মঙ্গলবার , ২৮ মার্চ ২০২৩ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

স্পেনে স্বাধীনতা দিবস পালন/স্পেন-বাংলাদেশ সম্পর্ক দ্রুত বিকশিত হচ্ছে-স্পেনের অভিবাসন বিষয়ক মন্ত্রী

প্রতিবেদক
bdnewstimes
মার্চ ২৮, ২০২৩ ১১:৩৩ পূর্বাহ্ণ

কবির আল মাহমুদ,স্পেন :
স্পেনের রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে উদ্‌যাপন করা হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। স্থানীয় সময় গতকাল রোববার (২৬ মার্চ) সকালে অনুষ্ঠানের শুরুতেই দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদের নেতৃত্বে দূতাবাসের সব কর্মকর্তার উপস্থিতিতে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সংগীত বাজানোর মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে দূতাবাস মিলনায়তনে আয়োজিত আলোচনা সভার শুরুতে রাষ্ট্রদূত সবাইকে নিয়ে জাতির পিতা ও জাতীয় স্মৃতিসৌধের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

আলোচনা সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। এরপর মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ দূতাবাস আয়োজিত আলোচনা অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে ঢাকা থেকে পাঠানো রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয় এবং প্রামাণ্যচিত্র দেখানো হয়।

এদিকে ২১ মার্চ স্পেনের রাজধানী মাদ্রিদের পাঁচ তারকা ইন্টার কন্টিনেন্টাল হোটেলের হলে জাঁকজমক আয়োজনে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে কূটনীতিকদের সম্মানে এক বর্ণাঢ্য সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্পেন সরকারের শীর্ষস্থানীয় ব্যক্তিদের পাশাপাশি মাদ্রিদস্থ বিভিন্ন দেশের দূতাবাসের কূটনীতিক, মিশন প্রধানও পররাষ্ট্র দপ্তর, বৈদেশিক বাণিজ্য, অর্থনৈতিক সম্পর্কিত, জলবায়ু পরিবর্তন ও প্রতিরক্ষা দপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা রাজনীতিবিদসহ অনারারি কাউন্সিলর, স্প্যানিশ ব্যবসায়ী ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। প্রায় দেড় শতাধিক অতিথির উপস্থিতিতে এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পেন সরকারের অভিবাসনবিষয়ক প্রতিমন্ত্রী ইসাবেলা কাস্ত্রো ফারনান্দেস।

রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ সংবর্ধনা অনুষ্ঠানে অতিথিদের স্বাগত জানিয়ে শুভেচ্ছা বক্তব্য দেন। রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি সংবর্ধনা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানিয়ে শুভেচ্ছা বক্তব্য দেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনির্বাণ স্মৃতির উদ্দেশে গভীর শ্রদ্ধা নিবেদন করেন ও বিনম্র শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রদূত কৃতজ্ঞতা জানান সব বন্ধুরাষ্ট্র, সংগঠন ও ব্যক্তির প্রতি যারা মুক্তিযুদ্ধে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছিলেন। স্প্যানিশ ভাষায় তার বক্তব্যে রাষ্ট্রদূত আরো বলেন, বাংলাদেশ আজ বৈশিক পরিমন্ডলে বিস্ময়, যার মূল ভিত্তি রচনা করে গেছেন স্বয়ং বঙ্গবন্ধু। তিনি বলেন, ‘আমাদের গৌরবোজ্জ্বল স্বাধীনতার চেতনাকে ধারণ করে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজকে পরিপূর্ণতা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। স্বল্পোন্নত থেকে উত্তরণের পর আজকের বাংলাদেশ ২০৩১ সালের মধ্যে একটি উচ্চমধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালে একটি উন্নত স্মার্ট বাংলাদেশ পরিণত হওয়ার অভীষ্ট লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে অপ্রতিরোধ্য গতিতে। রাষ্ট্রদূত মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করে বাংলাদেশকে একটি প্রগতিশীল, প্রযুক্তিভিত্তিক, উন্নত ও মর্যাদাশীল দেশ হিসেবে গড়ে তোলার কাজে সবাইকে আত্মনিয়োগ করার আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে ইসাবেলা কাস্ত্রো ফারনান্দেস বলেন, বাংলাদেশের সঙ্গে স্পেনের দ্বিপক্ষীয় সম্পর্ক দীর্ঘদিনের, বর্তমানে দুই দেশের এ বন্ধুত্ব, সম্পর্ক দ্রুত বিকশিত হচ্ছে।
স্পেন বর্তমানে বাংলাদেশের চতুর্থ রপ্তানি গন্তব্য উল্লেখ করে তিনি বাংলাদেশের সঙ্গে বাণিজ্য, বিনিয়োগ ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার পাশাপাশি বাণিজ্যের পরিধি বৃদ্ধিতে এবং দ্বিপক্ষীয় সহযোগিতার বিবিধ ক্ষেত্রে বিদ্যমান অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে ঘনিষ্ঠ অংশীদার হিসেবে স্পেন বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। তিনি স্পেন ও বাংলাদেশের উত্তরোত্তর সফলতা কামনা করেন।

পরে স্পেন সরকারের অভিবাসনবিষয়ক প্রতিমন্ত্রী ইসাবেলা কাস্ত্রো ফারনান্দেসকে সঙ্গে নিয়ে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ ও তাঁর সহধর্মিণী ফরিদা আক্তার স্বাধীনতা দিবসের কেক কাটেন।

বাংলাদেশি শিক্ষার্থী সিদরাতুল মুনতাহার সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান এ টি এম আবদুর রউফ মণ্ডল, কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ, কাউন্সেলর দ্বীন মোহাম্মদ ইমাদুল হক (ডিপ্লোমেটিক উইং), কাউন্সেলর মো. মোতাসিমুল ইসলাম (লেবার উইং), বার্সেলোনায় বাংলাদেশের অনারারি কাউন্সিল রামন পেদ্র বেরনাউস, আওয়ামী লীগ স্পেন শাখার সভাপতি এস আর আই এস রবিন, সিনিয়র সহসভাপতি আবদুল কাইয়ুম সেলিম, সহসভাপতি একরামুজ্জামান কিরণ, কবির হোসেন, মো. তোতা কাজী, স্পেন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তামিন চৌধুরী, যুগ্ম সম্পাদক এফ এম ফারুক পাভেল, বেলাল আহমদ, সাংগঠনিক সম্পাদক মো. আলমগীর হোসেন, বদরুল কামালী,তাপস দেবনাথ, কাতালোনিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী আমির হোসেন আমু প্রমুখ।

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত
ভোমরা কাস্টমস<br>অফিসে পাসপোর্ট ৪০০ যাত্রীদের কাছ থেকে প্রতিদিন ১ লাখ ৫০ হাজার টাকা ঘুষ আদায়

ভোমরা কাস্টমস
অফিসে পাসপোর্ট ৪০০ যাত্রীদের কাছ থেকে প্রতিদিন ১ লাখ ৫০ হাজার টাকা ঘুষ আদায়

received 1162615554403393

আনোয়ারায় ১০ দফা বাস্তবায়নের দাবিতে বিএনপির মিছিল

IMG 20230916 WA0015

সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগ এর উদ্যোগে মানবপাচার রোধে করণীয় শীর্ষক গোলটেবিল বৈঠ

Whatsapp big 6 1

whatsapp tips and tricks how-to-get-rid-of-unwanted-whatsapp-messages-without-blocking-someone – News18 Bangla

Onion

Weight Loss Tips: ওজন কমাতে পেঁয়াজ খান বিন্দাস ঢঙে, ঝপাঝপ ঝরবে মেদ

1623323361 veerappa moily pti

Jitin Prasada is Casteist, Should’ve Been Sacked After He Ran Away from Bengal Polls Responsibility: Veerappa Moily

WhatsApp Image 2023 06 25 at 8.59.51 PM

আলু তো সবজির ‘রাজা’…! কিন্তু জানেন কি সবজির ‘রানী’ কে? এই ‘নাম’ শুনলে চমকে যাবেন! if Potato is the king of vegetables then which is the queen the answer will surprise you – News18 Bangla

wm Begum Rokeya University

বেরোবির শীতকালীন ছুটি বাতিল

1652631899 photo

Thomas Cup: 2022 can be Indian badminton’s equivalent of cricket’s 1983, says Vimal Kumar | Badminton News

wm Bus Driver And Helper Arrested by RAB 21 11 2021 3

বদরুন্নেসার ছাত্রীকে ‘ধর্ষণের হুমকি’দেওয়া হেলপার ও বাসচালক আটক