শনিবার , ১৯ আগস্ট ২০২৩ | ১২ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে শিশুর মৃত্যু, বাবার ক্ষোভ

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ১৯, ২০২৩ ৬:২৪ অপরাহ্ণ


স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় দুই বছর বয়সী এক শিশুসহ দুইজনের মৃত্যুর তথ্য দিয়েছে জেলা সিভিল সার্জনের কার্যালয়। এ নিয়ে চলতি বছরে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪১ জনে, যা গতবছরে মোট মৃত্যুর সমান।

শনিবার (১৯ আগস্ট) বিকেলে চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, নগরীর বেসরকারি ইমপেরিয়াল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দুই বছর ছয়দিন বয়সী শিশু আবদুল্লাহ আতাহার আহমেদ বৃহস্পতিবার (১৭ আগস্ট) মারা যায়। তাদের বাড়ি সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারি গ্রামে।

ইমপেরিয়াল হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, শিশুটিকে ব্রেন টিউমারের অস্ত্রোপচারের জন্য গত ২৮ জুলাই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। দুইদিন পর সফলভাবে অস্ত্রোপচার সম্পন্ন হয়। অস্ত্রোপচারের ১২দিন পর হাসপাতালের আইসিইউতে থাকা অবস্থায় সে ডেঙ্গু আক্রান্ত হয়।

মৃত আতাহারের বাবা জাহাঙ্গীর আলম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার ছেলের ডেঙ্গু আক্রান্ত হওয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি সারাবাংলাকে বলেন, ‘আমার ছেলের ব্রেন টিউমার অপারেশনের জন্য আমি হাসপাতালে ভর্তি করেছিলাম। আইসিইউতে থাকা অবস্থায় সে কিভাবে ডেঙ্গু আক্রান্ত হলো, আমি বুঝতে পারছি না। এই দায় তো হাসপাতাল কর্তৃপক্ষের।’

এদিকে বৃহস্পতিবার একইদিনে মরিয়ম বেগম (৪০) নামে এক নারীর মৃত্যু হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়। ডেঙ্গু হেমোরজিক ফিভারে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়েছে বলে তথ্যে উল্লেখ আছে।

তার ছেলে শহিদুল ইসলাম সারাবাংলাকে জানিয়েছেন, খাগড়াছড়ি সদরে বাড়িতে জ্বরে আক্রান্ত হন তার মা। অবস্থার অবনতি হলে ১০ আগস্ট তাকে চমেক হাসপাতালে ভর্তি করা হয়। বৃহস্পতিবার রাতে তিনি মারা যান।

প্রকাশিত তথ্যে বলা হয়েছে, গত ২৪ ঘন্টায় ৮০ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে পাঁচজন বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, ২৩ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে, ১৭ জন বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল ইনফেকশাস ডিজিজেজ হাসপাতালে এবং সাতজন চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন।

এছাড়া আক্রান্ত আরও ২৮ জন চট্টগ্রামের বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন।

চলতি বছর চট্টগ্রামে মোট চার হাজার ৫০৮ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ২২৮ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। চার হাজার ২৮০ জন সুস্থ হয়ে ফিরে গেছেন।

চলতি মাসে এক হাজার ৭৩২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর আগে, জুলাই মাসে সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন, দুই হাজার ৩১১ জন। এছাড়া জানুয়ারিতে ৭৭ জন, ফেব্রুয়ারিতে ২২ জন, মার্চে ১২ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ৫৩ জন এবং জুন মাসে ২৮৩ জন আক্রান্ত হয়েছেন।

চলতি বছর মারা যাওয়া ৪১ জনের মধ্যে শিশু-কিশোর মিলিয়ে ১৬ জন, ১১ জন পুরুষ এবং ১৪ জন নারী আছেন। এর মধ্যে জানুয়ারিতে ৩ জন, জুনে ৬ জন, জুলাইয়ে ১৬ জন এবং আগস্ট মাসের ১৭ দিনে ১৬ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০২০ সালে চট্টগ্রামে ১৭ জন, ২০২১ সালে ২৭১ জন এবং ২০২২ সালে পাঁচ হাজার ৪৪৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। ২০২২ সালে ৪১ জন এবং ২০২১ সালে পাঁচজন মারা গিয়েছিল।

সারাবাংলা/আরডি/ইআ





Source link

সর্বশেষ - খেলাধুলা