মঙ্গলবার , ৯ জুলাই ২০২৪ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

রুশ সেনাবাহিনী থেকে ভারতীয়দের অব্যাহতি চান মোদি, সম্মতি পুতিনের

প্রতিবেদক
bdnewstimes
জুলাই ৯, ২০২৪ ১১:৪৬ পূর্বাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

দুইদিনের সফরে রাশিয়া গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার (৮ জুলাই) রাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার নৈশভোজ ছিল। সেখানে তৃতীয়বার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার জন্য নরেন্দ্র মোদিকে তিনি অভিনন্দন জানিয়েছেন। ওই নৈশভোজেই পুতিনের কাছে একটি আবেদন জানান মোদি।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে অনেক ভারতীয় নাগরিক যোগদান করেছেন বলে গণমাধ্যমে এমন খবর প্রকাশিত হয়েছে। এ বিষয়টি পুতিনের সামনে তুলে ধরেন মোদি।

তিনি পুতিনের কাছে উদ্বেগ প্রকাশ করে জানান, অসাধু ট্রাভেল এজেন্টদের মাধ্যমে প্রতারিত হয়ে অনেক ভারতীয় নাগরিক রুশ সেনাবাহিনীতে যোগ দিয়েছেন। বাধ্য হয়েই তাদের অনেককে যুদ্ধে অংশ নিতে হয়েছে। পুতিন যেন যুদ্ধ থেকে ভারতীয়দের অব্যাহতি দেন।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, নৈশভোজেই ভারতের প্রধানমন্ত্রীর এমন আবেদনের পর দেশটির সব নাগরিককে ফেরত পাঠানোর বিষয়ে সম্মতি জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।

২০২২ সালে ইউক্রেন যুদ্ধ শুরুর পর এবারই প্রথমবারের মতো রাশিয়া সফরে গেলেন ভারতীয় প্রধানমন্ত্রী। ওই বছরের ২৪ ফেব্রুয়ারি বিশেষ সামরিক অভিযানের নামে পুতিন ইউক্রেনে রুশ সেনা পাঠালে এই যুদ্ধ শুরু হয়। আড়াই বছর পার হলেও এখনো এই যুদ্ধ থামারন কোনো দৃশ্যমান লক্ষণ নেই।

এদিকে এবারের সাক্ষাৎ নিয়ে গত এক দশকে পুতিনের সঙ্গে ১৬ বারের মতো মুখোমুখি বৈঠকে বসেছেন মোদি। ২০২২ সালে উজবেকিস্তানের সমরকন্দে সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে সবশেষ মুখোমুখি বৈঠক করেছিলেন এই দুই নেতা।

রাশিয়া সফর শেষে অস্ট্রিয়া যাওয়ার কথা রয়েছে মোদির। দীর্ঘ ৪০ বছর পর প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে তিনি ইউরোপের এই দেশটি সফর করবেন।

সারাবাংলা/ইআ





Source link

সর্বশেষ - খেলাধুলা