বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

ফল খাবেন নাকি ফলের রস?

প্রতিবেদক
bdnewstimes
এপ্রিল ২৫, ২০২৪ ২:০৪ অপরাহ্ণ


আইরিন ইসলাম

অনেকে ফলের চেয়ে ফলের রস খেতে ভালোবাসেন। ফল বেশি পুষ্টিকর নাকি ফলের রস? এ নিয়ে বিতর্কের শেষ নেই। অনেকেই গোটা ফলের চেয়ে জুস বানিয়ে খেতে বেশি পছন্দ করেন। এক বাটি ফল কিংবা এক গ্লাস ফলের রস শুধু পেটই ভর্তি রাখে না, বরং আমাদের সারাদিন চাঙ্গাও রাখে। ফলে প্রচুর পুষ্টি আছে যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ভালো।

অনেকেই মনে করেন ফলের রসেই রয়েছে একটা গোটা ফলের গুণ! কিন্তু উপকারের দিক থেকে কোনটা কম, কোনটা বেশি আসুন জেনে নেওয়া যাক-

গোটা ফল খাওয়ার উপকারিতা

গোটা ফলে প্রচুর ফাইবার থাকে, যা হজম, ওজন নিয়ন্ত্রণ এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। তা ছাড়া ফলে রয়েছে ভিটামিন, ক্যালসিয়াম, পটাশিয়াম, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোকেমিক্যাল। এগুলো রক্তচাপ ও কোলেস্টেরল কমায়। ক্যানসার, হার্টের সমস্যা কমায়। রোজ পরিমিত পরিমাণে ফল খেলে স্থূলতা এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি অনেকটাই কমে।

ওজন কমায়

শরীরের ওজন কমাতে হলে ডায়েটে অবশ্যই রাখতে হবে ফলমূল ও শাকসবজি। ফলে ক্যালোরি কম এবং ফাইবার উপাদান খুব বেশি। যে কারণে অল্পতেই আমাদের পেট ভরে যায়। বেরি, আপেল, নাশপাতি, আঙুর এবং সাইট্রাস ফলগুলো ওজন কমাতে সবচেয়ে বেশি কার্যকর।

ফলের রসের উপকারিতা ও ক্ষতিকর দিক

ফল খাওয়ার অত্যন্ত সুবিধাজনক উপায় ফলের রস। তবে ফলের রসে গোটা ফলের তুলনায় ফাইবার অনেকটাই কম থাকে। ফল থেকে রস বের করে নিলে ভিটামিন ও পটাসিয়াম নষ্ট হয়ে যায়। তা ছাড়া ফলের রসে পুষ্টি ও অ্যান্টিঅক্সিডেন্ট কম এবং চিনি ও ক্যালোরি অনেক বেশি থাকতে পারে। বিশেষ করে প্যাকেটজাত ফলের রস একেবারেই ভালো নয়।

ওজন কমানোর জন্য ফলের রস পান করা উচিত?

ফলের রস অত্যন্ত স্বাস্থ্যকর বলেই মনে করা হয়, । তবে জুস ওজন কমাতে সহায়তা করে। এ ব্যাপারে এখন পর্যন্ত কোনও গবেষণা হয়নি। ফলের রস ওজন কমানোর জন্য কার্যকর নাও হতে পারে। গোটা ফল খাওয়ার পরিবর্তে জুস পান করলে শরীরে বেশি ক্যালোরি যেতে পারে। ফলে ওজন কমানো আরও কঠিন হয়ে ওঠে।

গোটা ফল নাকি ফলের রস?

ফল এবং ফলের রস উভয়ই ভালো। তবে ফলের রসের চেয়ে গোটা ফল খাওয়াই বেশি স্বাস্থ্যকর, এমনটাই মত পুষ্টিবিদদের। গোটা ফল আপনার শরীরে যে উপকার করবে, ফলের রস সেই পরিমাণ উপকার করতে পারবে না। ফলের রসে ফাইবারের পরিমাণ কম থাকে। আর ফলের রসের উচ্চ গ্লাইসেমিক ইনডেক্সের কারণে তা বেশি দ্রুত শরীরে চলে যায়। তাই পুরো ফল খাওয়াই বেশি ভালো।

পুষ্টিবিদরা আরও বলেন, গোটা ফলের গ্লাইসেমিক ইনডেক্স তার রসের চেয়ে অনেক কম। এ ছাড়া গোটা ফল খুব সহজেই হজম হয়। এতে থাকে ফ্রুকটোজ, গ্লুকোজ ও লেভ্যুলোজ। বিভিন্ন রোগ প্রতিরোধে ও ওজন কমাতে সাহায্য করে ফল।

সারাবাংলা/এসবিডিই





Source link

সর্বশেষ - খেলাধুলা