বৃহস্পতিবার , ১৭ আগস্ট ২০২৩ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

বাজারে জলের দরে মিলছে ইলিশ! পাতুরি, ভাপা ভুলে বাড়িতে বানান ইলিশের নতুন সব পদ – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ১৭, ২০২৩ ৬:২৮ অপরাহ্ণ


দক্ষিণ ২৪ পরগনা: বাঙালি রসনা তৃপ্তিতে ইলিশ মাছের জুরি মেলা ভার! বাঙালির ইলিশ মাছের কথা শুনলেই জিভে আসে জল। জেনে নিন  ইলিশের কত রকমের পদ হয়।

আরও পড়ুনঃ ‘ফালতু চপের দোকানের’ ১০ টাকার চিকেন কাটলেট! জানেন কোথায় সেই দোকান?

‌যেমন প্রথমেই বলতে হয় সাদা ভাত, তার উপর তেল আর ইলিশ মাছ ভাজা কাঁচা লঙ্কা-সহ‌যোগে। এর স্বাদ ‌যে কী ‌যে না খেয়েছে তাঁর জীবন বৃথা।এরপর ইলিশ মাছের মাথা আর তেলপটকা দিয়ে পুঁই শাক। কুমড়ো বেগুন, পটল ঝিঙে মাছের মাথা আর তেলে মাখামাখি হয়ে স্বর্গীয় স্বাদ হয়। সর্ষে পোস্ত বাটা ইলিশ দিয়ে গরম ভাত তো সবার প্রিয়। সর্ষে জিরে বাটা সঙ্গে নারকেল কোড়া, কাঁচালঙ্কা আর কাঁচা সর্ষের তেল ছড়িয়ে ভাতের হাড়ির মধ্যে ইলিশ ভাপা‌ যদি পাতে পড়ে তাহলে এক থালা ভাত খেতে সময় লাগে না।

তারপর, বেগুন দিয়ে কাঁচা ইলিশের ঝোল, কলার পাতায় মুড়ে ইলিশ পাতুরি বা সাধারণ ইলিশের ঝাল। ব্যাস আর কী চাই। এবার দুপুর বেলাতে একেবারে জমজমাট রেসিপি। এছাড়া শেষ পাতে‌ যদি থাকে ইলিশের ডিমের টক হয় ব্যাস তাহলেই ষোলকলা পূর্ণ হয় ভোজন রসিকদের। তবে এতেই শেষ নয় বর্তমানে ইলিশ আবার ভিন দেশি রেসিপিতেও থাবা বসিয়েছে। ইলিশের বিরিয়ানি বা বেকড হিলসা তো মিলছেই তার সঙ্গে আনারসি ইলিশ বা হিলসা ইন চিজ সসও পাওয়া‌ যায় নামীদামী রেস্তোরাঁতে।

এই যে জীবনের এত পর্বে ইলিশের জড়িয়ে যাওয়া, তার প্রধান কারণ এর স্বাদ। ভাজা, ভাপা, ঝোল, তরকারি—যেভাবেই রান্না করা হোক না কেন, এই একমাত্র মাছ, যার স্বাদের কোনও তুলনা হয় না। বরং ভাজা-ভাপা-ঝোল-তরকারি বা বিরিয়ানির রান্নায় স্বাদ হয় আলাদা আলাদা। স্বাদ ও রন্ধনপ্রণালির বৈচিত্র্যের জন্য অন্যান্য মাছকে টেক্কা দিয়ে তৈরি হয়েছে আমাদের ইলিশ-সংস্কৃতি। এই ইলিশ পৃথিবীর অন্যান্য দেশের খাদ্যসংস্কৃতি থেকে পৃথক করেছে বাঙালিয়ানাকে।

সুমন সাহা

দক্ষিণ ২৪ পরগনা

দক্ষিণ ২৪ পরগনা

Published by:Salmali Das

First published:

Tags: Hilsa Fish, Padma Hilsa



Source link

সর্বশেষ - খেলাধুলা