শনিবার , ২ এপ্রিল ২০২২ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

সংবেদনশীল যত্নই পারে শিশুকে সৃজনশীল রাখতে – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
এপ্রিল ২, ২০২২ ১২:২৩ অপরাহ্ণ


#নয়াদিল্লি: অটিস্টিক মানুষ (autistic people) এবং অটিস্টিক মানুষরা যে নানান সমস্যার সম্মুখীন হন তা সম্পর্কে সচেতনতা বাড়াতেই ২ এপ্রিল বিশ্ব অটিজম সচেতনতা দিবস (World Autism Awareness Day) হিসেবে পালন করা হয়। অটিজম (autism) আজীবনের এক এমন সঙ্গী যা মানুষের সামাজিক জীবন এবং দৈনন্দিন কার্যকারিতাকে প্রভাবিত করে। যদি সময়মতো রোগ ধরা পড়ে এবং সংবেদনশীলভাবে তার যত্ন নেওয়া হয় তাহলে এই রোগ নিয়েও সুন্দর, সৃজনশীল জীবনযাপন করা যেতেই পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বজুড়ে প্রতি ১৬০ জন শিশুর মধ্যে একজন অটিজমে (World Autism Awareness Day) আক্রান্ত।

আরও পড়ুন- আপনার সন্তান স্কুল-কলেজে বুলিংয়ের শিকার? ভেঙে পড়া নয়, শেখান প্রতিরোধের এই কৌশল

অটিজম কী?

অটিজম রোগ অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার (ASD) নামেও পরিচিত। এটি একটি নিউরোডেভেলপমেন্টাল ডিসঅর্ডার (autism spectrum disorder) যা সামাজিকীকরণ এবং যোগাযোগ করার ক্ষমতা সহ অনেক মৌলিক দক্ষতা এবং কর্মক্ষমতার বিকাশকে প্রভাবিত করে। সাধারণত ৩ বছর বয়সের আগেই এই রোগ (World Autism Awareness Day) প্রকাশ পায় কিন্তু সারাজীবন ধরেই এই সমস্যাকে বহন করতে হয়।

গবেষণা বলছে, পরিবেশের প্রভাবের পাশাপাশি জিন শিশুর বৃদ্ধিকে এমনভাবে প্রভাবিত করতে পারে যাতে ASD দেখা দিতে পারে। সময়ের আগেই শিশুর জন্ম, পারিবারিক ইতিহাস, বাবা মায়ের বয়স বেশি হওয়ার কারণগুলিও রয়েছে এই রোগের নেপথ্যে।

লক্ষণ

সামাজিক যোগাযোগ স্থাপনে অসুবিধা হয় শিশুদের এবং মুখের অভিব্যক্তির অভাব, চোখের যোগাযোগের অভাব, ডাকার পরে উত্তর দিতে দেরি হওয়া এবং অস্বাভাবিক সুরে কথা বলা। চলন্ত বস্তু বা বস্তুর কোনও অংশে মনোনিবেশ করাতে সমস্যা দেখা দেয়, রুটিন বা সময়সূচিতে সামান্য পরিবর্তন হলেই অনভ্যাসের জেরে বিরক্তি এবং নতুন পরিবেশে সামঞ্জস্য রক্ষার ক্ষেত্রে জটিলতার সম্মুখীন হয় শিশুরা।

আরও পড়ুন- সকাল শুরু হোক এক কাপ গাঁজা চায়ে! বাড়িতেই কীভাবে তৈরি করবেন এই চা দেখে নিন ছবিতে

চিকিৎসা

এই রোগের (World Autism Awareness Day) চিকিৎসার বিষয়টি এখনও ধোঁয়াশায়। চিকিৎসকদের একাংশ বলেন যে অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারের কোনও স্থায়ী সমাধান নেই। অনেকেই এটাও বলেন সকলের ক্ষেত্রেই যে একরকমের প্রতিকার কাজে আসবে এমন কথাও নেই। চিকিত্সার উদ্দেশ্য হল অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারের লক্ষণগুলি হ্রাস করা এবং শিশুর কাজ করার ক্ষমতাকে আরও উন্নত করা।

বিদ্যালয়ের পড়াশোনার শুরুর দিক থেকে বিষয়টির যত্ন নিলে আপনার শিশু সামাজিক, যোগাযোগ বাড়ানোর, কার্যকরী এবং আচরণগত নানান দক্ষতা শিখতে শুরু করে।

অটিজমের চিকিৎসার মধ্যে রয়েছে ওষুধ, আচরণগত শিক্ষা এবং মনস্তাত্বিক পদ্ধতি যেমন সামাজিক যোগাযোগ দক্ষতা বৃদ্ধি, ইতিবাচক আচরণ এবং কর্মক্ষমতা বৃদ্ধি।

Published by:Madhurima Dutta

First published:

Tags: Autism, Child Psychology



Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত
narzo 50i

Flipkart Electronics sale 2022: Heavy discount on Realme Narzo 50i, know how to avail

hack cyber attack

Zero-Click hacks are growing in popularity, No way to stop them

man holding hands over heart because of chest pain attack

হার্ট অ্যাটাকের প্রায় ১০ বছর আগে ইঙ্গিত দেয় এই উপসর্গগুলি, জানুন বিশদে – News18 Bangla

wm Road Accident1 750x563 1 750x563 1

রাজধানীতে ট্রাকের ধাক্কায় প্রাণ গ্রুপের জিএম নিহত

wm CTG

মূল্যবৃদ্ধির সুযোগ নিতে ২ মাস মজুত ৬ হাজার লিটার তেল

wm pak india1

পাক-ভারত দ্বন্দ্বে গম পৌঁছেনি আফগানিস্তানে

1627548675 kolkata new

Twenty Bangladeshi Nationals Nabbed from Kolkata for Illegal Stay

download

দুধের সঙ্গে কিশমিশ মিশিয়ে খেলে বিবাহিত পুরুষেরা উপকৃত হবেন, বাড়বে শক্তি কয়েকগুণ ৷ With Milk just need to mix these mig will be happen.বিবাহিত পুরুষদের জন্য বিরাট টিপস, বিবাহিত পুরুষেরা দুধের সঙ্গে রান্নাঘরের এই উপাদান মিশিয়ে নিন, বিবাহিত পুরুষেরা প্রচুর পরিমাণে শক্তি পাবেন, বিবাহিত পুরুষের শক্তি এক ধাক্কায় বাড়বে, বিবাহিত পুরুষদের জন্য বড় শক্তিবর্ধক খাবার, বিবাহিত পুরুষেরা দুধের সঙ্গে মিশিয়ে নিন এই ঘরোয়া উপদগান যা প্রতিটি রান্নাঘরেই থাকে, দুধের সঙ্গে কিশমিশ মিশিয়ে বিবাহিত পুরুষেরা খেলে প্রচুর শক্তির মালিক হবেন – News18 Bangla

wm Dr. Kamal Hossain 750x563 1

আবারও গণফোরামের সভাপতি ড. কামাল

1685288274 photo

F1: Six out of six for Red Bull as Max Verstappen wins in Monaco | Racing News