিবিসি।

শনিবার (১৬ সেপ্টেম্বর) জাহাজ দুটি চোরনোমর্স্কে পৌঁছায়। এই জাহাজগুলোতে ২০ হাজার টন গম বোঝাই করা হবে, যা বিশ্ববাজারে রফতানি হবে।

দেশটির কর্মকর্তারা বলেছেন, রাশিয়ার সঙ্গে জাহাজের নিরাপত্তা নিশ্চিত করার চুক্তি ভেঙে যাওয়ার পর ইউক্রেনের কোনো বন্দরে বেসামরিক জাহাজ পৌঁছানোর ঘটনা এটিই প্রথম। শুধুমাত্র ইউক্রেন থেকে ছেড়ে আসা জাহাজগুলো সমুদ্রের পূর্ব করিডোরটি ব্যবহার করছে।

দেশটির উপ-প্রধানমন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভ বলেছেন, জাহাজগুলো আফ্রিকা এবং আরোয়াট মহাসাগরীয় দ্বীপ দেশ পালাউয়ের পতাকা উড়িয়ে স্বাভাবিকভাবে যাত্রা করেছিল। এতে ক্রু হিসেবে ইউক্রেন, তুরস্ক, আজারবাইজান ও মিশরের লোক ছিল।

রাশিয়া ইউক্রেনের বন্দরগুলো থেকে শস্য রফতানি সহজ করতে জাতিসংঘ সমর্থিত চুক্তি ত্যাগ করার পরে কিয়েভ একতরফাভাবে সামুদ্রিক করিডোর ঘোষণা করে, যা কৃষ্ণ সাগরের পশ্চিম উপকূলের খুব কাছে।

প্রসঙ্গত, ইউক্রেন সূর্যমুখী তেল, বার্লি, ভুট্টা এবং গমের বিশ্বের বৃহত্তম সরবরাহকারী দেশ। কিন্তু ২০২২ সালের ফেব্রুয়ারিতে দেশটিতে আক্রমণ শুরু করে রাশিয়ার সেনাবাহিনী। এ সময় রুশ নৌবাহিনী ইউক্রেনের বন্দরগুলো অবরোধ করেছিল। ফলে বন্দরগুলোতে রফতানির জন্য অপেক্ষমাণ ২০ মিলিয়ন টন শস্য আটকে যায়।

এ কারণে বিশ্ব খাদ্যের দাম বেড়ে যায় এবং মধ্যপ্রাচ্য ও আফ্রিকান দেশগুলোতে খাদ্য ঘাটতির হুমকি দেখা দেয়, যারা ইউক্রেন থেকে উল্লেখযোগ্য পরিমাণে খাদ্য আমদানি করে থাকে।

সারাবাংলা/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা