রবিবার , ২ জানুয়ারি ২০২২ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

নববর্ষে পাকিস্তানে ডিজেল-পেট্রোলের দাম বেড়েছে

প্রতিবেদক
bdnewstimes
জানুয়ারি ২, ২০২২ ১২:০৯ পূর্বাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

নতুন বছরের শুরুতে পাকিস্তানে পেট্রোল, ডিজেল ও কেরোসিনের দাম বাড়িয়েছে সরকার। শুক্রবার (৩১ ডিসেম্বর) রাতে দেশটির অর্থবিভাগের এক প্রজ্ঞাপনে পেট্রোল ও ভারী ডিজেলের দর প্রতি লিটারে ৪ রুপি হারে বাড়ানো হয়েছে। ১ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত এ দর কার্যকর থাকবে। জিও টিভির খবর।

প্রজ্ঞাপন অনুযায়ী, গৃহস্থালিতে ব্যাপক ব্যবহৃত পেট্রোলিয়াম পণ্য কেরোসিনের দর লিটার প্রতি ৩ দশমিক ৯৫ রুপি বেড়েছে। এছাড়া হালকা ডিজেলের দর বেড়েছে প্রতি লিটারে ৪ দশমিক ১৫ রুপি।

নতুন দর অনুযায়ী পাকিস্তানে প্রতি লিটার পেট্রোলিয়াম দাম ১৪০ দশমিক ৮২ রুপি থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৪৪ দশমিক ৮২ রুপি। এছাড়া প্রতি লিটার ভারী ডিজেলের দর ১৩৭ দশমিক ৬২ থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৪১ দশমিক ৬২ রুপি। হালকা ডিজেলের দর প্রতি লিটার ১০৯ দশমিক ৫৩ থেকে বেড়ে দাঁড়িয়েছে ১১১ দশমিক ০৬ রুপি। কেরোসিনের আগের দর প্রতি লিটার ১০৯ দশমিক ৫৩ রুপি থেকে বেড়ে দাঁড়িয়েছে ১১৩ দশমিক ৫৩ রুপি।

এদিকে রাতারাতি পেট্রোলিয়াম পণ্যের দাম বাড়ানোর কারণে প্রধানমন্ত্রী ইমরান খানের সমালোচনা করছেন বিরোধীরা। শনিবার পিপিপি চেয়ারপার্সন বিলওয়াল ভুট্টো ও পিএমএল-এন প্রেসিডেন্ট শেহবাজ শরিফ ইমরান খানের এ সিদ্ধান্তকে ‘নববর্ষে প্রধানমন্ত্রীর উপহার বলে’ সমালোচনা করেছেন।

আরও পড়ুন- তুরস্কে নববর্ষে বিদ্যুৎ ও গ্যাসের দাম বেড়েছে

উল্লেখ্য যে, পাকিস্তানের অর্থনৈতিক গতিধারা ঠিক রাখতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) গত বছর এক চুক্তির অধীনে পাকিস্তানকে পেট্রোলিয়াম পণ্যের মূল্যবৃদ্ধির শর্ত দেয়। কেননা পাকিস্তানে চলতি অর্থবছরের শেষ ভাগে ঘাটতি পূরণে আরও ৫৫০ বিলিয়ন রুপি সমন্বয় করতে হবে সরকারকে। আইএমএফ’র দেওয়া শর্ত মেনে জ্বালানি তেলে লিটার প্রতি কমপক্ষে চার রুপি দর বাড়াতে হয়েছে সরকারকে।

শুক্রবারের প্রজ্ঞাপনে বলা হয়, পেট্রোলিয়াম পণ্যের দামের পাক্ষিক পর্যালোচনায় প্রধানমন্ত্রী ইমরান খান দাম বৃদ্ধির জন্য তেল ও গ্যাস নিয়ন্ত্রক কর্তৃপক্ষের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন এবং পেট্রোলিয়াম শুল্কের লক্ষ্যমাত্রা পূরণ করতে প্রতি লিটারে মাত্র ৪ রুপি বাড়ানোর পরামর্শ দিয়েছেন।

উল্লেখ্য, গত নভেম্বরেও জ্বালানি তেলের দাম এক দফা বাড়িয়েছিল পাকিস্তান। পরে ডিসেম্বরে আবার তা কমানো হয়।

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা