রবিবার , ১০ অক্টোবর ২০২১ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

চীনের চাপে মাথা নত করব না: তাইওয়ান

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ১০, ২০২১ ১:৩৪ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

চীনের চাপের কাছে তাইওয়ান মাথা নত করবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। একইসঙ্গে উত্তেজনার মাঝেও গণতান্ত্রিক ব্যবস্থা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন তিনি। খবর বিবিসি।

রোববার (১০ অক্টোবর) তাইওয়ানের জাতীয় দিবস উপলক্ষে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন প্রতিবেশি চীনকে এই বার্তা  দিলেন। চীনের প্রেসিডেন্ট শি জিন পিং তাইওয়ানকে নিজ দেশের সঙ্গে পুনরায় একত্রিকরণের প্রতিশ্রুতি ব্যক্ত করার পরদিন এই মন্তব্য করলে তিনি।

এ সময় প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেন, ‘আমরা যত বেশি চাপ নেব, চীন ততবেশি আমাদের ওপর চাপ প্রয়োগ করবে।’

তিনি আরও বলেন, তাইওয়ানের গণতন্ত্র রক্ষায় প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করা হবে। চীনের প্রস্তাব নেওয়া জন্য আমাদের বাধ্য করা যাবে না। যেখানে স্বাধীনতা, গণতন্ত্র ও সার্বভৌমত্ব নেই।

আরও পড়ুন: তাইওয়ানকে চীনের সঙ্গে আসতেই হবে: শি

তাইওয়ান ‘তাড়াহুড়ো করে’কাজ করবে না, কিন্তু তার প্রতিরক্ষা জোরদার করবে বলেও উল্লেখ করেছেন প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন।

এর আগে, গতকাল শনিবার (৯ অক্টোবর) চীনা প্রেসিডেন্ট শি জিন পিং বলেছিলেন, তাইওয়ানকে চীনের সঙ্গে আসতেই হবে। এ প্রক্রিয়া শান্তিপূর্ণভাবে সম্পন্ন হওয়া উচিত। বিচ্ছিন্নতাবাদ মোকাবিলায় চীনের গৌরবময় ঐতিহ্য রয়েছে। চীনের প্রেসিডেন্টের এমন মন্তব্যের জবাবে এই বার্তা দিলেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন।

এদিকে, তাইওয়ান নিজেদেরকে একটি সার্বভৌম রাষ্ট্র দাবি করলেও চীন দ্বীপটিকে মেইনল্যান্ডের অংশ হিসেবেই দেখে আসছে। তাইওয়ানকে ফিরিয়ে আনতে প্রয়োজনে বল প্রয়োগের সম্ভাবনাও উড়িয়ে দেয়নি বেইজিং। এর আগের সপ্তাহে তাইওয়ানের আকাশে চীন দেড়শ সামরিক বিমান পাঠায়।

সারাবাংলা/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা