মঙ্গলবার , ২৪ জানুয়ারি ২০২৩ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

‘প্রশিক্ষণের জন্য নাবিকদের আর বিদেশ যেতে হবে না’

প্রতিবেদক
bdnewstimes
জানুয়ারি ২৪, ২০২৩ ৬:০৮ অপরাহ্ণ


স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: দেশে উন্নত সুযোগ তৈরি হওয়ায় প্রশিক্ষণের জন্য জাহাজ খাতের নাবিকদের আর বিদেশ যেতে হবে না বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

রোববার (২২ জানুয়ারি) সকালে চট্টগ্রামের ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটে দুই ব্যাচের নাবিকদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী একথা জানান।

প্রধান অতিথির বক্তব্যে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট উপমহাদেশের প্রাচীনতম প্রতিষ্ঠান। সরকার এই প্রতিষ্ঠানকে মেরিটাইম কর্মকাণ্ডের কেন্দ্র হিসেবে পরিণত করার পরিকল্পনা পর্যায়ক্রমে বাস্তবায়ন করছে। এর অংশ হিসেবে ইনস্টিটিউটে শেখ রাসেল সিমুলেটর ভবন নির্মাণ করা হয়েছে। এতে ফুল মিশন ব্রিজ সিমুলেটর, ফুল মিশন ইঞ্জিন সিমুলেটর এবং হাই ভোল্টেজ সিমুলেটরসহ বিভিন্ন আধুনিক প্রশিক্ষণ যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে।’

এর মধ্য দিয়ে দেশেই শিপিং সেক্টরের অফিসার ও নাবিকদের উন্নতমানের প্রশিক্ষণের সুযোগ তৈরি হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘প্রশিক্ষণের জন্য বাংলাদেশি অফিসার ও নাবিকদের আর বিদেশে যেতে হবে না। এতে দেশের অর্থ সাশ্রয়ের পাশাপাশি বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হবে এবং কর্মসংস্থান বাড়বে।’

প্রতিমন্ত্রী জানান, চট্টগ্রামের ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধীনে মাদারীপুর শাখার কার্যক্রম শিগগিরই শুরু করে। সেখানে প্রতি ব্যাচে ৩০০ জন করে ২টি ব্যাচে প্রতিবছর ৬০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। কুড়িগ্রামেও একটি ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট স্থাপনের প্রক্রিয়া চলছে।

ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের ২৪তম ও মাদারীপুর শাখার ১৩তম ব্যাচের মোট ২৯৭ জন প্রশিক্ষণ শেষে সনদ পেয়েছেন। প্রশিক্ষণ শেষে অলরাউন্ডার নাবিক হিসেবে আতিকুর রহমান টুটুল স্বর্ণপদক পেয়েছেন।

অনুষ্ঠানে নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর মো. নিজামুল হক এবং ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধ্যক্ষ আতাউর রহমান বক্তব্য দেন।

সারাবাংলা/আরডি/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা