বুধবার , ২৪ আগস্ট ২০২২ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

সুস্থ শরীরে অনেক দিন বাঁচতে চান? সন্ধ্যে ৭টা বেজে গেলে এই খাবারগুলো খাবেন না – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ২৪, ২০২২ ২:৩২ অপরাহ্ণ


কলকাতা: সারাদিনের অন্যতম গুরুত্বপূর্ণ খাবার হল ডিনার এবং ভারতীয়রা বরাবরই ডিনারে বিভিন্ন রকমের মশলাদার খাবার খেতে ভালবাসেন। সেক্ষেত্রে চিকেন কারি থেকে শুরু করে মটন বিরিয়ানি কিংবা এজাতীয় মশলাদার সুস্বাদু খাবার প্রায়ই ডিনারের মেনুতে দেখা যায়। কিন্তু বিশেষজ্ঞদের মতে, বেশি রাতে ডিনার খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

বিশেষ করে সন্ধ্যে ৭টার পরে ডিনার খেলে হজমের সমস্যা, পেটে অস্বস্তি, উচ্চ রক্তচাপ ইত্যাদি হতে পারে। আয়ুর্বেদ অনুসারে, তাড়াতাড়ি ডিনার খেয়ে নিলে যেমন ভাল ঘুম হয়, তেমনই স্বাস্থ্যেরও উন্নতি হয়। সেক্ষেত্রে সন্ধ্যে ৭টার পরে খিদে পেলে খিচুরি কিংবা দুটি খেজুর বা কিছু আমন্ডের সঙ্গে এক গ্লাস দুধ খাওয়া যায়। তবে ডিনার কিন্তু অবশ্যই ৭টার মধ্যেই সেরে ফেলতে হবে। আর ৭টা বেজে গেলেই নিচের তালিকার খাবারগুলোর দিকে ভুলেও হাত বাড়ানো যাবে না, যদি সুস্থ থাকা লক্ষ্য হয় তো!

আরও পড়ুন– নিয়োগ দুর্নীতিতে তৃণমূল বিধায়কের বিরুদ্ধে পদক্ষেপের নির্দেশ হাইকোর্টের

মটন বিরিয়ানি

বিরিয়ানির নাম শুনলে মুখে জল চলে আসে না এমন মানুষ খুব কমই আছে। আর মটন বিরিয়ানি মানেই অনেকটা ক্যালোরি এবং ফ্যাট! কিন্তু বিরিয়ানি খাওয়ার সময়ে আমরা কেউই ক্যালোরি কিংবা ফ্যাটের কথা ভাবি না, বরং তৃপ্তি না হওয়া পর্যন্ত পরিমাণে বেশি খেয়ে ফেলি। এক্ষেত্রে বিশেষজ্ঞদের মত, মটন বিরিয়ানির মতো বেশি ফ্যাট এবং ক্যালোরি যুক্ত খাবার খেলে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগ) হতে পারে যা ভারতে দিন দিন বেশ উদ্বেগ বাড়াচ্ছে৷ হিসাব অনুযায়ী, একটি ছোট প্লেট মটন বিরিয়ানিতে ৫০০-৭০০ ক্যালোরি থাকে এবং অজান্তেই বাড়তি ক্যালোরি খেয়ে ফেলি আমরা।

মশলাদার খাবার

ভারতে বেশিরভাগ খাবারে বিভিন্ন মশলা ব্যবহার করা হয়। ভারতীয়রা লাল মাস থেকে ভিন্দালু কিংবা কোলাপুরি চিকেন থেকে শুরু করে এরকম মশলাদার ঝোল-ঝাল ভাত, রুটি কিংবা পরোটার সঙ্গে ডিনারে উপভোগ করেন। কিন্তু রাতে এই ধরনের মশলাদার খাবার খেলে বুক জ্বালা হতে পারে। শুধু তাই নয়, এই খাবারগুলিতে বেশি ঘি ও তেল ব্যবহার হয় যা থেকে হার্টের সমস্যা হতে পারে।

আরও পড়ুন– মানিক ভট্টাচার্যকে সভাপতি পদ থেকে সরিয়ে দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়, এর পিছনে কারণ জানুন 

মিষ্টি খাবার

সন্ধ্যে ৭টার পরে মিষ্টি খাওয়া একেবারেই উচিত নয়। যদিও ভারতীয় সংস্কৃতিতে খাওয়ার পর মিষ্টি খাওয়ার রীতি রয়েছে। কিন্তু রাতে মিষ্টি খেলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে, এমনকী খাবারের প্রতি আসক্তি বেড়ে যায়। আবার বেশিরভাগ মানুষ বিশ্বাস করেন যে ডিনারের পরে মিষ্টি খেলে হজমে সাহায্য হয়। আসলে কিন্তু মিষ্টি শরীরে উত্তেজক হিসাবে কাজ করে যা সারা রাত জাগিয়ে রাখতে পারে।

পকোড়া

পকোড়া এমন একটি খাবার যার নামই মুখে জল এনে দিতে পারে। কিন্তু খেতে যতই সুস্বাদু হোক, সন্ধ্যা ৭টার পরে পকোড়া খেলে পেটে অস্বস্তি হতে পারে এবং ঘুমের অভ্যাস নষ্ট হয়ে যায়। আসলে ডিপ ফ্রাই করার জন্যে পকোড়াগুলি অ্যাসিডিক প্রকৃতির হয়। রাতে খুব বেশি অ্যাসিডিক খাবার খেলে হজম করতে অসুবিধা হয়।

ক্যাফিনযুক্ত পানীয়

আমরা সকলেই জানি যে ক্যাফিন একটি উদ্দীপক যা আমাদের রাত জেগে কাজ করতে সাহায্য করতে পারে। কিন্তু চা, কফি বা গ্রিন টি-র মতো ক্যাফিনযুক্ত পানীয় রাতের ঘুমের উপরে প্রভাব ফেলে। যার ফলে তা দীর্ঘ দিন ধরে খেলে সামগ্রিকভাবে স্বাস্থ্যকে ব্যাহত করতে পারে। তাই এই ধরনের পানীয় সন্ধ্যা ৬টার পরেই আর খাওয়া উচিত নয়। পরিবর্তে কোনও জুস কিংবা ছোট এক টুকরো চকোলেট খাওয়া যায়।

Published by:Siddhartha Sarkar

First published:

Tags: Diet, Diet Tips



Source link

সর্বশেষ - খেলাধুলা