শুক্রবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

বসন্তে অ্যালার্জি সমস্যা, মাস্কে সমাধান

প্রতিবেদক
bdnewstimes
ফেব্রুয়ারি ২৪, ২০২৩ ৩:৫১ অপরাহ্ণ


লাইফস্টাইল ডেস্ক

করোনা ভাইরাসের সময়ে সারা দুনিয়ার মানুষের সুরক্ষার অন্যতম রক্ষাকবচ ছিলো মাস্ক। গবেষণায় দেখা গেছে, মাস্ক খুব সহজভাবে সাধারন কিছু অ্যালার্জি সমস্যা থেকেও মানুষকে রক্ষা করতে পারে। তাই করোনাভাইরাস ছাড়াও যাদের অনেক বেশি অ্যালার্জির সমস্যা বিশেষ করে বসন্তে ধুলাবালিতে সমস্যা হয় তাদের নিয়মিত মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ইসরায়েলের গবেষকদের একটি গবেষণায় জানা গেছে, শুধুমাত্র মাস্ক ব্যবহারের কারণে অ্যালার্জির সমস্যা থেকে উপকার পেয়েছেন অনেকেই। অ্যালার্জি অ্যান্ড ক্লিনিক্যাল ইম্যুউনোলোজি জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্র থেকে এটি জানা যায়। টানা দুই সপ্তাহ সার্জিক্যাল ও এন ৯৫ মাস্ক ব্যবহার করেছেন এমন ২১৫ জন নার্সের ওপর গবেষণা চালানো হয়। এদের মধ্যে ৪৪ জন নার্স যারা অনেক বেশি অ্যালার্জি সমস্যায় ভুগছিলেন তাদের ৪০ শতাংশরই অবস্থার উন্নতি হয়েছে। আবার ৯১ জন নার্স যাদের মাঝামাঝি অ্যালার্জি সমস্যা ছিল, তাদের মধ্যে ৩০ শতাংশই সার্জিক্যাল মাস্ক ব্যবহার করে উপকার পেয়েছেন। এন ৯৫ মাস্ক ব্যবহার করে ৪০ শতাংশ নার্সের অ্যালার্জির সমস্যার উন্নতি হয়েছে। গবেষণার শুরুতে ৮০ জন নার্সের অল্প অ্যালার্জির সমস্যা ছিল, এদের মধ্যে ৫৪ শতাংশই সার্জিক্যাল বা এন-৯৫ মাস্ক ব্যবহার করার দুই সপ্তাহ পর উপকার পেয়েছেন।

যাদের ঋতুভিত্তিক অ্যালার্জির সমস্যা আছে তাদের ক্ষেত্রে মাস্ক ব্যবহার আরো বেশি কার্যকর বলে গবেষণায় জানা গেছে। তবে চোখে চুলকানি আছে এমন সমস্যা থেকে সমাধান দিতে পারে না মাস্ক।

গবেষণার ফলাফল অনুযায়ী, মাস্ক ব্যবহার করলে কিছু মানুষের অ্যালার্জির সমস্যার সমাধান হতে পারে। কিন্তু এজন্য আরো গবেষণা প্রয়োজন। গবেষকরা জানিয়েছেন, ঐসব নার্সদের অ্যালার্জির সমস্যার উন্নতি হয়েছে কারণ গবেষণার সময় তারা কর্মক্ষেত্রে ছিলেন না। তারা বাসায় ছিলেন এবং দৈনন্দিন কাজে ভিড় এড়িয়ে চলেছেন। যার কারণে দূষিত বাষু থেকেও তারা দূরে ছিলেন।

মাস্ক ব্যবহার করলে নাক ও মুখ ঢেকে থাকে যার কারণে শ্বাস-প্রশ্বাসের সময় ধুলাবালিমুক্ত থাকা যায়। তাই মাস্ক অনেক ধরনের অ্যালার্জির সমস্যার সমাধান হতে পারে বলে মত দিয়েছেন গবেষকরা।

গবেষক দলের প্রধান, গ্যালিলি মেডিক্যাল সেন্টার ও ইসরাইলের বার-ইলান বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের গবেষক, ডক্টর অ্যামিয়েল ড্রর বলেন, ‘শুষ্ক এবং ঠান্ডা দু’ধরনের বাতাসই নাক দিয়ে মানুষের শরীরে প্রবেশ করলে বিরুপ প্রতিক্রিয়া হতে পারে। মাস্ক ব্যবহার করলে সব ধরনের বাতাসই পরিশোধিত হয়ে শরীরে প্রবেশ করে। তাই খারাপের মধ্যেও চাইলে আপনি ভালোর খোঁজ পেতেই পারেন।’

এ বিষয়ে জন হপকিন্স স্কুল অব মেডিসিন এর প্রভাষক ডক্টর স্যান্ড্রা লিন বলেন, ‘মাস্ক সুরক্ষা দেয়, কিন্তু এটি অ্যালার্জি সমস্যা থেকে পুরোপুরি সমাধান দেয় না। কারণ এখন প্রায় সবাই মাস্ক ব্যবহার করছে এবং এদের মধ্যে অনেকেই অ্যালার্জি সমস্যায় ভুগছেন।’

সারাবাংলা/এজেডএস





Source link

সর্বশেষ - খেলাধুলা