শনিবার , ২৭ এপ্রিল ২০২৪ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

ইসরাইলের কাছ থেকে যুদ্ধবিরতি প্রস্তাবের প্রতিক্রিয়া পেয়েছে হামাস

প্রতিবেদক
bdnewstimes
এপ্রিল ২৭, ২০২৪ ৩:৪৩ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

যুদ্ধবিরতির জন্য ইসরাইলকে দেওয়া প্রস্তাবের প্রতিক্রিয়া পেয়েছে হামাস। শনিবার (২৭ এপ্রিল) হামাসের উপ-প্রধান খলিল আল-হাইয়া এক বিবৃতিতে বলেছেন, ইসরাইলের প্রতিক্রিয়ার জবাব দেওয়ার আগে বিষয়টি নিয়ে অধ্যয়ন করবে হামাস।

বিবৃতিতে হামাসের উপ-প্রধান বলেন, গত ১৩ এপ্রিল মিশরীয় ও কাতারি মধ্যস্থতাকারীদের কাছে হামাস যুদ্ধবিরতির একটি প্রস্তাব পেশ করেছিল। হামাস আজ ইহুদিবাদি দখলদার ইসরাইলের তরফ থেকে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পেয়েছে।

তবে ইসরাইল কী প্রতিক্রিয়া দিয়েছে সে বিষয়ে বিস্তারিত বলা হয়নি। খলিল আল-হাইয়া বর্তমানে কাতারে অবস্থান করছেন।

গত ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক হামলা চালায় হামাস। এর মাধ্যমে ইসরাইল-হামাসের যুদ্ধ শুরু হয়। যুদ্ধের ছয় মাসের বেশি সময়ে ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

যুদ্ধ বন্ধ করতে বিভিন্ন মধ্যস্থতাকারী কাজ করছে। তবে আলোচনায় অচলাবস্থা রয়ে গেছে। হামাস তার দাবিতে অটল। ইসরাইলও হামাসের চূড়ান্ত নির্মূলের আগে যুদ্ধ বন্ধ করতে নারাজ।

এদিকে একটি মিশরীয় প্রতিনিধি দল শুক্রবার ইসরাইলি কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য ইসরাইল সফর করেছে। সংঘাতের অবসান ঘটাতে এবং গত ৭ অক্টোবর হামাস যোদ্ধাদের হাতে ইসরাইলি জিম্মিদের মুক্ত করতে এই আলোচনা হয়েছে বলে এক কর্মকর্তা জানিয়েছেন।

আলোচনা করতে ইসরাইলে যাওয়া এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ইসরাইলের কাছে নতুন কোনো প্রস্তাব নেই। যদিও তারা সীমিত যুদ্ধবিরতি বিবেচনা করতে রাজি। সীমিত যুদ্ধবিরতির শর্ত হলো হামাস আরও ৩৩ জিম্মিকে মুক্তি দেবে।

বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য ১৭টি দেশ সংকট সমাধানের পথ হিসেবে হামাসের কাছে তাদের সমস্ত জিম্মিদের মুক্তি দেওয়ার জন্য আবেদন করেছিল। তবে হামাস আন্তর্জাতিক চাপের কাছে নতিস্বীকার না করার প্রতিশ্রুতি দিয়েছে। যদিও পরদিন শুক্রবার জারি করা একটি বিবৃতিতে হামাস বলেছে, আমাদের জনগণের চাহিদা এবং অধিকারকে বিবেচনা করে এমন যেকোনো ধারণা বা প্রস্তাবের জন্য আমরা উন্মুক্ত।

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা