রবিবার , ২০ মার্চ ২০২২ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

জাতীয় আয়ের থেকেও গুরুত্বপূর্ণ জাতীয় সুখ! আন্তর্জাতিক সুখ দিবসে জেনে নিন আনন্দের মূল মন্ত্র – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
মার্চ ২০, ২০২২ ১১:২৪ পূর্বাহ্ণ


#নয়াদিল্লি: আনন্দের সন্ধানেই তো বেঁচে থাকা মানুষের। এই বিশাল মহাবিশ্বে ক্ষুদ্রাতিক্ষুদ্র জিনিসের মধ্যে মানুষ খুঁজে পায় খুশি থাকার নানান রসদ। কোনও মানুষ, কোনও বস্তু, কোনও কাজ এমনকি জীবনের ছোট কোনও মুহূর্তে লুকিয়ে থাকে জীবনের আনন্দের খাজানা। প্রতি বছর ২০ মার্চ বিশ্বজুড়ে আন্তর্জাতিক সুখ দিবস (International Day of Happiness 2022) পালন করা হয়। ২০১৩ জাতিসংঘ এই দিনটি (International Day of Happiness 2022) উদযাপন শুরু করে। কিন্তু এর প্রস্তাবটি পাস হয়েছিল ২০১২ সালের ১২ জুলাই। ভুটান প্রথম জাতীয় সুখের গুরুত্বের কথা বলে এই প্রস্তাবটির উপর আলোকপাত করে।

আরও পড়ুন- চড়ুইরা সব কোথায় গেল? বিলুপ্তপ্রায় ছোট্ট পাখিদের জন্যই পালিত বিশ্ব চড়ুই দিবস!

International Day of Happiness 2022: ইতিহাস এবং তাৎপর্য

ভুটান প্রথম ১৯৭০-এর দশকে জাতীয় আয়ের তুলনায় জাতীয় সুখের মূল্যকে অগ্রাধিকার দিয়েছিল। ভুটান ৬৬তম সাধারণ পরিষদে গ্রস ন্যাশনাল প্রোডাক্টের (Gross National Product) ঊর্ধ্বে গ্রস ন্যাশনাল হ্যাপিনেসকে (Gross National Happiness) গুরুত্ব দেয়। অধিবেশন চলাকালীন Happiness and Well-Being: Defining a New Economic Paradigm বিষয়ে একটি উচ্চ-স্তরের বৈঠকের আয়োজনও হয়েছিল।

বিশ্বজুড়ে মানুষের মঙ্গল এবং সুখের দিকে অর্থনৈতিক ও রাজনৈতিকভাবেই বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। আনন্দ একজন ব্যক্তির জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, আর এখানেই লুকিয়ে রয়েছে আন্তর্জাতিক সুখ দিবসের তাৎপর্য।

আরও পড়ুন- ত্বকেরও প্রয়োজন সুষম খাবার! আপনার হেঁশেলেই রয়েছে ত্বকের স্বাস্থ্যের এই চাবিকাঠি

মানুষ আনন্দে থাকলে আরও বেশি দিন বাঁচে এবং উত্পাদনশীলতাও বৃদ্ধি পায়। জাতিসংঘও মনে করে, এটিই ব্যক্তিজীবনে সার্বজনীন লক্ষ্য এবং আকাঙ্খা হওয়া উচিত। আনন্দে থাকার সমস্তটুকু বিষয়গুলিকে নিয়েই এই দিনটি উদযাপন করা উচিত।

International Day of Happiness 2022: থিম

Happiness Day 2022-এর থিম হল ‘শান্ত থাকুন, বুদ্ধিমান হন এবং দয়ালু হন’৷ প্রতিটি সম্ভাব্য পরিস্থিতিতে মাথা ঠান্ডা এবং শান্ত রাখাই সুখ এবং সন্তুষ্টির চাবিকাঠি। কঠিন পরিস্থিতিতে বুদ্ধি করে পদক্ষেপ করলে তা সাফল্যের দিকে নিয়ে যায় আমাদের। অন্যদের প্রয়োজনে পাশে থাকা, সদয় হওয়ার মতো মানবিক গুণ যত বাড়বে মানুষ তত জীবনে খুশি হবে।

Published by:Madhurima Dutta

First published:

Tags: Happy, Happy Life



Source link

সর্বশেষ - খেলাধুলা