রবিবার , ২১ মে ২০২৩ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

বাখমুত দখলের জন্য ওয়াগনার গ্রুপকে অভিনন্দন জানালেন পুতিন

প্রতিবেদক
bdnewstimes
মে ২১, ২০২৩ ৪:৫০ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর বাখমুত দখল করায় ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপকে অভিনন্দন জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার (২০ মে) আনুষ্ঠানিকভাবে বাখমুত দখলের ঘোষণা দেয় রাশিয়া। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় কৌশলগত শহর বলে পরিচিত বাখমুত দখলে রাশিয়ার পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ওয়াগনার গ্রুপের সেনারা।

বাখমুত মূলত লবণ-খনির শহর। সেখানে প্রায় ৭০ হাজার মানুষের বাস। তবে ইউক্রেন যুদ্ধের পর এ শহর ছেড়ে বেশিরভাগ বাসিন্দা অন্যত্র আশ্রয় নিয়েছেন। গত কয়েক মাস ধরে চলা রক্তক্ষয়ী যুদ্ধে বাখমুতের বহু মানুষ নিহত হয়েছেন।

বাখমুতে রাশিয়া এবং ইউক্রেন দুই পক্ষেরই বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে বলে মনে করা হয়। প্রায় ১৫ মাস ধরে চলা সংঘাতে এটি মস্কোর প্রথম বড় বিজয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, রুশ সেনাদের সাউদার্ন ইউনিটের আর্টিলারি ও এভিয়েশনের সহায়তায় ওয়াগনার অ্যাসল্ট ইউনিটের আক্রমণাত্মক কর্মকাণ্ডের ফলে বাখমুত শহর মুক্ত হয়েছে।

এতে বলা হয়, ভ্লাদিমির পুতিন ওয়াগনারের আক্রমণকারী ইউনিটকে এবং সেইসঙ্গে রাশিয়ার সশস্ত্র বাহিনীর ইউনিটের সমস্ত সেনাদের অভিনন্দন জানিয়েছেন।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জাপানে জি৭ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে যোগ দিয়ে জো বাইডেনের সঙ্গে সাইডলাইন বৈঠক করেছেন। এসময় তিনি জানিয়েছেন, রুশ আক্রমণে বাখমুত শহর পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত