মঙ্গলবার , ২৪ অক্টোবর ২০২৩ | ১৫ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

সব দেশের আত্মরক্ষার অধিকার আছে, মানতে হবে আইন: চীন

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ২৪, ২০২৩ ১:৩১ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

সব দেশের আত্মরক্ষার অধিকার রয়েছেন এবং এক্ষেত্রে অবশ্যই আন্তর্জাতিক আইন মানতে হবে বলে মন্তব্য করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। গাজায় বেসামরিক লোকদের রক্ষার আহ্বান জানিয়েছেন তিনি। একইসঙ্গে হামাস ও ইসরাইলের মধ্যে চলমান সংঘাত বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। এদিকে ইসরাইল-হামাস যুদ্ধ নিয়ে আলোচনা করতে ওয়াশিংটনে যাচ্ছেন চীনের এই শীর্ষ কূটনীতিক। খবর বিবিসি ও দ্য টাইম অব ইসরাইল।

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন ও ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকির সঙ্গে গতকাল সোমবার (২৩ অক্টোবর) গভীর রাতে ফোন আলাপে এ আহ্বান জানান চীনের এই পররাষ্ট্রমন্ত্রী। ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর এটাই তাদের মধ্যে প্রথম আলাপ।

বেইজিংয়ের বরাত দিয়ে দ্য টাইম অব ইসরাইল জানায়, কোহেনের সঙ্গে আলাপচারিতায় ওয়াং বলেন, ‘চলমান সংঘাত বেড়ে’ যাওয়ায় গভীরভাবে উদ্বিগ্ন চীন।

ওয়াং ই বলেন, ‘সব দেশেরই আত্মরক্ষার অধিকার আছে, কিন্তু তাদের উচিত আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলা এবং বেসামরিক নাগরিকদের নিরাপত্তা রক্ষা করা।’

তিনি আরও বলেন, ‘এখন সবচেয়ে কঠিন কাজ হলো পরিস্থিতিকে আরও বৃদ্ধি পাওয়া থেকে এবং আরও গুরুতর মানবিক বিপর্যয়ের দিকে নিয়ে যাওয়া থেকে প্রতিরোধ করা।’

এছাড়া ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকির সঙ্গে আলাপকালে গাজায় হতাহতের ঘটনায় ‘গভীরভাবে সহানুভূতি প্রকাশ করেন’ ওয়াং ই। তিনি আরও বলেন, ‘যুদ্ধ, অস্ত্র ও গোলাবারুদ নয় গাজার জনগণের বর্তমানে সবচেয়ে বেশি প্রয়োজন হলো নিরাপত্তা, খাদ্য ও ওষুধ।’

এদিকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আগামী বৃহস্পতিবার (২৬ অক্টোবর) থেকে রোববার (২৯ অক্টোবর) পর্যন্ত ওয়াশিংটন সফরে যাবেন বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

এই সফরের সময় ইসরাইল এবং ইউক্রেনের ‘পরিস্থিতি’ নিয়ে বেইজিংকে ‘আরও গঠনমূলক অবস্থান নিতে’ চাপ দেবে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে প্রেসিডেন্ট জো বিডেনের সঙ্গে ওয়াং বসবেন কি না তা স্পষ্ট নয় বলে বিবিসি’র প্রবিবেদনে বলা হয়।

হামাস ও ইসরাইলের চলমান সংঘাতের সময় চীনা কর্মকর্তাদের কূটনীতির দৌড়ঝাঁপের মধ্যে এই ফোনালাপ অনুষ্ঠিত হলো। এই সপ্তাহের শুরুতে বেইজিং তার মধ্যপ্রাচ্য দূত ঝাই জুন’কে এই অঞ্চলে পাঠিয়েছে আলোচনার পরিবেশ সৃষ্টি করার জন্য।

সারাবাংলা/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা