বৃহস্পতিবার , ১ ডিসেম্বর ২০২২ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

দু’ভাগে বিভক্ত গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশন স্পেন!

প্রতিবেদক
bdnewstimes
ডিসেম্বর ১, ২০২২ ৯:৪৩ পূর্বাহ্ণ

কবির আল মাহমুদ, স্পেন :
চরম অনিয়ম, অপ্রীতিকর ঘটনা আর অন্তর্দ্বন্দ্বের ফলে কমিটি গঠনের ছয় মাসের মাথায় দু’ভাগে বিভক্ত হলো স্পেনের বৃহত্তর আঞ্চলিক সংগঠন গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশন ইন স্পেন। স্পেনে বসবাসরত বৃহত্তর সিলেটের সুনামগঞ্জ, হবিগঞ্জ মৌলভিবাজার এবং সিলেট জেলা নিয়ে গঠিত বৃহত্তর সিলেটবাসীদের এই সংগঠনএর কমিটি গঠন নিয়ে আভ্যন্তরিন বিষয় নিয়ে গত কয়েকবছর ধরে সাবেক ও বর্তমান কমিটির সদস্যদের মধ্যে অন্তর্দ্বন্দ্ব চলে আসছিল। মূলত পদ-পদবি আর অর্থ তসরুপের ঘটনা থাকলে তা কখনো প্রকাশ্যে আসেনি। আর এসব ঘটনা চরম আকার ধারন করে গত তারিখ ২৯মে নতুন কমিটি হওয়ার পর। গত ৩০ নভেম্বর মাদ্রিদের একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন কমিটির সভাপতি সাধারণ সম্পাদকের বিরুদ্ধে অপমান ও লাঞ্ছনার অভিযোগ এনে গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশন ইন স্পেন থেকে দুই জন সহ-সভাপতি ও একজন যুগ্ন সম্পাদকসহ ৮ পদত্যাগ করেছেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পরে পেশ করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ূন কবির রিগ্যান। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সহ সভাপতি মোঃ আব্দুল মালিক এমদাদ,বেলাল আহমদ,১ম সদস্য রমিজ উদ্দিন, প্রবীণ রাজনীতিবিদ আব্দুল কাইয়ুম সেলিম প্রমুখ।
লিখিত বক্তব্যে হুমায়ুন কবির রিগান বলেন, ২০০০ সালে স্পেনে বসবাসরত বৃহত্তর সিলেটবাসীকে ঐক্যবদ্ধ করার লক্ষ্য নিয়ে মাদ্রিদে গ্রেটার সিলেট জালাবাদ অ্যাসোসিয়েশন ইন স্পেন প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর থেকে এ সংগঠনটি প্রতি ২বছর পর ইলেকশন কিংবা সিলেকশন নতুন কমিটি। অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে প্রায় ৪ বছর কমিটি বিহীন থাকার পর মুজাক্কির সেলিম আসাদ পরিষদ পূর্ণ প্যানেল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। নতুন কমিটি গঠিত হওয়ার পর উপদেষ্টা কমিটি গঠনকে কেন্দ্র করে মূলত এই বিভক্তি। নতুন সভাপতি আব্দুল মুত্তাকিন মুজাক্কির ও সাধারণ সম্পাদক সেলিম আলমের মনগড়া সিদ্ধান্তে তাদের মনোনীত ব্যক্তিদের নিয়ে নতুন উপদেষ্টা কমিটি গঠন করা হয়। যা সম্পূর্ণ সংগঠনের নীতিঃবহির্ভুত।
অথচ নির্বাচিত কমিটি গঠন হওয়ার সাবেক কমিটির কাছ থেকে পাওয়া সংগ্রহকৃত অর্থ সংরক্ষনের জন্য একটি যৌথ একাউন্টে খুলার কথা। সেটা না করে তাদের অবৈধ ফায়দা হাসিলের জন্য তড়িগড়ি করে এই উপদেষ্টা কমিটি গঠন।

১ম সদস্য রমিজ উদ্দিন এই বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, বর্তমান সভাপতি রাতে ব্যবসা আর দিনে ঘুমে কাঁটান আর সাধারণ সম্পাদ অন্য দেশে বসবাস করে একের পর এক হঠকারী সিদ্ধান্তে সিলেটের প্রবীণ ও শীর্ষনেতারা কমিউনিটিতে প্রশ্নের সম্মুখীন হয়েছেন বহুবার। তাই আমাদের পদত্যাগ করা ছাড়া বিকল্প কোনো রাস্তা নেই।

সংগঠনের সহ সভাপতি মোঃ আব্দুল মালিক এমদাদ ছয় মাসের কার্যকালে সংগঠনে স্বচ্ছ্বতার অভাব উল্লেখ করে বলেন, হিসাব কখনোই স্বচ্ছ্বতার সাথে সদস্যদের সামনে উপস্থাপন করা হয়না। তাই ৩৫ সদস্যের কমিটির মধ্যে আমরা শীর্ষ ৮ জন আজ পদত্যাগ করছি।যাঁরা পদত্যাগ করেছি সকলেই পুরনো সদস্য। পর্যায়ক্রমে বাকিরা পদত্যাগ করবে। আমাদের সকলেরই একটা সম্মান আছে। কিন্তু নতুন দায়িত্ব প্রাপ্ত সভাপতি-সাধারণ সম্পাদক এর একের পর এক হটকারী গ্রহণ করে আমদের সাথে দুর্ব্যবহার করা হয়েছে। কমিউনিটিতে সিলেটের সুনাম অর্জনের চেয়ে অপমান করা হচ্ছে।

প্রবীণ রাজনীতিবিদ ও স্পেন আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি আব্দুল কাইয়ুম সেলিম, বর্তমান কমিটির বিরুদ্ধে অনাস্থা প্রকাশ করে বলেন, ইতোমধ্যে যারা পদত্যাগ করেছেন এবং স্পেনে বসবাসরত সিলেট বিভাগের সর্বস্তরের বাসিন্দাদের নিয়ে বৃহত্তর সিলেটের আদি সংগঠন জালালাবাদ এসোসিয়েশন, স্পেন গঠনের মধ্যদিয়ে সকল অন্যায় ও দুর্নীতির জবাব দেয়ার পত্যয় ব্যাক্ত করেন।

সর্বশেষ - খেলাধুলা