বৃহস্পতিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৩ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

শিখ নেতা হত্যার বিষয়ে কানাডার কাছে ‘নির্দিষ্ট’ তথ্য চেয়েছে ভারত

প্রতিবেদক
bdnewstimes
সেপ্টেম্বর ২৮, ২০২৩ ১১:২৫ পূর্বাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

কানাডায় শিখ নেতা হারদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের ব্যাপারে দেশটির কাছে ‘নির্দিষ্ট’ ও ‘প্রাসঙ্গিক’ তথ্য চেয়েছে ভারত। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর এ কথা জানান।

গত সপ্তাহে কানাডার সংসদে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দাবি করেন, নিজ্জার হত্যাকাণ্ডে ভারতের সম্পৃক্তকার ব্যাপারে অটোয়ার কাছে গ্রহণযোগ্য তথ্য আছে। ভারত অবশ্য প্রথম থেকেই এ হত্যাকাণ্ডে নিজেদের সম্পৃক্ততা অস্বীকার করে বলেছে কানাডার এই দাবির পেছনে ‘রাজনৈতিক উদ্দেশ্য’ আছে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে এখন যুক্তরাষ্ট্রে আছেন জয়শঙ্কর। সেখানে এক অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

নিউ ইয়র্কে অনুষ্ঠিত কাউন্সিল অন ফরেন অ্যাফেয়ার্সের এক অনুষ্ঠানে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এক, আমরা কানাডা সরকারকে বলেছি এটি ভারত সরকারের নীতি নয়। দুই, আমরা তাদেরকে বলেছি, তারপরও তোমাদের কাছে যদি নির্দিষ্ট ও প্রাসঙ্গিক কোনো তথ্য থাকে, তাহলে আমাদেরকে দাও। আমরা তা দেখতে রাজি আছি।’

কানাডার নাগরিক হারদীপ সিং নিজ্জারকে গত জুন মাসে অজ্ঞাত বন্দুকধারীরা গুলি করে হত্যা করে। সম্প্রতি কানাডা সরকার এই হত্যকিাণ্ডের পেছনে ভারতের রাষ্ট্রীয় সম্পৃক্ততার অভিযোগ তুলেছে। এরপর থেকেই দুই দেশের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। নিজ্জার ছিলেন শিখদের জন্য আলাদা দেশ গঠন করার আন্দোলন খালিস্তানের নেতা। ভারত সরকার দীর্ঘদিন ধরেই তাকে বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত করে আসছে।

এছাড়া দিল্লি অনেক দিন ধরেই নিজ্জারকে ভারতে ফেরত পাঠাতে কানাডা সরকারকে অনুরোধ জানিয়ে আসছিল। এর আগে, অবশ্য কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিস নিজ্জারের প্রাণ ঝুঁকিতে বলে সতর্ক করেছিল।

সারাবাংলা/ইআ





Source link

সর্বশেষ - খেলাধুলা