শনিবার , ১৮ মার্চ ২০২৩ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

সরকার কেনে ৪২, ভোক্তা ৫২

প্রতিবেদক
bdnewstimes
মার্চ ১৮, ২০২৩ ৬:২১ অপরাহ্ণ


18 march 20230318173050

ডেস্ক রিপোর্টঃঃ প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

সরকার গত আমন মৌসুমে ৪২ টাকা কেজি দরে পাঁচ লাখ টন চাল কেনার ঘোষণা দিয়েছিল। খাদ্য অধিদপ্তর সেই লক্ষ্যমাত্রা অনুযায়ী চাল সংগ্রহ করেছে। চালকলমালিকেরা এ দামেই সেই চাল সরবরাহ করেছেন। অথচ বাজারে এই মোটা চালই বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫২ টাকা কেজি দরে। সরকারকে কম দামে দিলেও চালকলমালিক ও ব্যবসায়ীরা বাজারে বেশি দামে এ চাল বিক্রি করছেন বলে অভিযোগ রয়েছে। এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

সরকার চাল কেনে ৪২ টাকায়, ভোক্তা ৫২

এবার আমন ১ কোটি ৭০ লাখ ও বোরো ২ কোটি ১৫ লাখ টন উৎপাদিত হয়েছে। সরকারি গুদামে চাল–গম মজুত ১৯ লাখ টনের বেশি। বিশ্ববাজারে গত এক মাসে চাল টনপ্রতি ১০ ডলার, গম ২৫ ডলার কমেছে।

আবারো শীর্ষস্থানীয় মার্কিন কোম্পানির বৃহৎ আকারে গ্যাস অনুসন্ধানের প্রস্তাব। জ্বালানি খাতে বিশ্বের সর্ববৃহৎ কোম্পানি এক্সনমোবিল ১৫টি ব্লকে গ্যাস অনুসন্ধানের প্রস্তাব দিয়েছে পেট্রোবাংলাকে।

বণিক বার্তা

নির্বাচনের আগে মার্কিন তেল-গ্যাস কোম্পানির প্রস্তাবে কি আবারো দ্বিধা

জ্বালানি বিভাগ যাচাই শেষে তা পাঠাবে সর্বোচ্চ নীতিনির্ধারক মহলের কাছে। তবে নির্বাচনের আগে বিশ্বের বৃহৎ মার্কিন কোম্পানির এমন প্রস্তাব এরই মধ্যে দোদুল্যমানতায় ফেলেছে খাতটির নীতিনির্ধারকদের।

বরিশাল থেকে গৌরনদী মহাসড়ক। মাত্র ৩৫ কিলোমিটার এ পথে রয়েছে চারটি ঝুঁকিপূর্ণ বাঁক। সড়কের দুই পাশে গাছের সারি। সবুজের ফাঁকে থাকা এসব বাঁকে তাই বিপরীত দিক থেকে আসা যানবাহনের অবস্থান সহজে বুঝতে পারেন না চালকরা।

বণিক বার্তা

দক্ষিণাঞ্চলের মহাসড়কে সবচেয়ে বেশি দুর্ঘটনাপ্রবণ বাঁক

সড়কে শৃঙ্খলাভঙ্গের অপরাধও বেশি হয় এ মহাসড়কগুলোতে। গত ১০ বছরের দুর্ঘটনার তথ্য বিশ্লেষণ করে ৮৮৩টি অতি ঝুঁকিপূর্ণ বাঁক চিহ্নিত করেছে হাইওয়ে পুলিশ। দুর্ঘটনা রোধে নানা ধরনের সচেতনতামূলক কার্যক্রমও হাতে নিয়েছে তারা। বিশেষজ্ঞরা যদিও বলছেন, কেবল সচেতনতাই নয়, সঠিক পরিকল্পনার মাধ্যমে মহাসড়ককে করতে হবে বাঁকমুক্ত।

পদ্মা সেতু হয়ে ঢাকা-ভাঙ্গা রেলপথ শেষ পর্যন্ত আরও ছয়টি রেলপথের সঙ্গে যুক্ত হবে। প্রাথমিক ভাবনায় রাজবাড়ী, গোপালগঞ্জ, চুয়াডাঙ্গার দর্শনা, যশোরের বেনাপোল, খুলনা, রাজশাহীর ট্রেনও এই পথে চালানোর চিন্তা আছে। সে ক্ষেত্রে ভারতে যাওয়ার মৈত্রী ট্রেনও এ পথ ব্যবহার করবে ভবিষ্যতে।

কালের কণ্ঠ

পদ্মা ছাড়িয়ে ডালপালা মেলবে রেল

পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ আগামী ২১ মার্চ শেষ হতে যাচ্ছে। এর মধ্য দিয়ে মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত ৪২ কিলোমিটার রেলপথ এক রেখায় যুক্ত হচ্ছে। রেলের নতুন কর্মপরিকল্পনা অনুযায়ী, আগামী আগস্টে এই পথে পরীক্ষামূলক ট্রেন চলবে। সেপ্টেম্বরে যাত্রী পরিবহন করা হবে।

ঢাকা, গাজীপুরসহ বিভিন্ন এলাকায় জরায়ু ক্যান্সারের ভ্যাকসিন বা টিকার নামে আমদানি নিষিদ্ধ হেপাটাইটিস-বির টিকা দিয়ে প্রায় ছয় হাজার নারীর সঙ্গে প্রতারণা করা হয়েছে।

কালের কণ্ঠ

ছয় হাজার নারীকে জরায়ু ক্যান্সারের ভুয়া ভ্যাকসিন

গত দুই বছরে এই প্রতারকচক্র ১৮ থেকে ৬৫ বছর বয়সী নারীদের কাছে টিকা বিক্রি করে প্রায় চার কোটি টাকা হাতিয়ে নিয়েছে। ভুয়া টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় কয়েকজন গ্রহীতার শারীরিক ক্ষতি হয়েছে। অন্যরা ক্ষতির আশঙ্কায় রয়েছেন

সরকারি চাকরি থেকে অবসরের পর একটা সময় চা বাগানের বড় কর্মকর্তা ছিলেন রানা মোহাম্মদ সোহেল। এখন তিনিই পঞ্চগড়ের বিশাল এক চা বাগানের মালিক।

সমকাল

জমি কেড়ে এমপি রানার চা বাগান

বাগানের আয়তন তাও প্রায় ১০০ একর। পঞ্চগড়ে গড়েছেন বিশাল সাম্রাজ্য। কোনো দিন জাতীয় পার্টি না করেই ‘টাকার জোরে’ বাগিয়ে নেন সংসদ নির্বাচনের মনোনয়ন। হয়ে যান নীলফামারী-৩ (জলঢাকা) আসনের এমপি। তবে এই আইনপ্রণেতার বিত্তশালী হওয়ার পেছনে আলাদিনের চেরাগের ছোঁয়া নেই!

এছাড়া ক্ষুদ্র উদ্যোক্তার নাগালের বাইরে বিসিকের প্লট; বাকিতে দুই লাখ কোটি টাকার পণ্য আমদানি; ট্রেন চলবে ১২০ কিমি. গতিতে; মেয়র প্রার্থী বদলের ঝুঁকি নিতে চায় না আওয়ামী লীগ; প্রতিকার নেই ভুল চিকিৎসায় মৃত্যুর; তালগোলে শিক্ষা বেতাল শিক্ষার্থী সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Print Friendly, PDF & Email



Source link

সর্বশেষ - খেলাধুলা