শনিবার , ২৮ অক্টোবর ২০২৩ | ১৮ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস জাতিসংঘে, প্রত্যাখ্যান ইসরাইলের

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ২৮, ২০২৩ ১০:২২ পূর্বাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরাইলের মধ্যে চলমান যুদ্ধ বন্ধের জন্য জাতিসংঘে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। ফিলিস্তিনির কর্তৃপক্ষসহ ১২০টি দেশ এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। আর মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইলসহ ১৪টি দেশ এর বিপক্ষে ভোট দেয়। খবর সিএনএন।

জাতিসংঘের সাধারণ পরিষদে গতকাল শুক্রবার (২৭ অক্টোবর) ভোটাভুটির মাধ্যমে গাজায় যুদ্ধবিরতির এই প্রস্তাব গৃহীত হয়। ওই প্রস্তাবে ফিলিস্তিনিদের জোরপূর্বক স্থানান্তরের কোনো প্রচেষ্টা প্রত্যাখ্যান করে অবিলম্বে মানবিক যুদ্ধবিরতি এবং নিরবচ্ছিন্ন মানবিক সহায়তার আহ্বান জানানো হয়।

জাতিসংঘের সাধারণ পরিষদে শুক্রবার অবিলম্বে ইসরাইল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে পাস হওয়া প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছে মোট ১২০টি দেশ। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলসহ ১৪টি দেশ এর বিপক্ষে ভোট দিয়েছে। আরও ৪৫টি দেশ ভোটদানে থেকে বিরত ছিল।

গাজা উপত্যকায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘে পাস হওয়া প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষের পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, ‘এই ভোট আন্তর্জাতিক সম্প্রদায়ের নৈতিক সংখ্যাগরিষ্ঠতার দায়বদ্ধতার প্রতিশ্রুতিকে নির্দেশ করে এবং এর প্রত্যাখ্যান দ্বিচারিতা ও আন্তর্জাতিক মানবিক আইনের রাজনীতিকরণ।’

ওই বিবৃতিতে আরও বলা হয়, ‘ইসরাইলের চলমান অপরাধ ও ইচ্ছাকৃতভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায় স্পষ্ট ও ঐক্যবদ্ধভাবে কথা বলেছে। জাতিসংঘের দেশগুলো আন্তর্জাতিক আইন রক্ষায় তাদের অবস্থানে দাঁড়িয়েছে, সর্বজনীন এসব নিয়ম যা ব্যতিক্রম ছাড়া সকলের জন্য প্রযোজ্য।’

তবে জাতিসংঘে গৃহীত এই প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে ইসরাইল। এটি ‘ঘৃণ্য’ বলে অভিহিত করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন।

এক্স’এ (সাবেক টুইটার) পোস্টে তিনি লিখেছেন, ‘আমরা যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের সাধারণ পরিষদের ঘৃণ্য আহ্বান সরাসরি প্রত্যাখ্যান করি। হামাসকে নির্মূল করতে চায় ইসরাইল, যেভাবে বিশ্ব নাৎসি ও আইএসআইএস’কে মোকাবেলা করেছিল।’

এর আগে, গত ৭ অক্টোবর হামাসের রকেট হামলার জবাবে গাজায় বিমান হামলা শুরু করে ইসরাইল। এসব হামলায় এখন পর্যন্ত গাজায় ৭ হাজারের অধিক নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। এর মধ্যে বেশিরভাগ শিশু ও নারী। এছাড়া হামলার পর থেকে গাজাকে অবরুদ্ধ করে রেখেছে ইসরাইল। ফলে বিদ্যুৎ, জ্বালানি, পানি, খাবার ও ওষুধের স্বল্পতা দেখা দেওয়ায় গাজায় মানবিক সংকট তৈরি হয়েছে।

এদিকে হামাসের হামলায় ১ হাজার ৪০০ ইসরাইলি নিহত হয়েছেন। এছাড়া বিদশিসহ ২২২ জন ইসরাইলিকে জিম্মি করে গাজায় নিয়ে যায় হামাস। এর মধ্যে দুই মার্কিন নাগরিকসহ ৪ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস।

সারাবাংলা/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা