বৃহস্পতিবার , ২ নভেম্বর ২০২৩ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

যারা জানমালের ক্ষতি করছে তাদের ধরিয়ে দিন: ডিএমপি কমিশনার

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ২, ২০২৩ ১:২৯ অপরাহ্ণ


সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: যারা ‘অস্বাভাবিক কর্মসূচি’র মাধ্যমে জনগণের নিরাপত্তার বিঘ্ন ঘটাচ্ছে তাদের আইনের আওতায় আনতে দৃঢ় প্রত্যয় জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. হাবিবুর রহমান। পাশাপাশি এ ধরনের তৎপরতায় যারা জড়িত তাদের তথ্য পুলিশকে জানাতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

ডিএমপি কমিশনার বলেন, চলমান অবরোধ কর্মসূচি সংবিধান ও জনবিরোধী। জনগণের যান চলাচল বিঘ্নিত করা দেশের প্রচলিত আইনবিরোধী। যারা রাজনৈতিক কর্মসূচির নামে অবরোধে জড়িয়েছে তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে। যারা অস্বাভাবিক পথে অবরোধ করছে, চোরাগুপ্তা হামলা চালাচ্ছে, জনগণের জানমালের ক্ষতি করছে, তাদের ধরিয়ে দিন, তাদের সম্পর্কে তথ্য দিন।

বুধবার (১ নভেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) কার্যনির্বাহী কমিটির সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন ডিএমপি কমিশনার। সাক্ষাতে ক্র্যাব নেতাদের সঙ্গে ঢাকা শহরের যানজট ও ব্যাটারিচালিত রিকশা নিয়ে আলোচনা হয় তার সঙ্গে।

এ সময় পরীক্ষামূলকভাবে দুটি মোবাইলে নম্বরে ‘মেসেজ টু কমিশনার’ সেবা চালুর কথাও ঢাকা মহানগর পুলিশের এই প্রধান। বলেন, 01320202020 ও 1032101010 নম্বরে নগরবাসী এসএমএস পাঠিয়ে বা হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠিয়ে তাদের সমস্যা জানাতে পারবেন।

ক্র্যাবের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখার জন্য কমিশনারকে ধন্যবাদ জানান ক্র্যাব নেতারা। এ ছাড়া ২৮ অক্টোবর আহত সাংবাদিকদের খোঁজখবর নেওয়ায় কমিশনারকে ধন্যবাদ জানান ক্র্যাবের সভাপতি ও সাধারণ সম্পাদক।

গত ২৮ অক্টোবর বিএনপির সমাবেশের দিন নাশকতা, সহিংসতা, অগ্নিসংযোগ, ভাঙচুরসহ পুলিশ হত্যার কথা উল্লেখ করে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, পুলিশের ওপর হামলা, যেভাবে হত্যা করা হয়েছে, জড়িতরা যতোই শক্তিশালী হোক না কেন, তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে। যেখানেই পালিয়ে যাক, যেভাবেই আত্মগোপন করুক না কেন, কোনোভাবেই তারা ছাড় পাবেন না। পুলিশ তাদের গ্রেফতার করবেই। এ জন্য পুলিশ সিসিটিভি ফুটেজ, ভিডিও ফুটেজ সংগ্রহ ও বিশ্লেষণ করছে।

ডিএমপি কমিশনার আরও বলেন, এরই মধ্যে আমরা অনেককে গ্রেফতার করেছি। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে আরও আসামি গ্রেফতার করা হবে।

বিএনপি-জামায়াতের অবরোধ কর্মসূচি প্রসঙ্গে কমিশনার বলেন, অবরোধ কর্মসূচির নামে যা চলছে তা জনবিরোধী। জনসাধারণের স্বাভাবিক চলাচলে তারা বাধা দিচ্ছে। রাজনৈতিক কর্মসূচির নামে যারা অবরোধে জড়িয়েছে তাদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে।

বিএনপির অভিযোগ, সমাবেশের দিন প্রথমে পুলিশিই তাদের উসকে দিয়েছে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে হাবিবুর রহমান বলেন, পুলিশ সর্বোচ্চ ধৈর্যের পরিচয় দিয়েছে। মিডিয়ার মাধ্যমে সারাদেশের মানুষ সেদিনের ঘটনা দেখেছে। পুলিশ নয়, তারাই একের পর এক উসকানি দিয়েছে। পুলিশ শেষ পর্যন্ত চেষ্টা করেছে তাদের নিরস্ত্র করা যায় কি না। দলটির সিনিয়র নেতাদের সঙ্গেও পুলিশ কথা বলেছে। পুলিশ বলেছে, যারা বিশৃঙ্খলা করেছে তাদের সামলান। নইলে আপনাদেরই সমাবেশ কর্মসূচি বাধাগ্রস্ত হবে। একাধিকবার অনুরোধ করা হলেও তারা কিছু করেননি।

এ সময় ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত কমিশনার ড. খন্দকার মহিদ উদ্দিন, অতিরিক্ত কমিশনার মো. মুনিবুর রহমান, অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদসহ বিভিন্ন পদমর্যাদার পুলিশ কর্মকর্তা ও ক্র্যাব নেতারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইউজে/টিআর





Source link

সর্বশেষ - খেলাধুলা