সোমবার , ৩ এপ্রিল ২০২৩ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

জামিন পেলেন রাহুল গান্ধী, সাজা স্থগিত

প্রতিবেদক
bdnewstimes
এপ্রিল ৩, ২০২৩ ৬:৫১ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

‘মোদী’ পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের দায়ে সাজাপ্রাপ্ত ভারতীয় কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীকে জামিন দিয়েছেন আদালত। একই সঙ্গে তার সাজা স্থগিত করা হয়েছে। সোমবার (৩ এপ্রিল) সুরাতের দায়রা আদালত এই আদেশ দেন।

এর আগে সুরাতের ম্যাজিস্ট্রেট কোর্ট রাহুল গান্ধীর দুই বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছিলেন। সংবিধান অনুযায়ী দণ্ডপ্রাপ্ত রাহুলের সংসদ সদস্য পদও খারিজ করেন লোকসভা স্পিকার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামের পদবি ‘মোদী’ নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগে গত ২৪ মার্চ গুজরাটের সুরাত জেলা আদালত রাহুলকে দুই বছরের কারাদণ্ড দেন। একই রায়ে রাহুলকে ৩০ দিনের অন্তর্বর্তীকালীন জামিনও দেওয়া হয়। অন্তর্বর্তীকালীন জামিনে থাকা অবস্থায় দায়রা আদালতের দ্বারস্থ হন রাহুল।

সোমবার সুরাত দায়রা আদালতে রাহুল গান্ধীর জামিন মঞ্জুর করলেও পরবর্তী শুনানির তারিখ নির্ধারণ করেছেন ১৩ এপ্রিল। অর্থাৎ, এই তারিখের আগে রাহুলের বিরুদ্ধে কোনো আইনি পদক্ষেপ নেওয়া যাবে না। একইসঙ্গে রাহুলের বিরুদ্ধে মামলা করা বিজেপি নেতা পূর্ণেশ মোদীকে ১০ এপ্রিলের মধ্যে তার বক্তব্য আদালতে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতের রায়ে বলা হয়, পরবর্তী শুনানিতে রাহুল গান্ধীকে আদালতে উপস্থিত হতে হবে না।  উল্লেখ্য, আপিলে যদি রাহুল গান্ধীর সাজা মওকুফ না হয় তাহলে তিনি কমপক্ষে ৮ বছরের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

সোমবার কংগ্রেস নেতাদের বিশাল একটি বহর নিয়ে দিল্লি থেকে সুরাতে যান রাহুল গান্ধী। তার সঙ্গে ছিলেন কংগ্রেস শাসিত তিনটি রাজ্যের মুখ্যমন্ত্রী। তারা হলেন রাজস্থানের অশোক গেলট, ছত্তিসগড়ের ভূপেশ বাঘেল এবং হিমাচল প্রদেশের সুখবিন্দর সিং সুখু। এছাড়া রাহুলের সঙ্গে ছিলেন তার বোন কংগ্রেস নেতা প্রিয়াংকা গান্ধী।

আদালতের হাজিরার আগে রোববার রাহুল তার মা সোনিয়া গান্ধীর সঙ্গেও সাক্ষাৎ করেন।

উল্লেখ্য, ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে ভারতের পলাতক ব্যবসায়ী নীরব মোদী ও ললিত মোদীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পদবির মিল নিয়ে কটাক্ষ করে বক্তব্য দেন রাহুল গান্ধী। সেসময় রাহুল বলেছিলেন, ‘সব চোরের পদবি মোদী হয় কী করে?

তার ওই মন্তব্যকে আপত্তিকর দাবি করে গুজরাটের সাবেক মন্ত্রী পূর্ণেশ মোদী মানহানির মামলা করেন। সেই মামলার রায় হয় ২৪ মার্চ।

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা