শনিবার , ২১ জানুয়ারি ২০২৩ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

পাঠ্যবই সংশোধনের দাবি ছাত্র অধিকার পরিষদের

প্রতিবেদক
bdnewstimes
জানুয়ারি ২১, ২০২৩ ৯:১৪ অপরাহ্ণ


ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: পাঠ্যপুস্তকে চৌর্যবৃত্তি ও ভুলের সঙ্গে জড়িতদের শাস্তির দাবি জানিয়ে বিক্ষোভ করেছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। একইসঙ্গে পাঠ্যবই সংশোধনের দাবি জানিয়েছে কোটাসংস্কার আন্দোলনের পরিপ্রেক্ষিতে গড়ে উঠা সংগঠনটি।

শনিবার (২১ জানুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে এই দাবি জানান সংগঠনটির নেতারা। সমাবেশ শেষে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শাহবাগে গিয়ে কর্মসূচির ইতি টানে সংগঠনটি।

ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব বলেন, ‘ন্যাশনাল জিওগ্রাফিক থেকে হুবহু কপি করে গুগল ট্রান্সলেশনের মাধ্যমে পাঠ্যবইয়ে বসানো হয়েছে। যা ইতোমধ্যে জাফর ইকবাল দায় স্বীকার করেছেন। আমরা জাফর ইকবালসহ দায়িত্বে থাকা সকল লেখকদের পদত্যাগ চাই এবং অতিদ্রুত পাঠ্যবই সংশোধন করে পুনরায় ছাপানোর দাবি জানাচ্ছি।’

সমাবেশ থেকে সরকার পাঠ্যবইয়ে সাম্প্রদায়িক বিষ-বাষ্প ছড়ানোর ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে বলে দাবি করেছেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামীন মোল্লা। তিনি বলেন, ‘স্মার্ট বাংলাদেশের কথা বলে, এখন পাঠ্যবইয়েই ভুলের ছড়াছড়ি। এখন কোমলমতি শিশুদের পাঠ্যবইয়ে সাম্প্রদায়িক বিষ-বাষ্প ছড়ানোর ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে এই সরকার। পাঠ্যপুস্তক লিখতে গিয়ে যারা চুরি করেছেন, তাদের এটা নেহাত ভুল নয় বরং অপরাধ। চোর ডাকাতদের যেমন শাস্তি হয় তাদেরও শাস্তি নিশ্চিত করতে হবে।’

সমাবেশে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির কেন্দ্রীয় সহ-সভাপতি তারিকুল ইসলাম, রাসেল আহমেদ, তাওহিদুল ইসলাম তুহিন, মামুনুর রশীদ, আসিফ মাহমুদ, নেওয়াজ খান বাপ্পিসহ আরও অনেকে।

সারাবাংলা/আরআইআর/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা